উষ্ণায়ন রোধে বৃক্ষরোপণ জরুরি

বিভিন্ন স্থানে কর্মসূচি

রবিবার , ২১ জুলাই, ২০১৯ at ৪:২১ পূর্বাহ্ণ
13

ইসলামী ছাত্রসেনা
সবুজ বাংলাদেশ রক্ষার লক্ষ্যে গতকাল শনিবার দুপুরে কলেজ ক্যাম্পাসে বৃক্ষরোপণ ও বিতরণ কর্মসূচি পালন করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা পটিয়া সরকারি কলেজ শাখা। সংগঠনের সভাপতি মুহাম্মদ মঞ্জুরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মুহাম্মদ রবিউল ইসলাম আরমানের নেতৃত্বে বৃক্ষরোপণ ও বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন ছাত্রসেনা চট্টগ্রাম দক্ষিণ জেলার শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা বিষয়ক সম্পাদক মুহাম্মদ রিদওয়ান সাজ্জাদ। অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন সংগঠনের সহসভাপতি সাজ্জাদ হোসাইন, সহ-সাধারণ সম্পাদক ইমরান হোসাইন, জুনাইদুল ইসলাম, কর্মসূচি বাস্তবায়ন কমিটির আহ্‌বায়ক আরিফ হোসেন সবুজ, হাবিবুর রহমান, কাইছার নাহিদ, তানভীর নবী ফাহিম, শওকত ওসমান, আল সামিউন প্রমুখ। কর্মসূচিতে ঔষধি, ফলজ চারা গাছ কলেজ ক্যাম্পাসের খালি জায়গায় রোপণ ও কলেজের সাধারণ শিক্ষার্থীর মাঝে বিতরণ করা হয়।
১/২৪ সোশ্যাল মুভমেন্ট
‘১/২৪ সোশ্যাল মুভমেন্ট’ এর ১ লক্ষ বৃক্ষরোপণ কর্মসূচি ‘অ্যা ট্রি ফর ইচ এন্ড এভরি পার্সন’ দ্বিতীয় দিন আনোয়ারা উপজেলায় বারখাইন গ্রামে ২০০ জন প্রতিবন্ধীর মাঝে ২,২০০ চারাগাছ বিতরণ করা হয়। প্রতিবন্ধীদের হাতে চারাগাছ তুলে দেন ১/২৪ সোশ্যাল মুভমেন্টের প্রতিষ্ঠাতা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক শাহাব উদ্দিন।
এ সময় প্রফেসর শাহাব উদ্দিন বলেন, ‘এই বর্ষা মৌসুমে ১/২৪ সোশ্যাল মুভমেন্ট একলক্ষ চারাগাছ লাগাবে। ইতিমধ্যে আমরা ৩০,০০০ গাছ রোপণের জন্য সংগ্রহ করেছি। এর ভিতর গতকাল ১৬০টা গাছ লাগানো হয়েছে এবং ৬০০ এরও অধিক গাছ সাউদার্ন ইউনিভার্সিটিতে পাঠিয়ে দেয়া হয়েছে। ৫০০০ গাছ কাপ্তাইতে কর্ণফুলী কেপিএম হাইস্কুলে লাগানো হবে এবং ২২,০০০ গাছ জোরারগঞ্জ, মীরসরাই, ফেনীর স্কুল-কলেজে রোপণ করা হবে। এ সময় রোটারী ক্লাবের সহায়তায় প্রতিবন্ধীদের মাঝে স্যানিটারি ন্যাপকিনও বিতরণ করা হয়।
কর্মসূচিতে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন রোটারীয়ান ইঞ্জিনিয়ার আলতাফ মুহাম্মাদ হান্নান, সপ্তকের সেক্রেটারী উৎপল বড়ুয়া, এডভোকেট হুমায়ুন আকবর, ফারহান মুহিব, সাগর চৌধুরী, আল-মামুন, হাসনাত এবং সৈকত।
বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী
উদ্‌যাপন পরিষদ
বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদ্‌যাপন পরিষদ আয়োজিত বৃক্ষরোপণ কর্মসূচিতে প্রধান অতিথি ড. গাজী সালেহ্‌ উদ্দিন বলেন, আজ পৃথিবীর জলবায়ু পরিবর্তনে বিশ্ব গ্রীণ হাউস উত্তপ্ত হয়ে পড়ছে এতে প্রাণীকূল হুমকির সম্মুখীন। এইরূপ পরিস্থিতিতে বৃক্ষরোপণ খুবই জরুরি হয়ে পড়েছে। বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদ্‌যাপন পরিষদ আয়োজিত বৃক্ষরোপণ কর্মসূচি স্থানীয় রেলওয়ে কলোনী হাসপাতাল উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে উদ্‌যাপন পরিষদ কো-চেয়ারম্যান আলী আহমেদ শাহিনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন। উদ্‌যাপন পরিষদের প্রধান সমন্বয়ক জসিম উদ্দীন চৌধুরী’র সঞ্চালনায় এতে প্রধান আলোচক ছিলেন মুক্তিযোদ্ধা ফজল আহমেদ। বক্তব্য রাখেন ড. জিনবোধি ভিক্ষু, কো-চেয়ারম্যান মোহাম্মদ সাহাবউদ্দিন, স্বপন সেন, অধ্যক্ষ উত্তম কুমার আচার্য, সজল চৌধুরী, লায়ন ডা: আর.কে রুবেল, প্রশান্ত চৌধুরী বিশু, শিবু প্রসাদ চৌধুরী, মো. আকতার হোসেন, জয়ন্ত মজুমদার, শিহাব উদ্দিন ছামির, জিয়াউদ্দিন, সায়মুন সিদ্দিক তাসিন, স্বপন ভট্টাচার্য, অনিমেশ শাহ্‌ প্রমুখ। এতে স্কুলের ছাত্রছাত্রীদের মাঝে গাছের চারা বিতরণ করা হয়।
চিটাগাং পীস্‌ রোটারী ক্লাব
সবুজ নগরী বিনির্মাণে চিটাগাং পীস্‌ রোটারী ক্লাবের বৃক্ষরোপণ কর্মসূচি গত ১৯ জুলাই খুলশীস্থ চট্টগ্রাম কিডনী ফাউন্ডেশনে অনুষ্ঠিত হয়। কর্মসূচিতে উপস্থিত ছিলেন, ক্লাবের প্রেসিডেন্ট রোটারিয়ান নুর -এ-আলম ছিদ্দিকী, প্রেসিডেন্ট ইলেক্ট এম এস জাহাঙ্গীর, ভাইস প্রেসিডিন্ট আরিফ শাহরিয়ার, সেক্রেটারী আয়কর আইনজীবী আলী মুহাম্মদ নিজাম উদ্দিন, কমিউনিটি সার্ভিস ডাইরেক্টর এস.এম ফজলুল কাদের চৌধুরী(পেয়ারু), চার্টার মেম্বার মোহাম্মদ এনামুল হক প্রমুখ। সভাপতি বলেন, জুলাই মাস বৃক্ষরোপণের মাস। ক্লাবের উদ্যোগে মাসব্যাপী প্রায় ৫০০টি বিভিন্ন ফলজ, বনজ, গাছের চারা রোপণ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।
চকবাজার বাচ্চু স্মৃতি সংসদ
চকবাজারস্থ সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠন চকবাজার বাচ্চু স্মৃতি সংসদের উদ্যোগে ‘বাসযোগ্য সবুজ পৃথিবী আমাদের অঙ্গীকার ’ এই স্লোগানকে বুকে ধারণ করে গত ১৯ জুলাই সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়। সংসদের সভাপতি মুজিব ইমরান বিপ্লবের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চকবাজার ওয়ার্ড আওয়ামীলীগের সহ-সভপতি আমিনুল হক রমজু। প্রধান আলোচক ছিলেন সংসদের প্রতিষ্ঠাতা ও চকবাজার ওয়ার্ড আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এ.কে.এম. আনিসুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন চকবাজার ওয়ার্ড আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবুল খায়ের বাচ্চু, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মোঃ আব্দুল হালিম। প্রধান অতিথি বলেন ,বন্যা, খরা ও প্রাকৃতিক দুর্যোগ থেকে পৃথিবীকে রক্ষা করতে হলে বেশী বেশী গাছ লাগাতে হবে। এ লক্ষ্যে আসুন আমরা অন্তত একটি ফলজ, বনজ ও ঔষুধি গাছের চারা রোপন করি। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কাপাসগোলা যুব মহল্লা কমিটির সাধারণ সম্পাদক আমিনুল হক মনজু, মোঃ রাজিব চৌধুরী, মোঃ আব্দুল বাতেন, মাহাবুবুল আলম লিটন, মোঃ তোহা জুয়েল, শাওয়াল মাহমুদ ইভান, নিয়াজ চৌধুরী আদনান, আব্দুল বাসেত আয়ন, মোঃ আনোয়ারুল ইসলাম, মোঃ সাফিন, মোঃ সায়মন, মোঃ বকতিয়ার, মিকেল ও নূর ইমরান স্বাগত প্রমুখ।
উল্লেখ্য, আগামী ১ সপ্তাহ এলাকার স্কুল, কলেজ, মাদ্রাসা ও কবরস্থানের খালি জায়গায় শতাধিক বনজ, ফলজ ওষুধি গাছের চারা রোপণ করা হবে। প্রেস বিজ্ঞপ্তি।

x