এখনই সেমিফাইনালের চিন্তা করছেন না বিরাট কোহলি

স্পোর্টস ডেস্ক

বুধবার , ১২ জুন, ২০১৯ at ৬:১৭ পূর্বাহ্ণ
39

এবারের বিশ্বকাপে ফেভারিটদের তালিকায় সবার উপরে রয়েছে ভারত। আর তারা যে কেন ফেবারিট সেটা তারা প্রমাণও করেছে এরই মধ্যে খেলে ফেলা দুই মাচে। দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার মতো বড় দুটি দলের বিপক্ষে জেতার পর এবারের বিশ্বকাপের শুরুতেই নিজেদের একটা ভাল ইমেজ তৈরি করে নিয়েছে ভারত। আর এ দুটি শীর্ষস্থানীয় দলের বিপক্ষে দুইটি ম্যাচ জিতে দলটি ইতোমধ্যেই প্রমাণ করেছে যে, তারা এবার বেশ আটঘাট বেঁধেই খেলতে এসেছে বিশ্বকাপের মাঠে। প্রাথমিক ভাবে শক্তিশালী দলগুলোর সাথে ভাল করার ফলে ভারতের সেমিফাইনালে যাওয়া নিয়ে স্বপ্ন দেখছেন অনেকেই। তবে এখনো তেমন কোনো আশার কথা বলছেন না দলটির অধিনায়ক বিরাট কোহলি। বরং তার মতে, কমপক্ষে ৬টি ম্যাচ খেলার পরেই বোঝা যাবে দলের অবস্থান কোথায় গিয়ে দাঁড়ায়।
যেহেতু এবারের বিশ্বকাপে অনতম ফেবারিট দল অস্ট্রেলিয়া সেহেতু সে দলটিকে হারানোর পর স্বাভাবিক ভাবেই প্রশ্ন জাগে এখন কি সেমিফাইনালের পথ সহজ হয়ে গেল ভারতের জন্য। তবে তেমন প্রশ্নের জবাব দিতে গিয়ে বেশ সতর্ক বিরাট কোহলি। তিনি বলেন, আমার মনে হয় এটা এখনি বলাটা খুব সহজ নয়। অন্তত ৬টি ম্যাচ পরে আমরা বলতে পারবো আমরা টুর্নামেন্টের কোথায় দাঁড়িয়ে আছি। আর সেই অবস্থানই বলে দেবে সামনের কথা। কোহলি বলেন, এটা আমাদের জন্য অনেক আনন্দদায়ক যে, এবার আমরা বিশ্বকাপের প্রথম থেকেই ভাল করছি। আর এই ভালোটা ধরে রাখতে চাই। কেননা প্রথম থেকে ভালো করার ধারাবাহিকতাটা ধরে রাখতে পারলে একটা সময় আমরা অবশ্যই সেমিফাইলের বিষয়ে ভাবতে পারবো। সেই দৃষ্টিকোণ থেকে আমাদের শীর্ষে থাকতে হবে এবং আমাদের খেলার মধ্য দিয়ে আমরা দুটি ম্যাচে তা করেছি।
অস্টেলিয়ার বিপক্ষে ভারতের জয়টা একটু বেশিই আনন্দদায়ক ছিল বলে উল্লেখ করেন ভারতীয় অধিনায়ক। তিনি বলেন, অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের জন্য আমরা আনন্দিত এবং অনেকটা অনুপ্রাণিত। কেননা কিছুদিন আগে আমরা তাদের সাথে ২-০ তে এগিয়ে থেকেও সিরিজে হেরেছি। আমাদের নিজেদের মাঠেও আমরা তাদের হারাতে পারিনি ওয়ানডে সিরিজে। সে প্রেক্ষিত থেকে এই জয় অনেকটাই ভূমিকা রাখবে আমাদের জন্য সামনে ভালো করার পাথেয় হিসেবে। আর অস্ট্রেলিয়া সব সময়ই ভাল দল। তারা বিশ্বকাপের গত আসরের চ্যাম্পিয়ন। শুধু তাই নয় বিশ্বকাপের পাঁচবারের চ্যাম্পিয়ন এই অস্ট্রেলিয়া। আর এবারের আসরেও তারা বেশ ফেবারিট। বিশেষ করে ডেভিড ওয়ার্নার এভং স্টিভেন স্মিথ যোগ দেওয়ায় দলের শক্তি বেড়েছে অনেক। কাজেই তাদের বিপক্ষে জয় পাওয়া মানে সেটা মানসিকভাবে অনেকদূর এগিয়ে দেবে আপনাকে। বিরাট কোহলি বলেন আমরা এরই মধ্যে দুটি ম্যাচ খেলে ফেলেছি এবারের বিশ্ব্‌কাপে। আর এই দুই ম্যাচে সব বিভাগেই আমরা নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করেছি। বলতে পারেন এই দুই ম্যাচে সবকিছু আমাদের দিকেই গেছে। এখন চেষ্টা থাকবে সামনের ম্যাচ গুলোতেও যেন নিজেদের সেরাটা দিতে পারি। আর সেটা পারলেই সেমিফাইনালের কথা চিন্তা করতে পারব। তবে আপাতত আমাদের লক্ষ্য প্রতিটি ম্যাচে জয় তুলে নেওয়া। এক একটা ম্যাচ ধরে আমরা এগিয়ে যেতে চাই। এরপর দেখা যাবে পরবর্তীতে আমাদের কি করতে হবে।

x