এল ফেসবুকের ভিডিও চ্যাটিং স্পিকার

বুধবার , ১০ অক্টোবর, ২০১৮ at ১২:২২ অপরাহ্ণ
47

স্মার্ট হোম খাতে অ্যামাজন আর গুগলের সঙ্গে পাল্লা দিতে এবার কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইচালিত এক জোড়া স্মার্ট ভিডিও ডিভাইস উন্মোচন করলো ফেসবুক। মানুষকে সংযুক্ত করা ও ভিডিও চ্যাটিংয়ে থাকা ব্যক্তিরা একই কক্ষে আছেন এমন অনুভূতি দিতে পোর্টাল এবং পোর্টাল প্লাস নামের এই ডিভাইস দুটি বানানো হয়েছে। সোমবার বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি জানায়, ট্যাবলেট আকারের স্ক্রিনযুক্ত নতুন ভিডিও যোগাযোগের স্পিকারগুলো মানুষের যোগাযোগের মধ্যে থাকার ধরন নাটকীয়ভাবে বদলে দিতে পারে। সেইসঙ্গে এতে থাকা বিল্ট-ইন এআই প্রযুক্তি ভিডিও কলিং আরও সহজ করবে, যা অনেকটা একসঙ্গে ঘুরতে বের হওয়ার মতো হবে। খবর বিডিনিউজের।
এক বিবৃতিতে ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, “ফেইসবুকের ১০ ইঞ্চির ১২৮০ী৮০০ ডিসপ্লেযুক্ত পোর্টাল ভিডিও কলিং উন্নত করবে ও আপনাকে আপনার বন্ধু আর পরিবারের সঙ্গে ভালো সময় কাটাতে সহায়তা করবে। আপনি ১৫ ইঞ্চির ১৯২০ী১০৮০ ডিসপ্লেযুক্ত পোর্টাল প্লাস-ও বেছে নিতে পারেন।” যুক্তরাষ্ট্রে এখন এই দুই ডিভাইসের জন্য প্রি-অর্ডার নেওয়া শুরু হয়েছে। চলতি বছর নভেম্বরে এটি বাজারে আনা হবে। পোর্টাল-এর দাম রাখা হয়েছে ১৯৯ ডলার আর পোর্টাল প্লাস-এর ক্ষেত্রে তা ৩৪৯ ডলার। ফেসবুক-এর ভাষ্য হচ্ছে, “আপনি যে কোনো দুটি ডিভাইস কিনলে একশ’ ডলার ছাড় পাবেন– এর মানে হচ্ছে একসঙ্গে দুটি পোর্টাল প্লাস কিনলে দাম পড়বে ২৯৮ ডলার।”
এই ভিডিও চ্যাটিং স্পিকারগুলোতে স্মার্ট ক্যামেরা আর স্মার্ট সাউন্ড প্রযুক্তি রাখা হয়েছে। স্মার্ট ক্যামেরাটি সবাইকে স্ক্রিনে দেখাতে স্বয়ংক্রিয়ভাবে ঘুরতে ও জুম করতে পারে। স্মার্ট সাউন্ড ব্যাকগ্রাউন্ডে থাকা কোলাহল কমিয়ে দেয় ও যে ব্যক্তি কথা বলছেন তার কণ্ঠের আওয়াজ বাড়িয়ে দেয়। এক্ষেত্রে কথা বলতে থাকা ব্যক্তি কোথাও সরলেও সমস্যা নেই।
ফেসবুকের পক্ষ থেকে আরও বলা হয়, “আপনার ফেসবুক আর মেসেঞ্জার বন্ধুদের পোর্টাল না থাকলেও তাদেরকে কল করতে পারবেন। সেইসঙ্গে মেসেঞ্জার আছে এমন স্মার্টফোন ও ট্যাবলেট থেকেও পোর্টালে কল করা যাবে। পোর্টালে একই সময়ে সাতজনের গ্রুপ কলিংয়ে যুক্ত হওয়ার সুযোগ রয়েছে।” হাতের ব্যবহার ছাড়াই শুধু কণ্ঠ দিয়ে নিয়ন্ত্রণ করা যাবে এই ডিভাইস দুটি। ব্যবহারকারীরা শুধু ‘হেই পোর্টাল’ আর যাকে কল করতে চান তার কথা বলেই একটি ভিডিও কল শুরু করতে পারবেন।
পোর্টাল-এ মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের ভয়েস অ্যাসিস্ট্যান্ট ফিচার অ্যামাজন অ্যালেঙা বিল্ট-ইন হিসেবে রাখা হয়েছে।
এই দুই ডিভাইসে একটি ক্যামেরা কভারও রাখা হয়েছে। এর মাধ্যমে ব্যবহারকারীরা যখন ইচ্ছা ক্যামেরার লেন্স ঢেকে দিতে পারবেন। কিন্তু সে সময়ও এতে আসা কল ও নোটিফিকেশন গ্রহণ করা যাবে, এমনকি ওই সময়ও ব্যবহার করা যাবে ভয়েস কমান্ড।
যখন কেউ কোনো কলিংয়ে থাকবে না, সে সময় পোর্টাল-এর ‘সুপারফ্রেইম’ ফিচার ব্যবহারকারীর বিভিন্ন পছন্দের ছবি ও ভিডিও আর জন্মদিনের রিমাইন্ডারের মতো নোটিফিকেশন দেখাতে পারবে।

x