উদীচী গানের মাধ্যমে সমাজ সংস্কারের স্বপ্ন দেখে

জেলা সম্মেলন উদ্বোধনে বক্তারা

আজাদী প্রতিবেদন

শুক্রবার , ১৫ মার্চ, ২০১৯ at ১০:০৭ পূর্বাহ্ণ
23

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী চট্টগ্রাম সংসদের দুুই দিনব্যাপী অষ্টাদশ জেলা সম্মেলন শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার নগরীর এনায়েত বাজার মহিলা কলেজ প্রাঙ্গণে এই সম্মেলনের প্রথম দিনের কার্যক্রম সম্পন্ন হয়। বিকেলে সম্মেলনের উদ্বোধন করেন মুক্তিযোদ্ধা কাজী নূরুল আবছার।
উদ্বোধনী বক্তব্যে উদীচীর কাছে সামপ্রদায়িকতা, মৌলবাদ এবং অগণতান্ত্রিক আচরণের বিরুদ্ধে ড়্গুরধার ভূমিকা প্রত্যাশা করে তিনি বলেন, স্বাধীনতার পর দীর্ঘসময় ধরে রাজাকাররা রাজনীতি করে গেছে, মন্ত্রী-এমপি হয়েছে, এটা আমাদের কাছে বড় গস্নানির বিষয় ছিল। আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই, তিনি ক্ষমতায় এসে যুদ্ধাপরাধীদের বিচার করে জাতিকে গস্নানি থেকে মুক্ত হওয়ার পথ দেখিয়েছেন। তিনি বলেন, সামপ্রদায়িকতা-মৌলবাদ এবং রাষ্ট্র ও সমাজে শাসকের যে কোন অগনতান্ত্রিক আচরনে উদীচী ক্ষুরধারা ভূমিকা পালন করে। উদীচী গানের মাধ্যমে সমাজ সংস্করনে স্বপ্ন দেখে। এই ধারাবাহিকতা যেন বজায় থাকে। উদীচী চট্টগ্রাম শাখার সহ-সাধারণ সম্পাদক জয় সেনের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন উদীচী চট্টগ্রাম শাখার উপদেষ্টা ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন। বিশেষ অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা কাজী নূরুল আবছার।
প্রধান অতিথির বক্তব্যে ড. অনুপম সেন বলেন, সমাজকে মানবিক হতে হবে। সংস্কৃতির উন্নয়ন না হলে সে সমাজ মানবিক নাও হতে পারে। এক উদাহরণ টেনে তিনি বলেন, প্রাচীন গ্রীসের এথেনস বিশ্ব সভ্যতাকে দেয়নি এমন কিছু নেই। মানব ইতিহাস সংগ্রামের ইতিহাস। সে ইতিহাস রচনায় সংস্কৃতির ভূমিকা অপরিসীম। আপনারা উদীচীর গান গেয়ে থাকেন। নজরুল গীতি গান। এগুলো সব মানুষের মুক্তির কথা। কিন্তু মানব মুক্তি এখনো আসেনি। ৭০ এর দশক থেকে শুরু করে এখনকার সময়কাল পর্যনত্ম গত ৫০ বছর ধরে উদীচী মানবতা বোধে মানুষকে উদ্বুদ্ধ করতে সম্মিলিত প্রয়াস চালিয়ে যাচ্ছে। অমি মনে করি এটি উদীচীর মহৎ কর্মযজ্ঞ। উদীচীর সর্বাঙ্গীন সফলতা কামনা করছি।
শহীদ জায়া বেগম মুশতারি শফির সভাপতিত্বে সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সাধারণ সম্পাদক অধ্যাপিকা শীলা দাশগুপ্তা। আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল মনসুর, নাট্যজন সুচরিত দাশ খোকন, সম্মিলিত আবৃত্তি জোটের সভাপতি অঞ্চল চৌধুরী, সম্মিলিত আবৃত্তি পরিষদের যুগ্ম সম্পাদক রাশেদ হাসান প্রমুখ। শেষে মুক্তিযুদ্ধভিত্তিক গীতি আলেখ্য ‘ইতিহাসের কথা কও’ মঞ্চস্থ হয়। আজ সম্মেলনের দ্বিতীয় দিনে চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে দিনব্যাপী কাউন্সিল অধিবেশন হবে।

x