চট্টগ্রামের প্যান্টোমাইম মুভমেন্টের বীরপুরুষের গল্প প্রশংসিত

আন্তর্জাতিক ব্যাংকক থিয়েটার ফেস্টিভ্যাল

মৃদুল বড়ুয়া, ব্যাংকক (থাইল্যান্ড) থেকে

মঙ্গলবার , ১৪ নভেম্বর, ২০১৭ at ৯:১১ অপরাহ্ণ
71

বাংলাদেশের চট্টগ্রামের মূকাভিনয় দল প্যান্টোমাইম মুভমেন্ট-এর পরিবেশনায় “বীরপুরুষের গল্প” (A Tale of a Hero) মূকনাটকটি গত ১১ ও ১২ নভেম্বর এশিয়ার মর্যাদাপূর্ণ নাট্যোৎসব থাইল্যান্ডের আন্তর্জাতিক ব্যাংকক থিয়েটার ফেস্টিভ্যাল–২০১৭ এ প্রদর্শিত হয়। দল প্রধান রিজোয়ান রাজনের রচনা ও নির্দেশনায় বিশ্বকবি রবীন্দ্র্রনাথ ঠাকুরের “বীরপুরুষ” কবিতা অবলম্বনে মনোমুগ্ধকর মূকাভিনয় পরিবেশনাটি দারুণ উপভোগ করেন দর্শকরা।

উল্লেখ্য, মূকনাটকটি এ বছরের মার্চ–এপ্রিলে ভারতের বিভিন্ন আন্তর্জাতিক নাট্যোৎসব ও জাতীয় মূকাভিনয় উৎসবে দর্শকপ্রিয়তা পেয়েছে। প্রযোজনাটির পাঁচটি প্রদর্শনী সম্পন্ন হয়েছে ভারতে। বীরপুরুষের গল্প মূকনাটকটির কাহিনী হলো, মায়ের অনুগত সন্তান আত্মরক্ষার কৌশল শিখে একদিন মাকে নিয়ে দেশান্তরে চলছিল। হঠাৎ ডাকাত দলের আক্রমণে যুবক ভীত না হয়ে অসীম সাহসিকতার সাথে ডাকাত দলকে পরাস্ত করে। খোকার বীরত্বে মুগ্ধ রাজা রাজকন্যাকে উদ্ধারের মিনতি জানায়। মায়ের অনুরোধে জীবনবাজী রেখে দু:সাহসিক অভিযান চালিয়ে উদ্ধার করে রাজকন্যাকে।

প্রযোজনাটির আলোক পরিকল্পনায় আছেন মোস্তফা কামাল যাত্রা, আবহ সঙ্গীতে রাজ ঘোষ, পোশাক পরিকল্পনায় তামিমা সুলতানা, কোরিওগ্রাফিতে সাজেদা সাজু, ফাইটিং প্রশিক্ষণে শহিদুল বশর মুরাদ এবং কারিগরি সহায়তা ও প্রযোজনা অধিকর্তা হিসাবে আছেন হুমায়ুন মোর্শেদ। মূকনাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রাজন, রানা, মুরাদ, অর্ণব, মেজবাহ, আবির, বাবলু, রানা(২), সাজু ও শিপা।

x