কী চাই, কেমন চাই

সাতদিন

আয়শা আদৃতা

বৃহস্পতিবার , ২০ ডিসেম্বর, ২০১৮ at ৪:০৯ পূর্বাহ্ণ
33

আনন্দনে বিটিভি চট্টগ্রামের প্রচারিত অনুষ্ঠানের এ আলোচনা প্রকাশের পর অনেক দর্শক ফোনে এবং ই-মেইলে তাদের অভিযোগ, প্রত্যাশার কথা আমাদের জানান। মাঝে মাঝে সেসব চিঠির বিষয়বস্তু আমরা এ আলোচনায় তুলে ধরি। চেষ্টা করি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণে। আজকের আলোচনায় আমরা সেসব চিঠি থেকে অনুষ্ঠান নিয়ে দর্শক প্রত্যাশার কিছু কথা তুলে ধরব। প্রথমেই আসা যাক শিশুতোষ অনুষ্ঠান নিয়ে। শিশুদের জন্য বিটিভি চট্টগ্রামে প্রায় প্রতিদিন কোনো না কোনো অনুষ্ঠান প্রচারিত হয়। অধিকাংশ দর্শক এ বিষয়টাকে সাধুবাদ জানিয়েছেন। একইসাথে তারা এটিও প্রত্যাশা করছেন, শিশুদের চিন্তার বিকাশ ঘটে এমন অনুষ্ঠান নির্মাণ এবং প্রচারের জন্য। কার্টুন ছবি সাধারণত শিশুরা দেখতে পছন্দ করেন। বাংলা ভাষায় ইদানিং বেশ কিছু কার্টুন ছবি নির্মিত হয়। অ্যানিমেশন নির্ভর এসব কার্টুন ছবি শিশুদের দারুণভাবে আকৃষ্ট করে। তাই শুধু নাচ-গান নির্ভর অনুষ্ঠানে সীমাবদ্ধ না থেকে আকর্ষণীয় অনুষ্ঠানও নির্মাণ করা যেতে পারে। ব্যতিক্রম অনুষ্ঠান প্রচারের কথাও বলেছেন কেউ কেউ। সঙ্গীত শেখার একটি অনুষ্ঠান প্রচারিত হয় প্রতি সপ্তাহে। সেরকম চিত্রাঙ্কন শেখানো, আবৃত্তি-শুদ্ধ উচ্চারণ শেখানোর অনুষ্ঠানও নির্মাণ করা যেতে পারে। এতে করে এসব অনুষ্ঠান থেকে সৃজনশীল নানা বিষয়ের প্রতি শিশুরা আকৃষ্ট হবে।
খেলাধূলা বিষয়ক অনুষ্ঠান প্রচারের ক্ষেত্রে বিটিভি চট্টগ্রাম বরাবরই পিছিয়ে। ক্রীড়াঙ্গন নামে একটি সাদামাটা, বিবর্ণ অনুষ্ঠান বছরের পর বছর একই স্টাইলে প্রচার করা হচ্ছে। অথচ তরুণদের সবচেয়ে বেশি আগ্রহ খেলাধুলায়। চট্টগ্রামের সমৃদ্ধ ক্রীড়াঙ্গনের ওপর নির্ভর করে আরো বেশি আকর্ষণীয় অনুষ্ঠান নির্মাণ এবং প্রচার করা হলে দর্শক সংখ্যা বাড়বে এতে কোনো সন্দেহ নেই। বিশেষ করে চট্টগ্রামে যখন আন্তর্জাতিক কোনো টুর্নামেন্টের আসর বসে, বিদেশি টিমগুলো যখন চট্টগ্রামে খেলতে আসে, তখন খেলার প্রতিবেদন ছাড়াও তাদের সাক্ষাৎকার, খেলার প্রিভিউ-রিভিউ নিয়ে দর্শনযোগ্য অনুষ্ঠান নির্মাণ করা যায়। প্রয়োজন শুধু উদ্যোগ, দক্ষতা এবং আন্তরিকতা।
বিটিভি চট্টগ্রাম কেন্দ্র থেকে প্রচারিত অনুষ্ঠানগুলোর মধ্যে মোটামুটি জনপ্রিয় অনুষ্ঠান হচ্ছে ম্যাগাজিন অনুষ্ঠান। তিন থেকে চারটি ম্যাগাজিন অনুষ্ঠান নিয়মিত প্রচার হয়ে থাকে এ কেন্দ্র থেকে। সবগুলো ম্যাগাজিন অনুষ্ঠানই স্টুডিওর ভেতরে চিত্রায়িত। ম্যাগাজিন অনুষ্ঠানগুলোর ধরণও একই। একক-দ্বৈত গান, দলীয় নৃত্য, যাদু, কৌতুক আর ফ্যাশন শো। এই নির্দিষ্ট স্ক্রিপ্ট থেকে বের হতে পারেনি কোনো ম্যাগাজিন অনুষ্ঠানই। কিছুটা ব্যতিক্রম ছিল আঞ্চলিক ভাষায় নির্মিত একটি অনুষ্ঠান। তবে সে অনুষ্ঠানটি নিয়মিত প্রচার করা হয় না। তাই ম্যাগজিন অনুষ্ঠানগুলোকে আরো সমৃদ্ধ করা, প্রয়োজনে স্টুডিওর বাইরে চিত্রধারণসহ নানা উদ্যোগ নেয়া যেতে পারে।
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে যেসব অনুষ্ঠান প্রচারিত হয় তার মধ্যে আলোচনা বিষয়ক অনুষ্ঠানের সংখ্যাই বেশি। প্রতিদিন বেশ কয়েকটি আলোচনা অনুষ্ঠান প্রচারিত হয়। অভিযোগ রয়েছে, বেশিরভাগ অনুষ্ঠানেই বিষয়বস্তুর সাথে সংশ্লিষ্ট নন এমন আলোচক, অদক্ষ আলোচক এবং একই ব্যক্তি একাধিক অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত থাকেন। ফলে গুরুত্বহীন হয়ে পড়া ওসব অনুষ্ঠানে দর্শক আগ্রহ কমে যায়। তাই তথ্য নির্ভর, বিষয়বস্তুর সাথে সংশ্লিষ্ট, অভিজ্ঞ আলোচকদের সুযোগ দিলে এবং সংশ্লিষ্ট বিষয়ে ওয়াকিবহাল থাকেন এমন উপস্থাপক থাকলে আলোচনা অনুষ্ঠানগুলো উপভোগ্য হবে।

x