এসএসসি ফলপ্রার্থীদের জন্য জরুরি দুটি কোর্স

এম. পারভেজ

শনিবার , ৩০ মার্চ, ২০১৯ at ৯:২৭ পূর্বাহ্ণ
213

একবিংশ শতাব্দীর জন্য নিজেদের তৈরি করতে প্রাতিষ্ঠানিক সার্টিফিকেট আর যথেষ্ট নয়। উচ্চতর শিক্ষা,বিদেশ গমন,সফল দেশীয় ও আন্তর্জাতিক ব্যবসা, বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে প্রতিযোগিতামূলক বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশকে এগিয়ে নিতে, সর্বোপরি নিজেকে যোগ্য স্থানে প্রতিষ্ঠিত করতে প্রত্যেক শিক্ষিত নাগরিকের ইংরেজি ভাষায় এবং কম্পিউটার বিষয়ে ভাল দখল থাকা খুব জরুরি। তাই সদ্য এসএসসি ও দাখিল পরীক্ষা শেষ করেছো এমন বন্ধুদের জানিয়ে দিচ্ছি নগরীর ইংলিশ লার্নিং সেন্টার FM INSTITUTE এ স্পোকেন ইংলিশ ও কম্পিউটার প্রশিক্ষণের বিষয়ে বেশ কিছু তথ্য। বিগত ২৫ বছর ধরে অক্ষুণ্ন সুনাম নিয়ে এগিয়ে চলেছে ইংরেজি শিক্ষার এই গবেষণাকেন্দ্রটি।
Fm Method কি?

অধ্যক্ষ মো. ফিরোজ মুকুল ছাত্রছাত্রীদের ইংরেজি শিখতে পারার ব্যর্থতার কারণসমূহ চুলচেরা বিশ্লেষণ করে ইংরেজি ভাষা শিক্ষাদান পদ্ধতিতে বিজ্ঞানের আধুনিকতম প্রযুক্তির সফল প্রয়োগ করেছেন তাঁর আবিষ্কৃত ঋগ গবঃযড়ফ এ। চট্টগ্রাম শাখার পরিচালক মামুনূর রশীদ জানান বিশেষায়িত এই পদ্ধতির বিশেষত্ব সম্পর্কে। তিনি বলেন, প্রচলিত সকল পদ্ধতিতে ইংরেজি ভাষাকে মাধ্যম ধরে ইংরেজি শিখানো হয়। অন্যদিকে এই মেথডে বাংলা ভাষাকে মাধ্যম ধরে বাংলা বাক্যের শেষের শব্দের উপর ভিত্তি করে ইংরেজি শিখানো হয়। অন্যান্য সব পদ্ধতিতে ইধংব খধহমঁধমব যেমন ইংরেজি, তেমন ঞধৎমবঃ খধহমঁধমবও ইংরেজি। অন্যদিকে ঋগ গবঃযড়ফ-এ ইধংব খধহমঁধমব হল বাংলা, কিন্তু ঞধৎমবঃ খধহমঁধমব ইংরেজি। এখানে ইংরেজি শিখানোর পদ্ধতি সহজ করার লক্ষ্যে বাংলা বাক্যের শেষের শব্দের উপর ভিত্তি করে বাংলা ভাষাকে প্রধানতঃ দু’টি শ্রেণিতে বিভক্ত করে তৈরি করা খবংংড়হ গুলোতে দুই ধরনের ঘড়হ-রহংঃৎঁসবহঃধষ কবু ব্যবহার করা হয়েছে। কম্পিউটারে যেমন কবু ইড়ধৎফ এর নির্দিষ্ট কবু এর মাধ্যমে কমান্ড দিয়ে অনেক জটিল কাজও অনায়াসে করে ফেলা যায়, ঠিক তেমনি এই খবংংড়হ গুলোর কবু গুলোতেও নূতন নূতন শব্দ বসিয়ে দিলে অনায়াসেই হাজার হাজার বাক্য গঠন করা যায়। তাই সদ্য এসএসসি ও দাখিল পরীক্ষা দিয়েছে এমন ছাত্রছাত্রীদের কাছে বিশেষ করে গ্রাম, মফস্বল কিংবা শহরের অনগ্রসর শিক্ষার্থীদের কাছে ঋগ গবঃযড়ফ অত্যন্ত সহজে ইংরেজি শেখার জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে।
কোর্সসমূহ

কোর্স কো-অর্ডিনেটর জানান, এখানকার কোর্সগুলো হচ্ছে ঝঢ়ড়শবহ ঊহমষরংয (২ মাস ১৫ দিন) এবং ঈড়সঢ়ঁঃবৎ ঙভভরপব গধহধমবসবহঃ ঈড়ঁৎংব (২ মাস ১৫ দিন)। চট্টগ্রামের স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ের অসংখ্য ছাত্রছাত্রী, শিক্ষক, চাকুরিজীবীর কাছে এই কোর্সগুলো অত্যন্ত জনপ্রিয় এবং আকর্ষণীয়। স্পোকেন ইংলিশ ছাড়াও আরও যেসব কোর্স এখানে করা হয় তন্মধ্যে চযড়হবঃরপং (১ মাস ১৫ দিন) কোর্স উল্লেখযোগ্য। শুধু শিখানো নয়, বরং শিখিয়ে শুদ্ধ ইংরেজি বলানোই আমাদের লক্ষ্য। তাই ১ম টার্ম থেকেই ইংরেজিতে ঈড়হাবৎংধঃরড়হ করার জন্য শিট ও বই সরবরাহ করা হয়। খধহমঁধমব ঈষঁন এর সুবিধা হিসেবে ক্লাসের পরে ইংরেজি ঈড়হাবৎংধঃরড়হ করা বাধ্যতামূলক; যা ঋষঁবহপু নিশ্চিত করে। ঝঢ়ড়শবহ-এর পাশাপাশি চধৎধমৎধঢ়য ডৎরঃরহম ও ঋৎববযধহফ ডৎরঃরহম শিখানো হয়, সমৃদ্ধ করা হয় ঠড়পধনঁষধৎু। আছে ইংরেজিতে খবপঃঁৎব দেয়া, ঈঁব পধৎফ ঝঢ়ববপয, উবংপৎরনরহম চরপঃঁৎবং ও এৎড়ঁঢ় উরংপঁংংরড়হ এর মত আধুনিক বেশ কিছু প্রক্রিয়া। ক্লাসরুমে কোন পাঠ না বুঝলে বা কোন ক্লাস বাদ গেলে নির্দিষ্ট একটি দিনে শিক্ষক তা বিশদভাবে বুঝিয়ে দেন! কোর্স শেষে রয়েছে সার্টিফিকেট এবং সেরা শিক্ষার্থীদের জন্য বিশেষ পুরস্কার! তাই এসএসসি ও দাখিল পরীক্ষার ফলপ্রার্থীদের জন্য এই কোর্সটি অত্যন্ত ফলপ্রসূ হবে আশা করি। িি.িভসসবঃযড়ফ.পড়স.নফ সাইটে লগ ইন করে বিশেষ ছাড় সম্পর্কে জানা যাবে বিস্তারিত। যোগাযোগ করা যাবে এফ,এম ইনস্টিটিউট এর দুটি ক্যাম্পাসে। দেওয়ানহাট ক্যাম্পাস : ৪২৭/৫৪৪, শেখ মুজিব রোড, দেওয়ানহাট, চট্টগ্রাম। মোবাইল : ০১৮৭৩-৬৩৬৬৩৩। চকবাজার ক্যাম্পাস : ফরচুন টাওয়ার (৩য় তলা), ১১২/১১৩, কাপাসগোলা রোড, মোবাইল : ০১৯১৩-২৯২৭৮৭।

x