কথক থিয়েটারের শোভন নাট্য সন্ধ্যা

আনন্দন প্রতিবেদক

বৃহস্পতিবার , ২৯ মার্চ, ২০১৮ at ৪:৪৪ পূর্বাহ্ণ
64

নাট্য আন্দোলনের স্বাপ্নিক পুরুষ কথক থিয়েটার এর প্রতিষ্ঠাতা, নাট্যকার, নির্দেশক ও অভিনেতা শোভনময় ভট্টাচার্য’র ত্রয়োদশ প্রয়াণ দিবস উপলক্ষে গত ২১ মার্চ ২০১৮ জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হয় কথক থিয়েটারএর নিয়মিত আয়োজন ‘শোভন নাট্য সন্ধ্যা ২০১৮’।

অনুষ্ঠানে শ্রদ্ধা নিবেদন করে বক্তব্য রাখেন, প্রধান অতিথি কবি ও সাংবাদিক রাশেদ রউফ, বিশেষ অতিথি অধ্যাপক মশিউর রহমান আদনান, নাট্যজন শুভ্রা বিশ্বাস ও চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরামের সভাপতি খালেদ হেলাল, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক (চট্টগ্রাম বিভাগ) সাইফুল আলম বাবু। কথক থিয়েটার এর প্রধান সমন্বয়কারী মুহাম্মদ শাহ্‌ আলম এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সংগঠনের প্রতিষ্ঠাকালীন সদস্য জয় প্রকাশ চৌধুরী এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন শোভন থিয়েটার সেন্টার এর সভাপতি লোকপ্রিয় বড়ুয়া। অনুষ্ঠানমালার শুরুতে প্রয়াত শোভনময় ভট্টাচার্য’র প্রতি শ্রদ্ধা নিবেদন করে দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।

বক্তারা বলেন, শোভনময় ভট্টাচার্য’র নাটক শোষিত মানুষের সংগ্রামের কথা অধিকারের কথা পরিস্ফুটিত হয়েছে বারবার। তাই তাঁর নাটকের আবেদন চিরকাল থাকবে। তাঁর স্বপ্নকে নাট্যাঙ্গনে প্রতিষ্ঠিত করার জন্য কাজ করার আহ্বান জানান বক্তাগণ।

শ্রদ্ধা নিবেদন শেষে উচ্চারক আবৃত্তি কুঞ্জ পরিবেশন করে গ্রুতি প্রযোজনা ‘চর্যায় অর্চনা’, এর সঙ্গীত আয়োজনে ছিলেন মোস্তফা কামাল, প্রযোজনা ভাবনায় ছিলেন ফারুক তাহের। কথক থিয়েটার পরিবেশন করে শোভনময় ভট্টাচার্য রচিত ‘সূর্যসেন’ নাটকের পাঠাভিনয়, এতে অংশগ্রহণ করেন উত্তম বিশ্বাস, আঁখি ধর, তুহিনা মুনা, চয়ন বিশ্বাস, মো. জাহিদুল ইসলাম আকাশ, ওবায়দুল হক সাগর, কাউসার, শুভ, মাসুম, রাহুল ও রাফিদ।

শোভনময় ভট্টাচার্য রচিত ও নির্দেশিত কাব্যপালা ‘অমাবস্যা’ পরিবেশন করে নরেন আবৃত্তি একাডেমি। এতে অংশগ্রহণ করেন মিশফাক রাসেল, সজীব দত্ত, ধীমান দাশ, মিতাশা মাহরীন, সৈয়দ হোসেন, মিজানুর রহমান, শিখা মোমেন, রাফাহ নানজীবা, ইসমাইল সোহান, জাম্নাতুল মাওয়া, মারওয়া আনজুমান, শিমলা দাশ গুপ্তা, আনিকা ফেরদৌস, জয়া প্রযুক্তা,দীপ্ত সেন, আপন বড়ুয়া, সেতু দাশ, আবদুল আল মামুন, তন্ময় দাশ, দিদারুল আলম, মোহাম্মদ খলিল, আফ্রিদা জাইমা নীলান্তি, সাইমুর রহমান, নওরীন রহমান, কানিজ ফাতেমা, মারিয়া খানম, অরিত্রী দাশ। এছাড়াও আবহ সঙ্গীতে দিদারুল আলম, আলোক পরিকল্পনায় শহীদুল করিম নিন্টু ও তবলায় ছিলেন রাজেশ দাশ গুপ্ত।

x