এইচএসসি পরীক্ষা শুরু আজ

৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশে বাধ্যবাধকতা

আজাদী প্রতিবেদন

সোমবার , ১ এপ্রিল, ২০১৯ at ৬:০২ পূর্বাহ্ণ
118

আজ সোমবার থেকে শুরু হচ্ছে ২০১৯ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা। গতবারের ধারাবাহিকতায় এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের আসন গ্রহণের নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী- পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে প্রত্যেক পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে এবং নিজ নিজ আসন গ্রহণ করতে হবে। অনিবার্য কারণে কোন পরীক্ষার্থীকে এর পরে প্রবেশ করতে দিতে হলে পরীক্ষার্থীর নাম, রোল নম্বর, দেরি হওয়ার কারণ ও প্রবেশের সময় একটি রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে ঐদিনই শিক্ষাবোর্ড ও মন্ত্রণালয়কে প্রতিবেদন দিতে হবে।
মোবাইল ফোনের ব্যবহার : পরীক্ষা কেন্দ্রে কারো কাছে মোবাইল ফোন বা ইলেক্ট্রনিকস ডিভাইস পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে মন্ত্রণালয়। কেবল কেন্দ্র সচিব/ভারপ্রাপ্ত কর্মকর্তা সাধারণ একটি ফোন (ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহার অনুপযোগী) ব্যবহার করতে পারবেন। তবে কোন ধরনের স্মার্ট ফোন ব্যবহার করতে পারবেন না।
কোচিং সেন্টার বন্ধ : এইচএসসি পরীক্ষা উপলক্ষে আজ থেকে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়।
উল্লেখ্য, এবারের এইচএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে মোট ৯৯ হাজার ৬৫১ জন (প্রায় ১ লাখ) পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র সংখ্যা ৪৯ হাজার ৩৬৫ জন, ছাত্রী সংখ্যা ৫০ হাজার ২৮৬ জন। শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী- এবার বিজ্ঞান বিভাগ থেকে ২২ হাজার ৭৬২ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৮ হাজার ৯৯৪ জন ও মানবিক বিভাগ থেকে ৩৭ হাজার ৮৮১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।
বোর্ড সূত্রে প্রাপ্ত তথ্য মতে, বোর্ডের অধীন মোট ২৬০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে শিক্ষার্থীরা। চট্টগ্রামের ৫ জেলায় (চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) মোট ১০৩টি পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে চট্টগ্রাম মহানগরে ২৪টি, চট্টগ্রাম জেলায় (মহানগর ব্যতীত) ৪১টি, কঙবাজার জেলায় ১৫টি, খাগড়াছড়ি জেলায় ৯টি, রাঙ্গামাটি জেলায় ১০টি ও বান্দরবান জেলায় ৪টি পরীক্ষা কেন্দ্র রয়েছে এবার। গতবার বোর্ডের অধীন ১০০টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর আগের বছর কেন্দ্র সংখ্যা ছিল ৯৮টি।
পরীক্ষা আয়োজনে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান। আর পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে ৫০টি সাধারণ টিমের পাশাপাশি ১০টি বিশেষ ভিজিল্যান্স টিম দায়িত্বে থাকছে বলেও জানান তিনি।

x