ওজন কমাবে ৫ ফল

শনিবার , ৮ ডিসেম্বর, ২০১৮ at ৫:৪৯ পূর্বাহ্ণ
258

ওজন কমানোর জন্য ফল খুবই উপকারী ফল। টাটকা ফলে ক্যালোরি কম থাকে। আর ফাইবার থাকে বেশি। এই শীতকালে আপনার ওজন কমাতে নিচের পাঁচটি ফল অন্তর্ভুক্ত করুন প্রতিদিনের খাদ্যতালিকায়।

কমলালেবু: একটি কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ ও ক্যালসিয়াম থাকে। কমলায় কোয়ায় পাতলা আঁশ থাকায় ওজন কমে। ত্বকের পুষ্টি ও হৃদযন্ত্র ভালো রেখে শরীরে রক্ত চলাচল নিয়মিত রাখতে সাহায্য করে কমলা। তাই এই ঋতুতে ওজন কমাতে খাদ্যতালিকায় রাখুন কমলালেবু।

পেয়ারা: ফাইবারযুক্ত ফল পেয়ারা। পেয়ারা আঁশ বিপাক নিয়ন্ত্রণে সাহায্য করে ও চর্বি বার্ন করে। এটি খেলে কোষ্ঠকাঠিন্যও দূর হয়।

আঙুর: আঙুর ফল ছোট কিন্তু গুণ অনেক। আঙুরে পাওয়া যায় অ্যালাগিক এসিড। যা আমাদের শরীরের বিদ্যমান ফ্যাট কোষগুলোর বৃদ্ধির গতি কমায়। নতুন ফ্যাট কোষ গঠনে বাধা দেয়।

সফেদা: সফেদা সুস্বাদু ও গন্ধযুক্ত ফল। এটি চোখ, ত্বক ও হাড়ের জন্য খুব উপকারী। নিয়মিত সফেদা খেলে শরীরের অতিরিক্ত চর্বি কমে। তাই এখন বেশি সফেদা খান। শরীরে মেদ-ওজন কমান।

ডুমুর (আঞ্জির): ডুমুর নরম ও মিষ্টিজাতীয় ফল। এটি ভাজি ও শুকিয়ে খেজুরের মতো খাওয়া যায়। এতে প্রচুর ফাইবার পাওয়া যায়। ফলে অল্পতেই পেট ভরে। দীর্ঘক্ষণ ক্ষুধা লাগে না। এটি খেলে শরীরের বাড়তি ওজন কমবে।

- Advertistment -