‘ঊনপঞ্চাশ বাতাস’

বুধবার , ১২ সেপ্টেম্বর, ২০১৮ at ৯:০০ পূর্বাহ্ণ
65

কখনও বালির নিচে শরীর ডুবিয়ে মুখ ভাসিয়ে দেওয়া আকাশের দিকে, কখনও কাকতাড়ুয়ার মতো মাঠের বুকে একটা ব্লেজার দাঁড় করিয়ে রাখাছোট পর্দার প্রশংসিত নির্মাতা উজ্জ্বলের প্রথম চলচ্চিত্র ‘ঊনপঞ্চাশ বাতাস’এর কিছু দৃশ্য এভাবেই সংবাদমাধ্যমে আসছে, ক্রমশ।

এবার নির্মাতা প্রকাশ করেছেন চলচ্চিত্রটির পোস্টার। আর তাতেও চমকে যাওয়ার মতো দৃশ্য আছে। ছবির নায়িকা শার্লিন ফারজানাকে এবার দেখা যাচ্ছে সুটকেসের ভেতর!

খোলা প্রান্তরে পড়ে থাকা এক সুটকেসের ভেতর জড়োসড়ো হয়ে শুয়ে আছেন তিনি! তার অদূরে বাতাসের মুখে উদাস দাঁড়িয়ে আছেন ছবির নায়ক ইমতিয়াজ বর্ষণ। দুজনের পেছনে ঝুলে থাকা আকাশে ঘনকালো মেঘ। ‘ঊনপঞ্চাশ বাতাস’এর আনুষ্ঠানিক প্রচারণার কাজ শুরু হলো এই পোস্টার প্রকাশের মাধ্যমে। পোস্টার প্রসঙ্গে নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল বললেন, ‘ব্যাখ্যাতীত যে কোনও অনুভূতিবোধ মানুষকে সবথেকে তীব্রভাবে আকৃষ্ট করে। আবেগপ্রবণ ও স্মৃতিকাতর করে! তেমনই ব্যাখ্যাতীত অনুভূতির ছবি নিয়ে পোস্টারটি করার চেষ্টা করেছি।’ পোস্টার ডিজাইনের কাজটা নিজ হাতেই করেছেন উজ্জ্বল।

ছবিটির গল্প প্রসঙ্গে নির্মাতা বলেন, ‘এটা চেনা গল্পের চলচ্চিত্র নয়। এই গল্পের বাঁকেবাঁকে আগাম অনুমান করা সম্ভব নয়। এখানে মূল চরিত্র অয়ন ও নিরাকে খোঁজার পেছনে একটা বিষয় আমরা খুব ভেবেছি। সেটা হলো তাদের হাসি, কান্না, প্রেমের অভিব্যক্তি মানুষের কাছে অচেনা হতে হবে। সুতরাং শুরুতেই বড়সড় তারকা শিল্পী থেকে সরে আসতে হয়েছে। সব কিছু দেখে বুঝে শার্লিন ও বর্ষণকে চূড়ান্ত করেছি।’ তিনি বলেন, ‘গল্পটা প্রেমের, যে প্রেম কোলাহলকে পরিণত করতে পারে নির্জনতায়।’

পরিচালনার পাশাপাশি ‘ঊনপঞ্চাশ বাতাস’এর কাহিনি, সংলাপ, চিত্রনাট্য, শিল্প নির্দেশনা এবং সংগীত পরিচালনা করছেন মাসুদ হাসান উজ্জ্বল নিজেই।

পূর্ণদৈর্ঘ্যের এই ছবিটি ডিসেম্বরের মধ্যে মুক্তির প্রক্রিয়া চলছে।

x