এসডিজি বাস্তবায়নে তথ্য ঘাটতি বড় বাধা : পরিকল্পনামন্ত্রী

মঙ্গলবার , ৫ ফেব্রুয়ারি, ২০১৯ at ৮:৪৭ পূর্বাহ্ণ
29

টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনসহ সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে তথ্য ঘাটতিকে বড় বাধা হিসেবে দেখছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেছেন, মানগত এবং পরিমাণগত প্রয়োজনীয় তথ্য পাওয়া যাচ্ছে না। এটার জন্য বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোকে (বিবিএস)আরও কাজ করতে হবে। গত রোববার সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার মধ্যবর্তী মূল্যায়ন প্রতিবেদনের উপর পরামর্শ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। পরিসংখ্যান ব্যুরোর সক্ষমতা বাড়াতে সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা করবেন বলে জানান পরিকল্পনামন্ত্রী। আঞ্চলিক বৈষম্য দূর করার উপর জোর দিয়ে তিনি বলেন, আঞ্চলিক বৈষম্যের কারণে আমরা যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করলাম।
এখন আবার দেশের মধ্যেই বৈষম্য হলে এটা অন্যায় হবে। এটা কমানোর জন্য আমাদের চেষ্টা করতে হবে। তবে তিনি একইসঙ্গে বলেন, আঞ্চলিক বৈষম্য পৃথিবীর সর্বত্রই আছে। মার্কিন যুক্তরাষ্ট্রেও আছে। তাদের মধ্যে অনেক বৈষম্য রয়েছে। এটা থেকে যায়।’
অর্থনৈতিক অগ্রযাত্রার সঙ্গে তাল মেলাতে বাংলাদেশের বিদ্যমান আইনগুলোর সংস্কারের উপরও জোর দেন সাবেক আমলা মান্নান। খবর বিডিনিউজের।
অনুষ্ঠানে মূল প্রবন্ধে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য ড. শামসুল আলম বলেন, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে অপ্রতুল সম্পদ, অপরিকল্পিত নগরায়ণ, মানসম্পন্ন শিক্ষা এবং আঞ্চলিক বৈষম্যসহ বেশ কিছু চ্যালেঞ্জ রয়েছে। তিনি বলেন, এরই মধ্যে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার দুই বছরে আমরা লক্ষ্যমাত্রা অনুযায়ী প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছি। এসব চ্যালেঞ্জ সত্ত্বেও বিশেষ করে শিল্প ও উৎপাদন খাতের প্রবৃদ্ধি চাহিদা অনুযায়ী হয়েছে। এ প্রবৃদ্ধির ফলে ২০১৫-১৬ অর্থবছরের ১ হাজার ৪৬৫ ডলারের মাথাপিছু আয় ২০১৭-১৮ অর্থবছরে ১ হাজার ৭৫১ ডলারে উন্নিত হয়েছে। এভাবে মাথাপিছূ আয়ের প্রবৃদ্ধি ২০৩০ সালের মধ্যে আমাদের একটি উচ্চ মধ্যম আয়ের দেশে নিয়ে যাবে। তবে এজন্য ২০১৮ সালের জিডিপির ৩১ দশমিক ৮ শতাংশ সরাসরি বিদেশি বিনিয়োগ ২০২০ সালের মধ্যে ৩৪ দশমিক ৪ শতাংশে উন্নীত করার উপর জোর দেন তিনি।
অনুষ্ঠানে গবেষণা প্রতিষ্ঠান সিপিডির ফেলো ড. মোস্তাফিজুর রহমান বলেন, আমরা কম ব্যয় করেও কিভাবে বেশি প্রবৃদ্ধি করছি এগুলোর আরও ভালো বিশ্লেষণ দরকার এবং এসব প্রবৃদ্ধির গুণগত মান বাড়ানো দরকার।
স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হওয়ার পরও অন্তত তিন বছর যেন আগের সুবিধা পাওয়া যায়, সেজন্য বিশ্ব বাণিজ্য সংস্থার মতো সংস্থাগুলোর সঙ্গে দরকষাকষি বাড়ানোর পরামর্শ দেন তিনি। অনুষ্ঠানে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি শফিউল আলম মহিউদ্দিন বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থায় এমএ, বিএ’র দিকে মোনযোগী না হয়ে দক্ষ জনশক্তি গড়ে তোলার ওপর মনোযোগী হওয়া দরকার।

x