ওমানে প্রবাসীদের ঈদ উদযাপন

রায়হান মোহাম্মদ, মাস্কাট (ওমান) থেকে

মঙ্গলবার , ১১ জুন, ২০১৯ at ৯:৫০ অপরাহ্ণ
95

নতুন পোশাক, ঈদগাহ-মসজিদে নামাজ, পুনর্মিলনী আর বেড়ানোর মাধ্যমে ইসলাম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপন করেন মধ্যপ্রাচ্যের সমৃদ্ধ দেশ ওমানপ্রবাসী বাংলাদেশিরা।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোয় গত ৪ জুন ঈদুল ফিতর উদযাপিত হলেও চাঁদ দেখা সাপেক্ষে ওমানে ঈদ উদযাপিত হয় বুধবার (৫ জুন)।

দেশটির বিভিন্ন ঈদগাহ ও মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। রাজধানী মাস্কাটে প্রধান জামাত অনুষ্ঠিত হয় সুলতান কাবুস গ্র্যান্ড মসজিদে।

ওমান সরকাররে নেতৃস্থানীয় ব্যক্তি ও ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন দেশের কূটনীতিক, দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিসহ এশিয়া ও বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমরা এই জামাতে ঈদের নামাজ আদায় করেন।

রাজধানী মাস্কাট ছাড়াও সালালাহ, সোহার, সাহাম, সুর, জালান, ইব্রি, বারকা, সিব, রুসতাকসহ ওমানের বিভিন্ন শহরে স্থানীয় নাগরিকদের সঙ্গেও ঈদ জামাতে অংশ নেন প্রবাসী বাংলাদেশিরা।

প্রতিটি জামাতের মোনাজাতে বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও অগ্রগতি কামনা করে দোয়া করা হয়।

নামাজ শেষে বাংলাদেশি বিভিন্ন শ্রেণি–পেশার মানুষ একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদ আনন্দ ভাগাভাগি করেন। কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা ঈদ শুভেচ্ছা জানান প্রবাসীদের।

ঈদ উপলক্ষে বাংলাদেশি কমিউনিটির সংগঠনগুলো রেস্তোরাঁ, পার্ক, বাগান বা সংগঠনের নেতাদের কারও বাসায় পুনর্মিলনীরও আয়োজন করে।

চট্টগ্রাম সমিতি ওমান পরিবারের ঈদ পুনর্মিলনী আয়োজন করা হয় সংগঠনের সভাপতি মোহাম্মদ ইয়াছিন চৌধুরীর বাসভবনে।

এ সময় ইয়াছিন চৌধুরী বলেন, ‘ঈদ মানেই পরিবারের সঙ্গে আনন্দ ভাগাভাগি করে নেয়া কিন্তু আমাদের পরিবার এখানে থাকলেও ঘনিষ্ঠ আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধব দেশে থাকায় সবার সঙ্গে ঈদ করার আনন্দটা সত্যি খুব মিস করি। তাই প্রবাসীরা একসঙ্গে মিলিত হয়ে কিছুটা ভাগাভাগির চেষ্টা করে থাকে।’

এ ছাড়া পুনর্মিলনীর আয়োজন করে বাংলাদেশ সোশ্যাল ক্লাব, বঙ্গবন্ধু পরিষদ, আওয়ামী লীগ ও বিএনপির স্থানীয় শাখাসহ প্রবাসী বিভিন্ন সামাজিক, স্বেচ্ছাসেবী ও ক্রীড়া সংগঠনগুলো।

ঘনিষ্ঠ আত্মীয়রা দেশে তাই প্রবাসের স্বজন-পরিচিতদের ঘরে ঘরে বেড়ানো আর মিলনের মধ্য দিয়ে ঈদ আনন্দ খুঁজে নেন প্রবাসী পরিবারের সদস্যরা।

অনেকে বিশেষ করে তরুণরা শহরের দর্শনীয় স্থানগুলোয় দল বেঁধে বেড়ানোর মধ্য দিয়ে ঈদ আনন্দে মেতে উঠেন।

x