এবার চট্টগ্রামে হবে ৫ দিনের উৎসব

স্কুল-মাদ্রাসার জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা

রতন বড়ুয়া

শনিবার , ১২ জানুয়ারি, ২০১৯ at ৪:৩৪ পূর্বাহ্ণ
580

স্কুল-মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার জাতীয় পর্যায়ের আসর এবার বসছে চট্টগ্রামে। বিভাগীয় (অঞ্চল) পর্যায়ে বিজয়ী প্রতিযোগীদের নিয়ে ৫ দিনব্যাপী চলবে ক্রীড়ার এ মহোৎসব। আগামী ২২ জানুয়ারি শুরু হয়ে জাতীয় পর্যায়ের এ ক্রীড়া উৎসব চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত। চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষা মন্ত্রী ডা. দিপু মনি ও বিশেষ অতিথি হিসেবে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত থাকবেন। অন্যদিকে, সমাপনী অনুষ্ঠানে (২৬ জানুয়ারি) প্রধান অতিথি থাকবেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। স্কুল-মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের ৬ষ্ঠ থেকে দশম শ্রেণির ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে বৃহৎ এ প্রতিযোগিতার আয়োজক বাংলাদেশ জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতি। তবে বিভাগীয় শহরে ভেন্যুর নিকটবর্তী প্রতিষ্ঠান হিসেবে স্থানীয় শিক্ষাবোর্ড এ আয়োজনের ব্যবস্থাপনার দায়িত্ব পালন করে। সে সুবাদে চট্টগ্রামে অনুষ্ঠিতব্য জাতীয় পর্যায়ের এ ক্রীড়া উৎসবের ব্যবস্থাপনায় রয়েছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড।
শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে- অ্যাথলেটিকস (দড়িলাফসহ), হকি, ক্রিকেট, বাস্কেটবল, ভলিবল, ব্যাডমিন্টন (একক ও দ্বৈত) এবং টেবিল-টেনিস (একক ও দ্বৈত) সহ মোট ৭টি ইভেন্ট রয়েছে প্রতিযোগিতায়। প্রতিটি ইভেন্ট ছাত্র ও ছাত্রীদের জন্য আলাদা ভাবে অনুষ্ঠিত হবে। সাারদেশের অঞ্চল পর্যায়ে বিজয়ী ৮ শতাধিক (৮০৮ জন) প্রতিযোগী জাতীয় পর্যায়ে প্রতিদ্বন্দ্বিতা করবে। এছাড়া প্রতিযোগীদের সাথে সবকয়টি অঞ্চল থেকে টিম লিডারসহ শতাধিক শিক্ষক-কর্মকর্তা থাকবেন। যারা ৫ দিন এই চট্টগ্রামেই অবস্থান করবেন। নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আগত শিক্ষক-শিক্ষার্থীদের রাত যাপনের ব্যবস্থা করা হয়েছে বলে শিক্ষাবোর্ড সূত্র জানিয়েছে।
সবমিলিয়ে ৫ দিনের এই আয়োজন সহস্রাধিক শিক্ষক-শিক্ষার্থীর বিশাল একটি সম্মিলন বলে মনে করেন চট্টগ্রাম শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর শাহেদা ইসলাম। চট্টগ্রাম শিক্ষাবোর্ড বিশাল এই সম্মিলনের সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে উল্লেখ করে বোর্ড চেয়ারম্যান বলেন- আমরা প্রস্তুতি নিচ্ছি। প্রশাসন-পুলিশসহ সংশ্লিষ্ট সকল দফতরকে সাথে নিয়ে এরই মধ্যে কয়েক দফা প্রস্তুতি সভা করেছি। বেশ কয়টি উপ-কমিটি গঠন করা হয়েছে। তাঁরাও কাজ করছে। ইতোমধ্যে ভেন্যু হিসেবে এম এ আজিজ স্টেডিয়াম চূড়ান্ত করা হয়েছে। ক্রীড়া উৎসবের উদ্বোধন উপলক্ষে ২১ জানুয়ারি সংবাদ সম্মেলন করা হবে বলেও জানান শিক্ষাবোর্ড চেয়ারম্যান।
এদিকে, ৫ দিনের এই মহোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুক। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের দুই বিভাগের সচিব ও উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং মাউশির সংশ্লিষ্ট কর্মকর্তাদের পাশাপাশি দেশের সবকয়টি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। শিক্ষাবোর্ডের সচিব প্রফেসর শওকত আলম আজাদীকে এ তথ্য নিশ্চিত করেছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে- গত ২ জানুয়ারি প্রতিষ্ঠান পর্যায়ে এ প্রতিযোগিতা শুরু হয়েছে। ৫-৮ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছে উপজেলা/থানা পর্যায়ে। ১০ জানুয়ারি জেলা পর্যায়ে শুরু হয়ে আজ (১২ জানুয়ারি) শেষ হচ্ছে। জেলা পর্যায়ে বিজয়ীদের নিয়ে উপ-অঞ্চল পর্যায়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ১৪-১৬ জানুয়ারি। আর উপ-অঞ্চলে বিজয়ীদের নিয়ে অঞ্চল ভিত্তিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ১৮ থেকে ২০ জানুয়ারি। অঞ্চল পর্যায়ে বিজয়ীদের নিয়ে জাতীয় পর্যায়ের এ ক্রীড়া উৎসব অনুষ্ঠিত হবে ২২ থেকে ২৬ জানুয়ারি। আর জাতীয় পর্যায়ের এ উৎসব এবার আয়োজন করা হয়েছে চট্টগ্রামে।

x