খুলে দেয়া হচ্ছে আখতারুজ্জামান ফ্লাইওভারের দুই নম্বর গেটের র‌্যাম্প

আজ উদ্বোধন করবেন সিডিএ চেয়ারম্যান

আজাদী প্রতিবেদন

বৃহস্পতিবার , ৮ নভেম্বর, ২০১৮ at ৫:২৩ পূর্বাহ্ণ
700

আখতারুজ্জামান ফ্লাইওভারের ষোলশহর দুই নম্বর গেটের র‌্যাম্পটি খুলে দেয়া হচ্ছে। আজ বিকেল তিনটায় সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম আনুষ্ঠানিকভাবে র‌্যাম্পটি উদ্বোধন করে যান চলাচলের জন্য খুলে দেবেন। তবে আগামী এক সপ্তাহ পর্যন্ত শুধুমাত্র লালখান বাজার থেকে উঠা গাড়িই এই র‌্যাম্প ব্যবহার করে বায়েজিদ রোডে নামতে পারবে। জিইসি
মোড় থেকে ফ্লাইওভারে উঠার লুপ আরো সপ্তাহ খানেক পরে চালু করা হবে। আর এই লুপটি চালু হলে জিইসি মোড় থেকেও যে কোন গাড়ি ফ্লাইওভারে উঠে মুরাদপুর যাওয়ার পাশাপাশি বায়েজিদ রোডেও নামতে পারবে।
লালখান বাজার থেকে বায়েজিদ বোস্তামী রোডের সব গাড়ি ফ্লাইওভারের উপর দিয়ে ষোলশহর দুই নম্বর গেটে র‌্যাম্প ধরে রাস্তায় নেমে চলাচল করতে পারবে। বায়েজিদ সড়ক থেকে ফ্লাইওভারে গাড়ি উঠার জন্য লুপ আগেই চালু করা হয়েছিল। ষোলশহর দুই নম্বর গেটের র‌্যাম্প এবং লুপ চালুর ফলে ব্যস্ততম এই মোড়ের ভয়াবহ যানজটের অবসান হবে। বিপুল সংখ্যক গাড়ি ফ্লাইওভারে দিয়ে চলাচলের কারণে নিচের রাস্তায় গতিশীলতা বৃদ্ধি পাবে।
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সংশ্লিষ্ট একজন কর্মকর্তা গতকাল দৈনিক আজাদীকে জানান, মুরাদপুর থেকে লালখান বাজার পর্যন্ত বিস্তৃত আখতারুজ্জামান ফ্লাইওভারের সাথে ব্যস্ততম বায়েজিদ সড়কের সংযোগ ঘটানোর জন্য ষোলশহর দুই নম্বর গেটে একটি র‌্যাম্প এবং লুপ নির্মাণ করা হয়। এতে বায়েজিদ রোডে চলাচলকারী সব গাড়িই আখতারুজ্জামান ফ্লাইওভার ব্যবহারের সুযোগ পাচ্ছে। শুধু বায়েজিদ রোডই নয়, উত্তর চট্টগ্রামের হাটহাজারী, ফটিকছড়ি, রাউজানের পাশাপাশি খাগড়াছড়ি এবং রাঙামাটি থেকে আসা গাড়িও ফ্লাইওভার ব্যবহার করতে পারছে। ফৌজদারহাট বায়েজিদ বাইপাস রোড চালু হওয়ার পর সীতাকুণ্ড হয়ে আসা দেশের অন্যান্য অঞ্চলের গাড়িও অনায়াসে ফ্লাইওভারে উঠে যেতে পারবে। একইভাবে মূল শহর থেকে লালখান বাজার বা জিইসি মোড় হয়ে উক্ত এলাকার গাড়িগুলো শহর থেকে বের হয়ে যেতে পারবে। তাই ফ্লাইওভারের ষোলশহর দুই নম্বর গেটের লুপ এবং র‌্যাম্প খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে দিনভর এবং রাতের একটি বড় অংশ যানজটে স্থবির হয়ে থাকা ষোলশহর দুই নম্বর গেটের যান চলাচল স্বাভাবিক রাখার ক্ষেত্রে এই লুপ এবং র‌্যাম্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম গতকাল দৈনিক আজাদীর সাথে আলাপকালে বলেন, আমরা দ্রুততম সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার চেষ্টা করি। ইতোমধ্যে আমরা লুপ চালু করে দিয়েছিলাম। র‌্যাম্পও চালু হচ্ছে । আগামী সপ্তাহ খানেকের মধ্যে জিইসি মোড়ের লুপও চালু করে দেয়া হবে। এতে ষোলশহর দুই নম্বর গেটের যানজটের স্থায়ী অবসান হবে। ষোলশহর দুই নম্বর গেটসহ সন্নিহিত এলাকার গাড়ি চলাচলে ব্যাপক গতিশীলতা তৈরি হবে বলেও সিডিএ চেয়ারম্যান আশাবাদ ব্যক্ত করেন।

x