গুজরাটে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় বায়ু আগাম সতর্কতা

বৃহস্পতিবার , ১৩ জুন, ২০১৯ at ৫:৫৭ পূর্বাহ্ণ
59

গুজরাটের দিকে এগিয়ে আসা ঘূর্ণিঝড় বায়ুর মোকাবিলায় ভারতের পশ্চিম উপকূল থেকে প্রায় তিন লাখ লোককে সরিয়ে নেওয়া হচ্ছে। বায়ু (আজ) বৃহস্পতিবার গুজরাট উপকূলে আঘাত হানতে পারে বলে আবাহওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ কারণে কচ্ছ থেকে দক্ষিণ গুজরাট পর্যন্ত ‘উচ্চ সতর্কতা’ জারি করা হয়েছে।
ওই উপকূলীয় জেলাগুলোর স্কুল ও কলেজ বুধ ও বৃহস্পতিবার বন্ধ রাখা হয়েছে। মঙ্গলবার ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘূর্ণিঝড় বায়ুর মোকাবিলা প্রস্তুতি পর্যালোচনা করেছেন। তার মন্ত্রণালয় গুজরাট ও কেন্দ্র শাসিত দিউকে সতর্কতামূলক বিস্তারিত পরামর্শ দিয়েছে। বায়ু গুজরাট উপকূলের পোরবন্দর ও মাহুভার মধ্যবর্তী এলাকার ভেরাবল ও দিউ অঞ্চলের আশপাশ দিয়ে স্থলে উঠে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। সে সময় ওই এলাকাগুলোতে প্রবল ঝড়ো হাওয়া বয়ে যাবে বলে সতর্ক করা হয়েছে। খবর বিডিনিউজের।
এতে খড়ের তৈরি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হতে পারে, ঘরবাড়ির ছাউনি ও টিনের চাল উড়ে যেতে পারে, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার পাশাপাশি টেলিযোগাযোগ বিপর্যস্ত হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া বিভাগ। বায়ু সড়ক ও ফসলের ব্যাপক ক্ষতি বয়ে আনতে পারে বলেও সতর্ক করেছ তারা।

x