‘কোল্ড রেডিমিক্স’ ব্যবহার করে বৃষ্টিতেই সড়ক সংস্কার করছে চসিক 

মোরশেদ তালুকদার

বুধবার , ১০ জুলাই, ২০১৯ at ৩:১৭ অপরাহ্ণ
1312

জনদুর্ভোগ লাঘবে বৃষ্টির মধ্যেও ক্ষতিগ্রস্ত সড়ক সংস্কার করছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)।

এক্ষেত্রে সাধারণ বিটুমিনের পরিবর্তে ব্যবহার করা হচ্ছে উন্নতমানের ‘কোল্ড রেডিমিক্স’। এর আগে নগরীতে এ রেডিমিক্স ব্যবহার করা হয়নি।

আজ বুধবার (১০ জুলাই) সকাল থেকেই নগরীর বিভিন্ন সড়কে এ ‘কোল্ড রেডিমিক্স’ ব্যবহার করে সংস্কার কাজ শুরু হয়েছে।

ইতোমধ্যে জাকির হোসেন রোড, টাইগারপাস মোড়, লালখান বাজার, দেওয়ান হাট ব্রিজ, বিমানবন্দর সড়কসহ গুরুত্বপূর্ণ সড়কগুলোতে ‘কোল্ড রেডিমিক্স’ ব্যবহার করা হয়েছে। অন্যান্য সড়কগুলোতেও একইভাবে সংস্কার কাজ করা হবে বলে জানিয়েছেন চসিকের প্রকৌশলীরা।

সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদে বলেন, ‘ছোট ছোট গর্তগুলোতেই কোল্ড রেডিমিক্স ব্যবহার করছি কারণ, এখনই সংস্কার না করলে ভবিষ্যতে এসব গর্ত আরো বড় হয়ে যাবে। তখন ক্ষতির পরিমাণ বেড়ে যাবে। তবে ইতোমধ্যে যেখানে বড় আকারের ক্ষতি হয়ে গেছে সেখানে এটা ব্যবহার করা যাবে না।’

‘কোল্ড রেডিমিক্স’ ঠাণ্ডা বিটুমিন দিয়ে তৈরি, তাই বৃষ্টির মধ্যেও ব্যবহারযোগ্য বলে জানিয়েছেন লে. কর্নেল মহিউদ্দিন আহমদে।

সিটি কর্পোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (যান্ত্রিক) সুদীপ বসাক বলেন, ‘বৃষ্টিতেও থেমে নাই আমাদের কাজ। কোল্ড রেডিমিক্স এমন এক ধরনের মিক্সার যা পানিতে ব্যবহার করা যাবে। বিদেশ থেকে আমদানীকৃত এই মিক্সার আজ বুধবার ব্যবহার শুরু করছি। চট্টগ্রাম সিটি কর্পোরেশন প্রথমবারের মতো এ রেডিমিক্স ব্যবহার করছে।’

উল্লেখ্য, উন্নত বিশ্বে বৃষ্টির মধ্যে সড়ক সংস্কারে এ ধরনের রেডিমিক্স ব্যবহার হয়ে থাকে। সাধারণ বিটুমিন বৃষ্টির পানিতে কার্যক্ষমতা হারায়। তাই চলতি বর্ষায় নগরীর সড়ক সংস্কারে চীন থেকে এ ‘কোল্ড রেডিমিক্স’ আমদানি করে চসিক।

প্রতি কেজি ‘কোল্ড রেডিমিক্স’-এর দাম ১১৯ টাকা। নিজস্ব অ্যাসফল্ট প্ল্যান্টে সাধারণ বিটুমিন উৎপাদন করতে চসিকের খরচ হয় ১১ টাকা। অতিরিক্ত খরচ হলেও নগরবাসীর দুর্ভোগ লাঘবে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের নির্দেশনায় ‘কোল্ড রেডিমিক্স’ আমদানি করা হয়েছে।

x