কক্সবাজারে ৭ এনজিও কর্মী গ্রেফতার

বিনা অনুমতিতে কার্যক্রম চালানোর অভিযোগ

কক্সবাজার প্রতিনিধি

বৃহস্পতিবার , ৮ নভেম্বর, ২০১৮ at ৭:৪১ অপরাহ্ণ
203

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে সরকারের বিনা অনুমতিতে কার্যক্রম চালানোর অভিযোগে ‘এসকেবি’ নামের নিষিদ্ধ ঘোষিত এক এনজিও’র ৭ কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার দিবাগত রাত ২টার দিকে কক্সবাজার শহরের কলাতলীস্থ এসকেবি’র অফিস থেকে তাদেরকে আটক কর হয়।

আটককৃতরা হলেন আবুল রাশেদ, জাকির হোসেন, মামুন, আশরাফুল ইসলাম, মো, আবদুল্লাহ, আসাদ ও মো. মিলন দালি।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসেন জানান, প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে ‘এসকেবি’ নামের এনজিওটি গোপনে রোহিঙ্গা ক্যাম্পে কার্যক্রম পরিচানা করে আসছিল। তাদের কার্যক্রম সন্দেহজনক হওয়ায় ওই ৭ এনজিও কর্মীকে আটক করা হয়েছে। এ ব্যাপারে নাশকতা আইনে তাদের বিরুদ্ধে মামলা করার পর আজ বৃহস্পতিবার (৮ নভেম্বর) আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিয়ে নানা মাত্রিক কাজ করে যাচ্ছে দেশি-বিদেশি প্রায় ২৫০টি এনজিও। এগুলোর মধ্যে একটি অংশ এনজিও ব্যুরোর অনুমতি সাপেক্ষে তাদের কর্মকাণ্ড পরিচালনা করে এলেও বেশ কিছু এনজিও কোনো অনুমোদন ছাড়াই কাজ করে যাচ্ছে বলে অভিযোগ রয়েছে।

সাম্প্রতিক সময়ে ধর্মীয় ও রাজনৈতিক উসকানি এবং রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত থাকার অভিযোগে রোহিঙ্গা ইস্যু নিয়ে কাজ করা এ পর্যন্ত ৪৭টি এনজিওকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এরপরও বেশ কয়েকটি চিহ্নিত এনজিও রোহিঙ্গা ক্যাম্পে তৎপরতা চালিয়ে যাচ্ছে।

x