গণায়নের ডকুড্রামা একাত্তর আমার একাত্তর

বিকিরণ বড়ুয়া

বৃহস্পতিবার , ১৬ মে, ২০১৯ at ৪:১৬ পূর্বাহ্ণ
12

একাত্তর বাঙালি জীবনে এক গৌরবোজ্জ্বল অধ্যায়। মুক্তিযুদ্ধ বীর বাঙালির অহংকার। ত্রিশ লক্ষ শহীদের রক্ত ও দুই লক্ষাধিক মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত আমাদের স্বাধীনতা, স্বাধীন বাংলাদেশ। মুক্তিযুদ্ধে বিজয় অর্জনে একদিকে যেমন আমাদের আনন্দ ও গর্বের অন্যদিকে এক সাগর রক্তদান, মা-বোনের মহান আত্মত্যাগ, শত শত বুদ্ধিজীবীর বলিদান’র মর্মন্তুদ কাহিনি আজও অন্তরে আলোড়ন তোলে। আমরা শিউরে উঠি। বারবার শপথ নিই, স্বদেশের প্রতি আরও অনুরক্ত হওয়ার, স্বাধীনতার মর্ম গভীরভাবে উপলব্ধি করার। এই অনুভূতি আরও তীব্রভাবে অনুভূত হয় চট্টগ্রাম তথা বাংলাদেশের অন্যতম সক্রিয় নাট্য সংগঠন গণায়ন নাট্য সম্প্রদায়’এর নতুন প্রযোজনা ডকু ড্রামা “একাত্তর আমার একাত্তর” উপভোগ করে।
‘বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ দলিল’ গ্রন্থ’ থেকে নেয়া এই ডকু ড্রামা রচনা করেছেন ম. সাইফুল আলম চৌধুরী এবং নির্দেশনা দিয়েছেন নাজমুল হুদা। ফেব্রুয়ারি ও মার্চে এই নাটকটির বেশ কিছু প্রদর্শনী সম্পন্ন হয়েছে। সম্প্রতি জেলা শিল্পকলা একাডেমি, চট্টগ্রাম’র অনিরুদ্ধ মুক্ত মঞ্চে প্রদর্শিত নাটকটি আমাকে আলোড়িত করেছে।
“একাত্তর আমার একাত্তর” প্রযোজনাটি পথনাটক এবং মঞ্চ নাটক উভয়ভাবেই মঞ্চস্থ’ করা যায়। সংলাপ প্রক্ষেপণ, অভিনয়, ভিডিও অডিও ক্লিপ প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শন, উপস্থাপনা কস্টিউম ও প্রপস্‌্‌’র মাধ্যমে কোরিওগ্রাফিসহ বর্ণনাধর্মী পদ্ধতিতে উপস্থাপিত চমৎকারভাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ খ্রিষ্টাব্দের ৭ মার্চ ভাষণের বেশ কিছু তাৎপর্যপূর্ণ ও ইঙ্গিতবহ অংশ, স্বাধীনতার ডাক, ১০ মার্চ জনযুদ্ধের প্রস্তুতি, ২৫ মার্চ কালরাতে ‘অপারেশন সার্চ লাইটের নামে’ রাজাবাগ পুলিশ লাইনে আক্রমণ (পরবর্তীতে অভিনয়ের মাধ্যমে ভিডিও ধারণ), ২৬ মার্চ বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা, স্বাধীনতার ঘোষণাপত্র প্রচার, ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী হত্যার পর মিরপুর রায়ের বাজার বধ্যভূমিতে অসংখ্য বুদ্ধিজীবীর লাশ পড়ে থাকা, লাশগুলোকে কুকুরের টানাটানি, স্বজনের আহাজারি ইত্যাদির ভিডিও ক্লিপ প্রদর্শন ও মঞ্চে সপ্রাণ অভিনয়ের মাধ্যমে তুলে ধরা এক ভিন্ন মাত্রা তৈরি করে। বিশেষ করে রাজারবাগ পুলিশ লাইনের সুইপার রাবেয়া খাতুনের হৃদয়স্পর্শী বর্ণনার মাধ্যমে পাকিস্তানী হানাদার বাহিনী কর্তৃক বাঙালি পুলিশ বাহিনীর ওপর আক্রমণ, নির্যাতন, হত্যা, অসংখ্য নারী নির্যাতনের ঘটনা তুলে ধরায় সে সময়ের বীভৎসতার কথা জীবন্ত হয়ে চোখের সামনে ভেসে উঠে।
‘একাত্তর আমার একাত্তর’ নাটকে দৃশ্যমান করা হয় ২৮ মার্চ রংপুরের মিঠাপুকুর অঞ্চলের সাঁওতালদের ক্যান্টনমেন্ট আক্রমণ। আমরা দেখি ৩০ মার্চ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল এলাকায় একটি গাছের উপরে উড়তে থাকা বাংলাদেশের পতাকা একটি কিশোরকে দিয়ে নামিয়ে নিতেই শুধু বাধ্য করেনি পাকিস্তানি সেনারা তাকে নির্মমভাবে হত্যা করে উন্মত্ত উল্লাসে ফেটে পড়ে, ৯ এপ্রিল সিলেট মেডিকেল কলেজের ডাক্তারদের গুলি করে হত্যার ঘটনা, ১০ এপ্রিল মুজিবনগর সরকার গঠন, ১৩ এপ্রিল চট্টগ্রামের রাউজানের কুণ্ডেশ্বরীতে নতুন চন্দ্র সিংহকে হত্যার ঘটনা, ১৭ এপ্রিল শপথ অনুষ্ঠান (ভিডিও ক্লিপ প্রদর্শন), মুক্তিযোদ্ধাদের সর্বাত্মক প্রতিরোধ, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কার্যক্রম, ভূমিকা অবদান আমাদেরকে একাত্তরে নিয়ে যায়। আমরা আরো প্রত্যক্ষ করি এম. আর আকতার মুকুল কর্তৃক চরমপত্র পাঠ, মুকুন্দ দাশের জাগরণী গান পরিবেশনা, বিদেশি গণমাধ্যমে মুক্তিযুদ্ধের ব্যাপক সংবাদ পরিবেশনা, ভারতীয় মিত্র বাহিনীসহ ও মুক্তিবাহিনীর তীব্র প্রতিরোধ, ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী হত্যা এবং ১৬ ডিসেম্বর পাকিস্তানী হানাদার বাহিনীর আত্মসমর্পণ ও এক সাগর রক্তের বিনিময়ে স্বাধীনতা লাভ, বিজয় অর্জন প্রভৃতি ঘটনা অত্যন্ত দক্ষতার সাথে অভিনয়, কোরিওগ্রাফিও ভিডিও ক্লিপের মাধ্যমে মঞ্চে উপস্থাপন করায় নাট্য ক্রিয়া প্রতিক্রিয়া তৈরি করে।
শারাবান তহুরা কুমকুম’র কোরিওগ্রাফিতে চরিত্রানুগ এবং স্থান কালানুযায়ী যথাযথ অভিনয়ে অংশ নেন আজাদ, ফয়সাল, তারেক, নাঈম, ইয়াকিন, মামুন, আসাদ, পায়েল, সাদেক, পিউ, সোহান, লিমা ও সীমা।
‘একাত্তর আমার একাত্তর’ নাটকটি আমাদের মহান মুক্তিযুদ্ধের একটি খণ্ড চিত্র হলেও এতে সামগ্রিকতার ইঙ্গিত আছে। দর্শক মাত্রই ফিরে যান ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সেই উত্তাল, নির্মম আবার গৌরবোজ্জ্বল সময়ে। অনুপ্রাণিত হন মুক্তিযুদ্ধের চেতনায়। বর্তমান প্রজন্মও উদ্বুদ্ধ, অনুপ্রাণিত হবে ‘বাংলাদেশ’ সৃষ্টির জন্য জনযুদ্ধ, আত্মত্যাগ ও আত্মবির্সজনের মহান মুহূর্ত সমূহ অবলোকন করে। জাগ্রত থাকতে সচেষ্ট হবেন এই অর্জিত স্বাধীনতা রক্ষায়।
বরাবর নতুন নতুন প্রয়োজনায় চট্টগ্রাম তথা বাংলা নাট্যাঙ্গন সমৃদ্ধ করে চলেছে গণায়ন। এটি তাদের ৩৩তম প্রযোজনা। অন্যান্য নাটকগুলোর মতো এটিও নাট্য সংশ্লিষ্টদের প্রশংসা ধন্য হবে বলেই আমাদের বিশ্বাস।

x