উন্মুক্ত হচ্ছে মাইক্রোসফট অ্যাজিউর

শুক্রবার , ৭ ডিসেম্বর, ২০১৮ at ৫:২০ পূর্বাহ্ণ
30

ডেভেলপার ও ডেটা বিজ্ঞানীদের জন্য অ্যাজিউর মেশিন লার্নিং সেবা উন্মুক্ত করতে যাচ্ছে মাইক্রোসফট। ক্লাউডভিত্তিক এই সেবার মাধ্যমে দ্রুত মেশিন লার্নিং মডেল বানাতে ও প্রশিক্ষণ দিতে পারবেন ডেভেলপাররা। চলতি বছরের সেপ্টেম্বর মাসেই এর ডেটা সংস্করণ উন্মুক্ত করে মাইক্রোসফট।
গত মঙ্গলবার ক্লাউড ও ডেটা সম্পর্কিত প্রতিষ্ঠানের ডেভেলপার সম্মেলন মাইক্রোসফট কানেক্টে অ্যাজিউর উন্মুক্ত করার ঘোষণা দেওয়া হয়। মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়, অ্যাজিউর মেশিন লার্নিং সেবার মাধ্যমে ডেভেলপাররা এমএল মডেল বানানো ও প্রশিক্ষণ দেওয়ার ক্ষেত্রে কঠিন কাজগুলো সহজে করতে পারবেন। খবর বিডিনিউজের।
এই সেবার মূল ফিচারগুলোর একটি হলো মেশিন লার্নিং মডেল বাছাই ও টিউনিং স্বয়ংক্রিয়ভাবে করা। এতে অনেক সময় বাঁচবে বলে দাবি করেছে মাইক্রোসফট। মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়, অ্যাজিউর কগনিটিভ সার্ভিসেস হলো একটি এপিআই গুচ্ছ, যা যোগাযোগের সাধারণ প্রক্রিয়াগুলোর মাধ্যমে মানুষের প্রয়োজন বুঝতে অ্যাপগুলোকে সহায়তা করে।
ফিচারগুলোর একটি হলো মেশিন লার্নিং মডেল বাছাই ও টিউনিং স্বয়ংক্রিয়ভাবে করা। এতে অনেক সময় বাঁচবে বলে দাবি করেছে মাইক্রোসফট। মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়, অ্যাজিউর কগনিটিভ সার্ভিসেস হলো একটি এপিআইগুচ্ছ যা যোগাযোগের সাধারণ প্রক্রিয়াগুলোর মাধ্যমে মানুষের প্রয়োজন বুঝতে অ্যাপগুলোকে সহায়তা করে।

x