চট্টগ্রামে আরো সরকারি স্কুল কলেজ স্থাপনে কাজ করার প্রত্যয় শিক্ষা উপমন্ত্রী নওফেলের

শুক্রবার , ২৬ এপ্রিল, ২০১৯ at ৬:৩০ পূর্বাহ্ণ
35

স্বাধীন বাংলায় প্রকাশিত প্রথম দৈনিক চট্টল বান্ধব দৈনিক আজাদী ২০ এপ্রিল শনিবার আজাদী মিলনায়তনে শিক্ষায় চট্টগ্রাম একগুচ্ছ প্রস্তাবনা শীর্ষক বৈঠকের আয়োজন করে। আজাদী সম্পাদক এম. এ. মালেকের সভাপতিত্বে ও পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেকের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া বৈঠকে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রেখেছিলেন চট্টগ্রামের গণমানুষের প্রাণপ্রিয় নেতা চট্টলবীর মরহুম আলহাজ্ব এম,বি,এম মহিউদ্দিন চৌধুরীর সুযোগ্য সন্তান শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। আলোচনায় দৈনিক আজাদীর পক্ষ থেকে চট্টগ্রামে শিক্ষার মানোন্নয়নে বেশ কিছু সময়োপযোগী প্রস্তাবনা তুলে ধরা হয়।
আজাদী এবং বৈঠকে অংশগ্রহণকারী শিক্ষানুরাগী বিজ্ঞ আলোচকদের মতামতের প্রতি সহমত পোষণ করে মাননীয় মন্ত্রী মহোদয় চট্টগ্রামে আরো সরকারি স্কুল ও কলেজ স্থাপনে কাজ করার দৃঢ় প্রত্যয় ঘোষণা করেছেন। প্রস্তাবিত নতুন দুইটি সরকারি স্কুল স্থাপনে প্রতিবন্ধকতাসমূহ দূর করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন বলে তিনি আশ্বস্ত করেছেন। আজাদী সম্পাদক জনাব এম. এ. মালেক মহোদয় প্রস্তাবিত টেকনিক্যাল স্কুল এবং আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান করার প্রস্তাব অত্যন্ত বাস্তবসম্মত বলে আমরা মনে করি। আমরা জানি বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে কারিগরি জ্ঞানে দক্ষ জনশক্তির বিরাট চাহিদা রয়েছে।
আমরা টেকনিক্যাল স্কুল ও কলেজ প্রতিষ্ঠা করে দক্ষ জনসম্পদ তৈরি করে চাহিদা অনুযায়ী বিদেশে পাঠিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন করে দেশের অর্থনীতির ভিত মজবুতে সহায়তা করতে পারি। আমাদের দেশে বিত্তশালী অনেকেই তাদের ছেলেমেয়েদের লেখাপড়ার জন্য দেশের বাইরে পাঠিয়ে থাকেন। আমরা যদি মানসম্পন্ন আবাসিক স্কুল প্রতিষ্ঠা করতে পারি তাহলে হয়তো অনেকেই তাদের ছেলেমেয়েদের বিদেশে না পাঠিয়ে দেশের শিক্ষা প্রতিষ্ঠানে পড়ানোয় উৎসাহিত হবেন এবং আমাদের দেশের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রারও সাশ্রয় হবে। পরিশেষে এই ধরনের একটি গোলটেবিল বৈঠক আয়োজন করায় আজাদীকে ধন্যবাদ এবং মাননীয় উপমন্ত্রী মহোদয় তাঁর প্রত্যয় বাস্তবায়নে সফল হবেন এই আশাবাদ ব্যক্ত করছি।
শেখ মোজাফফর আহমদ, ফোর্‌রখ সেন্টার, নজুমিঞাহাট, চট্টগ্রাম।

x