এইচএসসি পরীক্ষার ইংরেজি বিষয়ের সর্বশেষ প্রস্তুতি

মোহাম্মদ ইমদাদুর রহমান

শনিবার , ৬ এপ্রিল, ২০১৯ at ১১:২৪ পূর্বাহ্ণ
213

এইচএসসি পরীক্ষায় আবশ্যিক বিষয় হিসাবে ইংরেজি গুরুত্বপূর্ণ। বিশেষ করে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার ছাত্রছাত্রীদের মধ্যে ইংরেজি ভীতি কাজ করে। আবার বিজ্ঞান শাখার ছাত্রছাত্রীরাও ইংরেজিতে ভালো লেটার গ্রেড অর্জনের জন্য বেশ উদ্বিগ্ন থাকে। সকল বিভাগের ছাত্রছাত্রীদের প্রতি পরামর্শ থাকলো অতি ভীতি এবং উদ্বিগ্নতা কখনোই সুফল বয়ে নিয়ে আসবে না। ইংরেজিতে ভালো করার জন্য প্রয়োজন আত্নবিশ্বাস এবং সময়োপযোগী সর্বশেষ প্রস্তুতি ঝালাই করে নেয়া। নিজের ক্ষমতা অনুযায়ী সর্বাত্মক চেষ্টা করতে হবে সুন্দরভাবে ইংরেজি খাতাকে তথ্য সমৃদ্ধভাবে উপস্থাপন করার জন্য। গ্রামাটিক্যাল বিষয়গুলোকে শেষবারের মতো রিভাইজ করে নিতে হবে।
ইংরেজিতে ভালো লেটার গ্রেড পেতে হলে উভয় পত্রের writing part এ ভালো মার্কস পেতে হবে। শুধুমাত্র মুখস্থ বিদ্যার উপর নির্ভর করলে writing part এ কাঙ্ক্ষিত ফলাফল আসবে না। কমন না পড়লে ছাত্রছাত্রীরা উদ্বিগ্ন হয়ে পড়ে, টেনশন করে। অতিরিক্ত টেনশন না করে প্রতিটি বিষয় সহজভাবে ছোট ছোট sentence এ লিখতে হবে। বানান ভুল পরিহার করতে হবে। বানান ভুলের জন্য মার্কস কাটা যায় বেশি। Grammar এবং vocabulary part এ ভালো মার্কস আসে। প্রত্যেক পরীক্ষার্থীর সাধ্যমত চেষ্টা করতে হবে এ দুই অংশে যেন মার্কস কাটা না যায় বা গেলেও কম মার্কস কাটা যায়।
ইংরেজি ১ম পত্রে তিনটি comprehension থাকবে। তিনটি passage ই English for today বই থেকে থাকবে। অর্থাৎ seen comprehension প্রথম comprehension passage এ ১৫ মার্কস। MCQ এবং প্রশ্ন উত্তরে ভালো মার্কস তুলে নিতে হবে। প্রশ্ন উত্তর লেখার সময় tense এর প্রতি নজর দিতে হবে। কমপক্ষে দুই sentence এর মধ্যে প্রতিটি প্রশ্নের উত্তর শেষ করতে হবে। ২য় comprehension passage থেকে সচারাচর Flow Chart আসে। উত্তর দেয়ার সময় headline লিখে বক্স করে নিচের (vertically) arrow চিহ্ন (→) দিয়ে লিখলে ভালো দেখায়। পুরো sentence না লিখে short phrase/clause দিয়ে উত্তর দিতে হবে। তৃতীয় comprehension passage থেকে summary লিখতে হবে। বইয়ের কবিতাগুলোরও summary আসতে পারে। Summary এর দৈর্ঘ্য passage এর ১ হবে

(সর্বোচ্চ 5/6 sentence) সরাসরি passage থেকে sentence quote না করলে summary তে অনেক ভালো মার্কস আসবে।
vocabulary part এ with clues এবং without clues এর শুধু উভয় লিখলেই হবে। Rearrange এর পুরো sequence উপরে লিখে passage লিখতে হবে।
৭ থেকে ১১নং প্রশ্ন হলো writing part, Paragraph, Story writing এবং Graph, chart এ heading দেয়া বাঞ্জনীয়। Paragraph অবশ্যই এক অনুচ্ছেদ শেষ করতে হবে। গল্পের moral থাকলে story writing এর শেষে moral লিখতে হবে। story writing এর মাঝে মাঝে ৩/৪টি dialogue ব্যবহার করা যেতে পারে। E-mail writing সংক্ষিপ্ত পরিসরে লিখতে হবে। E-mail এর প্রয়োজনীয় rules অনুসরণ করতে হবে। writing part এ ভালো মার্কস carry করতে পারলেই ভালো letter গ্রেড পাওয়া যাবে। English for Today বইয়ের কিছু কিছু lesson অন্ততঃ একবার হলেও reading পড়ে নেয়া উচিত। Reading পড়া থাকলে ১ম পত্রের vocab. Part এ উপকার পাওয়া যাবে। পাশাপাশি ২য় পত্রের কিছু কিছু Grammar Part এ উপকার পাওয়া যাবে। কবিতার theme লেখায় অনেক পরীক্ষার্থীদের ভীতি কাজ করে। ভয় পাওয়ার কোন কারণ নেই। English For Today বই থেকে আসতে পারে। unseen কবিতাও আসতে পারে। মূল বিষয়বস্তু বা inner meaning touch করেই theme লেখা যায়। কখনো কখনো গল্পের theme ও আসতে পারে। এক্ষেত্রের inner meaning লিখলে ভালো ফল পাওয়া যাবে। ইংরেজি ২য় পত্রে ১২টি Grammar item এ মোট ৬০ মার্কস থাকে। Grammar Part সাবধানতার সাথে উত্তর দিতে হবে। Grammar Part এর উপর Pass, Fail এবং ভালো গ্রেড প্রাপ্তি অনেকাংশে নির্ভর করে। Article, preposition এবং common pharses এর শুধু উত্তর লিখলেই চলবে। Completing sentence এর ক্ষেত্রে যে sentence টি complete করতে হবে সে sentence টি পুরো লিখে underline করে দেয়া ভালো। Right for of verbs এর শুধু উত্তর লিখলেই চলবে। Tense এর প্রতি মনোযোগী হতে হবে। Transformation of sentence এ পুরো sentence এ পুরো sentence লিখতে হবে। Passage narration এ passage লিখতে হবে। Pronoun referencing এ passage লিখে unclear pronoun identity করে unclear pronoun গুলোকে নীচে আলাদাভাবে clear করে দিলে ভালো হয়। Modifiers, connectors এবং synonym and antonym এর শুধু উত্তর লিখলেই হবে। Punctuation এ passage লিখে punctuation marks গুলো নীল কালিতে চিহ্নিত করে দিলে ভালো হয়।
ইংরেজি ২য় পত্রের writing part ও ভালো মার্কস carry করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। Report writing এ head লাইন এবং reporter’s পরিচিতি ও date লিখে এক বা একাধিক Paragraph এ report লেখা যায়। Report writing এবং Paragraph writing এর মধ্যে পার্থক্য বুঝতে হবে। অতিরিক্ত বর্ণনা না দিলে মূল বিষয়টি touch করতে হবে। Paragraph writing এ head লাইন দিয়ে একটি অনুচ্ছেদ শেষ করতে হবে। Application writing এ Format অনুসরণ করে সংক্ষেপে উত্তর দিতে হবে। Composition writing কে কয়েকটি অনুচ্ছেদে ভাগ করে নিলে সুন্দর দেখায়। সহজ ভাষায়, Grammatical mistakes গুলো যথাসম্ভব পরিহার করতে হবে। বানান ভুল কমানোর জন্য বিশেষ যত্নবান হতে হবে।
প্রশ্নপত্রে Pass marks তোলা বা নূন্যতম ‘c’ গ্রেড পাওয়ার মতো প্রশ্ন থাকে। যারা যে item এ তারা সে item গুলোর উপর বেশি জোর দেবে।
পরীক্ষার আগে নতুন কোন Grammar item বা নতুন করে কোন কিছু শেখার প্রয়োজন নেই। এতে করে নতুন চাপ তৈরি হবে। চাপমুক্ত থেকে ঠান্ডা মাথায় পরীক্ষার হলে বুদ্ধিমত্তার সাথে ১৮০ মিনিট কাজে লাগাতে পারলেই কাঙ্ক্ষিত সাফল্য আসবে। সবচেয়ে বড় কথা পরীক্ষার কেন্দ্রের পরিবেশের সাথে নিজেকে খাপ খাইয়ে নেয়া। যত তাড়াতাড়ি নিজেকে খাপ খাইয়ে নেয়া যায় ততই মঙ্গলজনক।

লেখক : সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান (ইংরেজি), বাংলাদেশ নৌবাহিনী কলেজ, চট্টগ্রাম।

x