কেবল ছাড়া টিভি দেখার সুবিধা

শুক্রবার , ১৭ মে, ২০১৯ at ৭:২৪ পূর্বাহ্ণ
535

প্রচলিত কেবল সংযোগের বিপরীতে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে গ্রাহকদের আরো ঝকঝকে ছবি দেখাতে ডাইরেক্ট টু হোম (ডিটিএইচ) সেবা চালু করছে বেক্সিমকো কমিউনিকেশন লিমিটেড। গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর একটি হোটলে ‘আকাশ ডিটিএইচ’ সেবার উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।
রোববার থেকে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট জেলায় আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করবে ‘আকাশ ডিটিএইচ’। কেবল ছাড়া স্যাটেলাইটের মাধ্যমে দেশের সব কটি টিভি চ্যানেলসহ মোট ১১৫টি চ্যানেল পৌঁছে দেবে গ্রাহকের ড্রয়িংরুমে। এর জন্য গ্রাহকদের প্রতি মাসে গড়ে চার থেকে পাঁচশ টাকা গুনতে হবে। ছয় মাস কিংবা এক বছরের সাবস্ক্রিপশন করলে খরচ আরো কমতে পারে বলে জানিয়েছে বেঙ্মিকো কমিউনিকেশন লিমিটেড। খবর বিডিনিউজের।
আকাশ ডিটিএইচের হেড অব টেকনোলজি আনোয়ারুল আজিম জানান, এ সেবা পেতে গ্রাহককে স্বীকৃত ডিলারদের কাছ থেকে এককালীন খরচে সেটআপ বঙ, রিমোট কন্ট্রোল ইউনিট, কেবল অ্যান্ড কানেক্টর, ডিশ এন্টেনা ও সিগন্যাল রিসিভার কিনতে হবে। ডিলাররাই বাসায় গিয়ে সব যন্ত্রপাতি সংযুক্ত করে দিয়ে আসবেন। কেবল টিভিতে আলাদা তার যুক্ত করতে হবে। সেটি অ্যানালগ সিস্টেম। কিন্তু আমাদের গ্রাহকরা স্যাটেলাইটের মাধ্যমে বাসায় বসে টিভি দেখতে পারবেন। এর মাঝে আর কোনো মিডিয়া নেই। ফলে ছবি দেখা যাবে একদম ঝকঝকে। কেবল ছাড়া বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে এ উন্নত সেবা দিচ্ছে প্রতিষ্ঠানটি।
তিনি বলেন, কেবল নয়, আমাদের মিডিয়া স্যাটেলাইট। আমরা বন্ধবন্ধু স্যাটেলাইট থেকে ট্রান্সপন্ডার লিজ নিয়ে সেখান থেকে দর্শকদের দেখার ব্যবস্থা করছি। এছাড়া প্রোগ্রাম রিমাইন্ডার, টিভি শিডিউল সেবা পাবেন গ্রাহকরা। শতাধিক চ্যানেলের ভিড়ে চাইলে নিজের প্রিয় চ্যানেলগুলোর তালিকাও তৈরি করতে পারেন তারা। আগামীতে প্রাইভেট ভিডিও রেকর্ডিং সেবা চালুর কথাও বললেন তিনি। এর মাধ্যমে যেকোনো টিভি চ্যানেলের অনুষ্ঠান রেকর্ড করে রাখা যাবে। প্রাথমিকভাবে মাসিক চার্জ বিকাশের মাধ্যমে পরিশোধ করা যাবে। পরবর্তীতে অন্য পেমেন্ট চ্যানেল রকেট ক্রেডিট কার্ডও যুক্ত করা হবে। কেবল সংযোগের চেয়েও দ্রুতগতিতে ‘ডিটিএইচ’ প্রযুক্তিতে ছবি ও শব্দ আসে। ভারতে এ প্রযুক্তি ইতোমধ্যে জনপ্রিয়তা পেয়েছে। টাটা স্কাই, রিলায়েন্সসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান এই সেবা দিচ্ছে। বাংলাদেশে এই সেবা যাত্রা করে বেক্সিমকো মিডিয়া লিমিডেটের হাত ধরেই। কয়েক বছর আগে ‘রিয়েল ভিউ’ নামে ডিটিএইচ সেবা চালু করার কিছুদিন পর সেটি বন্ধ হয়ে যায়।

x