কিভাবে কভার লেটার লিখবেন

শাব্বির আহমেদ তামীম

শনিবার , ১৯ জানুয়ারি, ২০১৯ at ৮:০২ পূর্বাহ্ণ
714

সিভি যেমন চাকরির আবেদনের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ তেমনি কভার লেটারও অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। কভার লেটারের মাধ্যমে প্রকাশ পায় আপনি কেন চাকরিটি করতে চাচ্ছেন। একটি সুন্দর সিভির সাথে ভালো কভার লেটার থাকলে চাকরি প্রার্থীর চাকরি পাবার সম্ভাবনা বেড়ে যায়। তাই কভার লেটার লেখার সময় কিছু বিষয়ে খেয়াল রাখা জরুরি।
আপনার বর্তমান অবস্থানের বর্ণনা

যদি আপনি কোন প্রতিষ্ঠানে কর্মরত থাকলে তবে ঐ প্রতিষ্ঠানে আপনার কি কাজ তা সংক্ষেপে বর্ণনা দিন। যেমন আমি এ বি সি পাওয়ার জেনারেল কোম্পানিতে ব্যবস্থাপক (প্রশাসন) হিসেবে গত ৩ বছর যাবৎ কাজ করে আসছি। এখানে আমি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের প্রশাসনের কার্যক্রম দেখি এবং ভবিষ্যতে ক্যারিয়ারে উন্নতির জন্য আমি অন্য প্রতিষ্ঠানকে যেতে চাচ্ছি। পূর্ববর্তী কাজের অভিজ্ঞতার বর্ণনা দেওয়া এবং আপনার কি কি দক্ষতা আছে যা এই চাকরির সাথে সংগতিপূর্ণ তা কভার লেটারে উল্লেখ করতে হবে। জব ডেসক্রিপশনের সাথে ম্যাচ করে এমন তথ্য উল্লেখ করতে হবে।
আপনার অভিজ্ঞতা ও দক্ষতা উল্লেখ করুন

ঐ পদের জন্য সেসব দক্ষতা উল্লেখ করুন, তবে মনে রাখবেন কখনও ভুল তথ্য দেবেননা। যদি আপনার ঐ সব দক্ষতা না থাকে তবে আপনি বলতে পারেন আমি সহজে এসব কাজ শিখে নিতে পারব।
বিজ্ঞাপনে প্রশ্নের উত্তর উল্লেখ

চাকরির বিজ্ঞাপনে যদি নির্দিষ্ট বেতন কাঠামো উল্লেখ করা থাকে তবে আপনি কত বেতন পান তা কভার লেটারে উল্লেখ করুন।
আরও কিছু

যদি আপনি খণ্ডকালীন চাকরিতে আবেদন করেন তবে কোন সময় আপনি চাকরি করবেন তা উল্লেখ করতে পারেন, আপনি কোন চাকরিতে থাকলে আপনার কতদিন আগে চাকরি ছাড়ার নোটিশ দিতে হবে তা উল্লেখ করতে পারেন। কখনও একই কভার লেটার সব চাকরিতে আবেদনের ক্ষেত্রে ব্যবহার করবেন না। লেখার সময় প্যারা ব্যবহার করুন সহজে বুঝার জন্য। বানান ভুলের দিকে বিশেষ নজর দিন।

x