একবেলা শুধুই ভর্তা রেসিপি দিয়েছেন

নাহরিন রুনা

রবিবার , ২৫ নভেম্বর, ২০১৮ at ৭:১৯ পূর্বাহ্ণ
279

শুঁটকি বেগুন ভর্তা
উপকরণ: ছুরি শুঁটকি ছোট করে কাটা এক কাপ, বেগুন একটা (বড়), পেয়াজ কুচি এক কাপ, রসুন কুচি ১/২ কাপ, জিরা গুঁড়া ১/২ চা-চামচ, হলুদ গুঁড়া এক চা-চামচ, মরিচ গুঁড়া এক চা-চামচ, শুকনো মরিচ কুচি দুই চা-চামচ, লবণ পরিমাণমতো, তেল ৩/৪ চা-চামচ।
প্রণালি: বেগুন কেটে সিদ্ধ করে নিন সামান্য হলুদ আর লবণ দিয়ে। শুঁটকি মাছ গরম পানিতে ভালো করে ধুয়ে নিন।
এবার প্যানে তেল দিয়ে পেঁয়াজ ও রসুন কুচি সামান্য ভেজে বাকি মসলা দিয়ে কষিয়ে মাছে দিয়ে দিন। প্রয়োজনে সামান্য পানি দিন। অল্প আঁচে মাছ সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। এবার বেগুন ভর্তা দিয়ে দিন। ভালো করে নেড়ে নেড়ে রান্না করুন। ভর্তাটা শুকিয়ে তেল ছেড়ে এলে নামিয়ে নিন।

লাউ পাতা ভর্তা
উপকরণ: লাউ পাতা দুই কাপ, আধা কাপ পেঁয়াজকুঁচি, পাঁচটা কাঁচা মরিচ, এক টেবিল চামচ সয়াবিন তেল, লবণ স্বাদ অনুযায়ী।
প্রণালি: হাঁড়িতে লাউ পাতা, তেল পেঁয়াজকুচি, কাঁচা মরিচ, ধনেপাতা, লবণ, সব দিয়ে ভেজে নিন। ভাজা হলে এবার সব মিহি করে বেটে নিন।

পটল খোসা চিংড়ি ভর্তা
উপকরণ: পটলের খোসা এক কাপ, মাঝারি সাইজের চিংড়ি মাছ চারটি, পেয়াঁজ কুচি দুই টেবিল চামচ, রসুন কুচি এক চা-চামচ, আদা কুচি এক চা-চামচ, হলুদ আধা চা-চামচ, শুকনো মরিচ তিনটি, পরিমাণমতো লবণ, সরষের তেল এক টেবিল চামচ।
প্রণালি: পটলের খোসা ছাড়িয়ে রাখুন। পটলের খোসা ও চিংড়ি ভালো করে ধুয়ে হলুদ লবণ মাখিয়ে বাকি সব উপকরণসহ অল্প আঁচে সামান্য পানি ছিঁটে দিয়ে ভেজে নিন। এমনভাবে ভাজতে হবে যেন চিংড়ি সিদ্ধ হয়। ভাজা হলে এবার সব মিহি করে বেটে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

ধনেপাতার চাটনি
উপকরণ: টাটকা ধনেপাতা বড় ২ আঁটি, রসুন ২ কোয়া, তেঁতুল ১ টেবিল চামচ। কাঁচামরিচ ১টি, চিনি, লবণ স্বাদমতো।
প্রণালি: ধনেপাতার কচি ডগা ও পাতা বেছে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। ধনেপাতা, রসুন, কাঁচামরিচ, তেঁতুল, লবণ ও চিনি সব একসঙ্গে মিশিয়ে মিহি করে কেটে নিন। সামান্য ঝাল, মিষ্টি ও টকটক স্বাদ হবে।

টমেটো ভর্তা
উপকরণ: ছোট টমেটো ২৫০ গ্রাম, পেঁয়াজ মিহি কুঁচি ১ টেবিল চামচ, শুকনা মরিচ ২টা, ধনেপাতা কুঁচি ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, চিনি ১ চা চামচ, সরষের তেল ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ।
প্রণালি: শুকনা মরিচ তাওয়ায় টেলে বিচিসহ গুঁড়ো করে নিতে হবে। টমেটোর গায়ে তেল লাগিয়ে তাওয়ার ওপর ঢাকনা দিয়ে ঢেকে মাঝারি আঁচে চুলায় তুলে সব দিক সমানভাবে পুড়িয়ে নিতে হবে। ঠাণ্ডা হলে খোসা ছাড়িয়ে চটকে পেঁয়াজ, মরিচ, লবণ, তেল, চিনি, লেবুর রস, ধনেপাতা দিয়ে মেখে ভর্তা করতে হবে।

রসুন কাঁচা মরিচের ভর্তা
উপকরণ: কাঁচামরিচ ১ /২ কাপ, রসুন ১/২ কাপ, লবণ পরিমাণমতো, ধনে পাতা কুচি ১/২ কাপ।
প্রণালি: রসুন ছিলে নিন,কাঁচামরিচের বোটা ছাড়িয়ে রাখুন। এবার তাওয়ায় কাঁচামরিচ ও রসুন ভালো করে টেলে নিন। এরপর সব উপকরণ একসঙ্গে বেটে নিন। তৈরি হয়ে গেল ভর্তা।

x