ক্যারিয়ার গড়ুন ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট-এ

এম. সারওয়ার

শনিবার , ১৪ সেপ্টেম্বর, ২০১৯ at ৮:০৮ পূর্বাহ্ণ
111

এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সামনে নানাবিষয়ে ক্যারিয়ার গড়ার হাতছানি। পুরো জীবনের গতিপথ ঠিক করবে এইসময়ের সঠিক একটি সিদ্ধান্ত। তাই ক্যারিয়ার বিশেষজ্ঞগণের অভিমত- বেছে নিতে হবে এমন একটি বিষয় যেটি একজন শিক্ষার্থীর মেধার সাথে সাযুজ্যপূর্ণ এবং ভবিষ্যত কর্মবাজারে চহিদাসম্পন্ন। ট্যুরিজম এন্ড হসপিট্যালিটি ম্যানেজমেন্ট এমনই একটি বিষয়। চট্টগ্রামের মেহেদীবাগে ইওঞঐগ ঈড়ষষবমব ঙভ চৎড়ভবংংরড়হধষং প্রতিষ্ঠা করেছেন মো. জাকের হোসেন, যিনি ইন্টারন্যাশনাল ট্যুরিজম এন্ড হসপিট্যালিটি ম্যানেজমেন্ট বিষয়ে ইউনিভার্সিটি অব সান্ডারল্যান্ড টক থেকে বিএসসি (অনার্স) এবং লন্ডন সাউথ ব্যাংক ইউনিভার্সিটি থেকে এমএসসি সম্পন্ন করে দীর্ঘদিন শিক্ষকতা করেছেন চট্টগ্রামের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে।
এই বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হোটেল ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান প্রফেসর বদরুজ্জামান ভূঁইয়া বলেন, বর্তমান সরকার কঙবাজার, কুয়াকাটা, সিলেট ও পার্বত্য জেলাকে ঘিরে আন্তর্জাতিক মানের পর্যটন অঞ্চল গঠনের যে মহাপরিকল্পনা নিয়েছেন তাতে কেবল বাংলাদেশেই অচিরে প্রায় ২ লক্ষ জনবলের প্রয়োজন হবে।তাই সময়োপযোগী ও ব্যতিক্রমী এই সেক্টরে ক্যরিয়ার গড়তে মেধাবী প্রজন্ম এগিয়ে আসলে তাদের ভবিষ্যত উজ্জ্বল হবে এতে কোন সন্দেহ নেই।
কলেজের প্রতিষ্ঠাতা মো. জাকের হোসেন বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে। পর্যটনশিল্পেও এই উন্নয়নের ঢেউ লেগেছে। সম্প্রতি চট্টগ্রামে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে বেস্ট ওয়েস্টার্ন, হায়াত রিজেন্সি, মেরিওট, পেনিনসুলা এয়ারপোর্ট এর মত ফোর ও ফাইভ স্টার মানের হোটেল। অতএব এই সেক্টরে আপনার বহুকাঙ্খিত স্বপ্নের চাকুরিটি পাওয়ার সুযোগ করে দিতে পারে একটি প্রফেশনাল ডিগ্রী। কারণ এই ডিগ্রী ইংল্যান্ডের শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত ঙৎমধহরুধঃরড়হ ঙভ ঞড়ঁৎরংস ধহফ ঐড়ংঢ়রঃধষরঃু গধহধমবসবহঃ (ঙঞঐগ) কর্তৃক স্বীকৃত একটি আন্তর্জাতিক ডিগ্রী যা ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া সহ বিশ্বের প্রায় সবদেশেই সমাদৃত। আমাদের ইনস্টিটিউট ঙঞঐগ এর বিশ্বব্যাপী অনুমোদিত সেন্টারসমূহের মধ্যে একটি। আন্তর্জাতিক মানের এই ডিগ্রীধারীরা ইউরোপ, আমেরিকা, ইংল্যান্ড, কানাডা, অষ্ট্রেলিয়া, মালয়েশিয়া ও মধ্যপ্রাচ্যের ট্যুরিজম ও হোটেল সেক্টরে অত্যন্ত সম্মানজনক পদে সুযোগ পাবে এতে কোন সন্দেহ নেই।
কোর্সসমূহ সম্পর্কে কো-অর্ডিনেটর জানান, ঝপযড়ড়ষ ড়ভ ঞড়ঁৎরংস ধহফ ঐড়ংঢ়রঃধষরঃু বিভাগে রয়েছে উরঢ়ষড়সধ ওহ ঞড়ঁৎরংস ধহফ ঐড়ংঢ়রঃধষরঃু গধহধমবসবহঃ( খবাবষ ৪-খবাবষ ৭) এবং ঝপযড়ড়ষ ড়ভ গধহধমবসবহঃ বিভাগে রয়েছে উরঢ়ষড়সধ ওহ ইঁংরহবংং গধহধমবসবহঃ( খবাবষ ৩-খবাবষ ৭) । ঝপযড়ড়ষ ড়ভ ওঞ বিভাগে রয়েছে উরঢ়ষড়সধ ওহ ওহভড়ৎসধঃরড়হ ঞবপযহড়ষড়মু (খবাবষ ৩-খবাবষ ৭) এখানে প্রত্যেকটা লেভেল এর মেয়াদ ১২ মাস। খবাবষ ৩-এ ভর্তি হতে এসএসসি বা ও’ লেভেল এবং খবাবষ ৪-এ ভর্তি হতে এইচএসসি বা এ’লেভেল উত্তীর্ণ হতে হবে। এছাড়া স্নাতক কিংবা মাস্টার্সরাও ভর্তি হতে পারবেন। উল্লেখ্য যে এ বছর এইচএসসি পরীক্ষায় যারা উত্তীর্ণ হতে পারেনি তারা ৬ মাসের ফাউন্ডেশন ডিপ্লোমা (খবাবষ-৩) সম্পন্ন করে সরাসরি গ্রাজুয়েশন লেভেলে ভর্তি হতে পারবে। এছাড়াও রয়েছে ঝঁঢ়ঢ়ষু ঈযধরহ গধহধমবসবহঃ, ঐজগ ও ঞড়ঁৎরংস ধহফ ঐড়ংঢ়রঃধষরঃু গধহধমবসবহঃ বিষয়ে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা।
প্রশিক্ষণ শেষে প্রত্যেক প্রশিক্ষণার্থী ঙঞঐগ, টক কর্তৃক অনুমোদিত সনদপত্র পাবে। তাই নগরীর ক্যারিয়ার সচেতন তরুণরা ভিড় জমাচ্ছে এই ক্যাম্পাসে।
চাকুরিরতদের জন্য সান্ধ্যকালীন ক্লাসের ব্যবস্থাসহ মেধাবী ও অসচ্ছল শিক্ষার্থীদের জন্য রয়েছে বিশেষ স্কলারশিপ ও ডিসকাউন্ট।
০১৭৩০-৫৯৮৭০০ নম্বরে কিংবা িি.িনরঃযস.ড়ৎম সাইটে লগ ইন করে আরো বিস্তারিত জানা যাবে।

x