গাছ কাটা বন্ধ করুন, পুকুর ভরাট বন্ধ, প্রকৃতিই পরিবেশের ভারসাম্য রক্ষা করে

শনিবার , ২৯ জুন, ২০১৯ at ১০:৩৫ পূর্বাহ্ণ
35

জীবজগতের সকল শক্তির মূল উৎস সূর্য। সূর্যের যত আলো পৃথিবীতে আসে তার মাত্র শতকরা দুই ভাগ সবুজ উদ্ভিদ সালোকসংশ্লেষণের মাধ্যমে কাজে লাগিয়ে শর্করা জাতীয় খাদ্য তৈরি করে। প্রকৃতিই সূর্যকে আকর্ষণ করে, এই প্রকৃতিই পৃথিবীকে রক্ষা করে। আমরা মানবরা উজাড় করে গাছ-গাছালি কেটে ফেলেছি। বন শূন্য হয়ে যাচ্ছে। সুন্দরবন নামে একটি বন আছে তা আজ ধ্বংসের পথে।
অতীতে পূর্ব পুরুষরা আমাদের জন্য পুকুর, ডোবা, দিঘি, হ্রদ, নদী, বিভিন্ন রকম তৈরি করা জলাশয় অনেক উপহার দিয়ে গেছেন। কিন্তু আমরা কী করছি? ভবিষ্যৎ প্রজন্মের জন্য পাহাড় কেটে সমান্তরাল করে ফেলছি।
ব্রিটিশ আমল থেকে তৈরি করা ইস্পাহানি, পাকিস্তান আমলে একই ইস্পাহানি ছিল, বর্তমানে ইস্পাহানিতে এসে পুকুর ভরাট, গাছ কেটে উজাড়, হিন্দুদের পুরানো মন্দির ভেঙে ফেলা, মসজিদ স্থানান্তর ইত্যাদি পরিবেশ ক্ষতি করে মানব জীবনকে ধ্বংসের দিকে ঠেলে দিল, বড় বড় কলকারখানাগুলো একই অবস্থা। বর্তমান সরকার কী করছে?
প্রকৃতিকে টিকিয়ে রাখতে হলে দরকার কঠোর আইন। যা দেশকে উন্নয়ন করে শক্তিশালী করবে। বাংলাদেশকে বাঁচাতে হলে প্রাকৃতিক ভারসাম্যকে রক্ষা করতে হবে। পরিশেষে, মাননীয় প্রধানমন্ত্রীকে অনুরোধ থাকবে, প্রকৃতি বাঁচান, বন রক্ষা করুন।
– রাজীব হোড় (রাজু), যুধিষ্টির মহাজন বাড়ি,
দক্ষিণ কাট্টলী, চট্টগ্রাম।

x