এভিয়েশনে ক্যারিয়ার

পাখির মতো আকাশে ওড়া

রীমা বড়ুয়া

শনিবার , ২৪ নভেম্বর, ২০১৮ at ৮:১৮ পূর্বাহ্ণ
743

পাখির মতো আকাশে ওড়ার স্বপ্ন অনেকেরই। বিমান যখন আকাশে অনেক উপর দিয়ে উড়ে যায় তখন আমাদের অনেকেরই মনে এ আকাঙ্খা আরো বেড়ে যায়। বিজ্ঞানের এ উন্নতির যুগে বিমান চালিয়ে আকাশে উড়ে চলা অনেক সহজ হয়ে উঠেছে। তাই যারা বিমান চালিয়ে আকাশে ওড়ার স্বপ্ন দেখেন তারা বিমান চালনা শেখার জন্য এইচএসসি অথবা ‘এ’ লেভেল পাস করার পর নিশ্চিন্তে বেছে নিতে পারেন বাংলাদেশ সরকার অনুমোদিত কলেজ অভ এভিয়েশন টেকনোলজি-এর বিএসসি এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট অনার্স কোর্স।
বিএসসি এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং

বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পাস করা শিক্ষার্থীদের বিএসসি এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং অনার্স কোর্সে আবেদন করতে এইচএসসিতে ন্যূনতম ৩.০০ জিপিএ থাকতে হবে। আগ্রহী প্রার্থীর এইচএসসিতে পদার্থ বিজ্ঞান অথবা উচ্চতর গণিতের মধ্যে যেকোনো একটি বিষয়ে ন্যূনতম ৩.০০ জিপিএ থাকতে হবে।
এইচএসসি ও সমমানের পরীক্ষায় ২০১৭/২০১৮ সালে বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি অথবা ‘এ’ লেভেল এবং ২০১৫/২০১৬ সালে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি অথবা ‘ও’ লেভেল পাস করা শিক্ষার্থীরা বিএসসি এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং অনার্স কোর্সে ভর্তি হতে পারবেন। উপরোক্ত শিক্ষাবর্ষ ছাড়া অন্য কোনো শিক্ষাবর্ষের ছাত্রছাত্রীরা বিএসসি এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং অনার্স কোর্সে আবেদন করতে পারবেন না।
তাছাড়া বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে এইচএসসি ভোকেশনাল, এইচএসসি বিজনেস ম্যানেজমেন্ট, ডিপ্লোমা ইন কমার্স পাশ করা ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এইচএসসি পাশ করা শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।
বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট

এইচএসসিতে বিজনেস স্টাডিস অথবা বাণিজ্য অথবা ব্যবসা প্রশাসন বিভাগ থেকে এইচএসসি পাস করা শিক্ষার্থীদের বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট অনার্স কোর্সে আবেদন করতে পারবেন। তবে এইচএসসিতে ন্যূনতম ২.৫০ জিপিএ থাকতে হবে। আগ্রহী প্রার্থীর এইচএসসিতে অ্যাকাউন্টিং অথবা বিজনেস অর্গানাইজেশন এন্ড ম্যানেজমেন্ট অথবা অর্থনীতি অথবা ফিন্যান্স, ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স অথবা প্রোডাকশন ম্যানেজমেন্ট এন্ড মার্কেটিং অথবা স্ট্যাটিস্টিঙের মধ্যে যেকোনো একটি বিষয়ে ন্যূনতম ৩.০০ থাকতে হবে।
এইচএসসিতে আর্টস অথবা মানবিক অথবা কলা বিভাগ থেকে পাশ করা শিক্ষার্থীদের বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট অনার্স কোর্সে আবেদন করতে এইচএসসিতে ন্যূনতম ২.৫০ জিপিএ থাকতে হবে। সেক্ষেত্রে আগ্রহী প্রার্থীর এইচএসসিতে অর্থনীতি অথবা বিজনেস অর্গানাইজেশন এন্ড ম্যানেজমেন্ট অথবা ফিন্যান্স, ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স অথবা প্রোডাকশন ম্যানেজমেন্ট এন্ড মার্কেটিং অথবা স্টাটিস্টিঙের মধ্যে যেকোনো একটি বিষয়ে ন্যূনতম ৩.০০ জিপিএ থাকতে হবে।
এইচএসসিতে বিজ্ঞান বিভাগ থেকে পাশ করা শিক্ষার্থীদের বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট অনার্স কোর্সে আবেদন করতে এইচএসসিতে ন্যূনতম ২.৫০ জিপিএ থাকতে হবে। আগ্রহী প্রার্থীর এইচএসসিতে উচ্চতর গণিতে থাকতে হবে ন্যূনতম ৩.০০ জিপিএ। ২০১৭/২০১৮ সালে বিজনেস স্টাডিজ/বাণিজ্য/ব্যবসা প্রশাসন/কলা/মানবিক/বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি অথবা ‘এ’ লেভেল এবং ২০১৫/২০১৬ সালে বিজনেস স্টাডিজ/বাণিজ্য/ব্যবসা প্রশাসন/কলা/মানবিক/বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি অথবা ‘ও’ লেভেল পাশ করা শিক্ষার্থীরা বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট অনার্স কোর্সে ভর্তি হতে পারবেন। উপরোক্ত শিক্ষাবর্ষ ছাড়া অন্য কোনো শিক্ষাবর্ষের ছাত্রছাত্রীরা বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট অনার্স কোর্সে আবেদন করতে পারবেন না।
সুবিধাসমূহ

কলেজ অভ এভিয়েশন টেকনোলজিতে রয়েছে লাইভ বিমানে প্রাকটিক্যাল প্রশিক্ষণের সুযোগ। সেইসাথে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, স্পেন, পর্তুগাল, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া, সুইডেন, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়াতে ইন্টার্নশিপের সুযোগ, দক্ষ শিক্ষক, ইঞ্জিন ল্যাব, ককপিট ল্যাব ইত্যাদি। তাছাড়া ক্রেডিট ট্রান্সফার করা যাবে যুক্তরাজ্যের কিংস্টন ইউনিভার্সিটি লন্ডন, কভেন্ট্রি ইউনিভার্সিটি, হার্টফোর্ডশায়ার ইউনিভার্সিটি, ম্যানচেস্টার ইউনিভার্সিটি অথবা আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, জার্মানি, ফ্রান্স, স্পেন, পর্তুগালের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে। কোর্সগুলোর প্রতিটির মেয়াদ আট সেমিস্টারে মোট চার বছর।
বিএসসি এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং কোর্সটি সম্পন্ন করার পর আপনি এয়ারলাইন্স ইঞ্জিনিয়ারিং, এয়ারপোর্ট ইঞ্জিনিয়ারিং, এয়ারপোর্ট ডিজাইন এন্ড প্ল্যানিং, এরোস্পেস ইঞ্জিনিয়ারিং, এভিওনিঙ ইঞ্জিনিয়ারিং, এয়ারক্রাফট ইঞ্জিনিয়ারিং, স্যাটেলাইট, স্পেস ইঞ্জিনিয়ারিং, রোকেট্রি, রাডার সিস্টেমস, রিমোট কন্ট্রোল সেন্সিং সিস্টেমস, হিউম্যান মেকানিঙ, এয়ারক্রাফট মেনটেইনেন্স ম্যানেজমেন্ট, এয়ারক্রাফট ডিজাইন, এয়ার ট্রাফিক কন্ট্রোল সিস্টেমস, গ্যাস টারবাইন ইঞ্জিন ডিজাইন এন্ড মেনটেইনেন্স, রেডিও ইলেকট্রিক্যাল সিস্টেমস, এয়ারক্রাফট ইন্টেরিওর, জেট ইঞ্জিন ডিজাইন, জেট ইঞ্জিন মেনটেইনেন্স, থার্মাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটেশনাল ফ্লুইড ডায়নামিঙ ইঞ্জিনিয়ারিং, স্পেসক্রাফট কনস্ট্রাকশন এন্ড ডিজাইন ইঞ্জিনিয়ারিং, রোবোটিক্স, মেকাট্রনিক্স, রেডিও টেকনোলজি, স্যাটেলাইট এন্ড টেলিকম্যুনিকেশন ইঞ্জিনিয়ারিং এর বিসিএস, সরকারি ও বেসরকারি সেক্টরে কাজ করতে পারবেন।
বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট সম্পন্ন করার পর আপনি বিমানবন্দর এডমিনিস্ট্রেশন, বিমানবন্দর অপারেশন, এয়ারক্রাফট অপারেশন, এয়ারলাইন্স অপারেশন, বিমানবন্দরে যাত্রী সেবা, বিমানবন্দরে এয়ারক্রাফট পরিচালনা, এয়ার হোস্টেস, কেবিন ক্রু, এয়ারলাইন্স মার্কেটিং, এয়ারলাইন্স অ্যাকাউন্টিং, এয়ারলাইন্স ফিন্যান্স, ই-কমার্স, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, এয়ারলাইন্স ব্যবস্থাপনা, বিমানবন্দরে করারোপণ, বিমানবন্দরে কাস্টমস, ই-টিকেটিং, জিডিএস প্রোগ্রামে বিসিএস, সরকারি ও বেসরকারি সেক্টরে কাজ করতে পারবেন। পেশাগুলো ইতোমধ্যেই বিশ্বব্যাপী স্বীকৃতি এবং জনপ্রিয়তা লাভ করেছে। তাছাড়া যে সকল এয়ারলাইন্স বাংলাদেশে ফ্লাইট অপারেট করে সেগুলোতেও কাজ করার সুযোগ রয়েছে।
কোর্সগুলো সম্পর্কে আরো জানতে আগ্রহীরা ০১৯২৬৯৬৩৬৫৩ অথবা (০২)৮৯৯১৩৭১ নম্বরে যোগাযোগ করতে পারেন অথবা সরাসরি যোগাযোগ করতে পারেন কলেজ অভ এভিয়েশন টেকনোলজি, সেক্টর-১১, রোড-২, প্লট-১৪, উত্তরা, ঢাকা।

x