গ্যাস নির্গত হয়ে পটিয়ায় ব্যাপক আতঙ্ক

ড্রেন নির্মাণের সময় কাটা পড়ল পাইপ লাইন

আজাদী প্রতিবেদন

শুক্রবার , ১৫ মার্চ, ২০১৯ at ৮:৪৫ পূর্বাহ্ণ
246

পটিয়ায় নালা নির্মাণের কাজ চলাকালে গ্যাস লাইন উপড়ে ফেলার ঘটনা ঘটেছে। গতকাল বৃহস্পতিবার বিকেল ৫টায় পৌরসদরের ক্লাব রোড এলাকায় ঘটনাটি ঘটে। এতে এক যুবক আহত হয়েছে। তবে তার নাম ও পরিচয় জানা যায়নি। ঘটনার প্রায় তিন ঘন্টা পর কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড এবং ফায়ার সার্ভিসের সদস্যদের চেষ্টায় গ্যাস লাইনটি আটকে দিয়ে ঝুঁকিমুক্ত করা হয়। এদিকে গ্যাস লাইন উপড়ে গেলে ওই এলাকায় কাপড়, প্রসাধনী, জুতা, স্বর্ণালংকার, টেইলার্সসহ বিভিন্ন ধরনের কয়েক হাজার দোকান বন্ধ করে দেওয়া হয়।
জানা যায়, নালার কাজ চলাকালে গ্যাস লাইন উপড়ে ফেলার ঘটনায় চারিদিকে আতঙ্কের সৃষ্টি হয়। এসময় মো. মুনছুর নামের এক ব্যবসায়ী জরম্নরি নাম্বার ‘৯৯৯’ এ ফোন করলে দ্রম্নত সময়ের মধ্যে ফায়ার সার্ভিস ও গ্যাস ডিস্ট্রিবিউশনের লোকজন উপস্থিত হলে বড় বিপদ থেকে রক্ষা পায় কয়েক হাজার দোকান। এছাড়াও পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুল হাসান ঘটনাস্থলে এসে সার্বিক পরিস্থিতি তদারকি করেন।
স্থানীয় সূত্রে জানা গেছে, পটিয়া থানার মোড় থেকে তালতলাচৌকি পর্যনত্ম প্রায় এক কিলোমিটার সড়কের দুই পাশে নালা নির্মাণ কাজ শুরম্ন হয় ২০১৭ সালে। এয়াকুব এন্ড ব্রাদার্স নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান কাজটি শুরম্ন করে। গতকাল বৃহস্পতিবার ক্লাব রোড এলাকায় শাহ আমির মার্কেটের সামনে নালা নির্মাণের জন্য স্কেভেটর দিয়ে মাঠি উপড়ে ফেলার কাজ করা হচ্ছিল। অসাবধানতাবসত মার্কেটের একটি গ্যাস লাইন উপড়ে ফেললে গ্যাস বের হয়ে চারিদিকে আতঙ্ক ছড়িয়ে পড়লে সব দোকানপাট বন্ধ করে দেয়া হয়। স্থানীয় রহমান মার্কেটের মুনছুর নামের এক ব্যবসায়ী জরম্নরী ‘৯৯৯’ এ ফোন করলে দ্রুত সময়ের মধ্যে ফায়ার সার্ভিস ও কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশনের লোকজন ঘটনাস্থলে এসে উপস্থিত হয়।
পটিয়া ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার সৌমেন বড়ুয়া জানায়, স্কেভেটর দিয়ে নালার কাজ করার সময় ভুলে গ্যাস লাইন উপড়ে ফেললে গ্যাস বের হয়ে ছারিদিকে ছড়িয়ে পরে। ফায়ার সার্ভিস সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশনের লোকজনদের সহযোগিতায় গ্যাস লাইনটি আটকে দিলে তেমন বড় কোন দুর্ঘটনা ঘটেনি। প্রায় তিন ঘন্টা পর ঝুঁকিমুক্ত হলে ওই এলাকায় চলাচল স্বাভাবিক হয়ে যায়।
কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ট্যকনেশিয়ান স্নেহময় দত্ত আজাদীকে বলেন, খবর পেয়ে আমরা দ্রম্নত ঘটনাস্থলে এসে গ্যাস লাইনের ফুটো অংশটি আটকে দেয়া হয়েছে। ঝুঁকিমুক্ত হওয়ায় সাধারণ মানুষের চলাচল উন্মুক্ত করা হয়েছে। আজ (শুক্রবার) পুরোপুরি ফুটো অংশটির কাজ করে দেয়া হবে।

- Advertistment -