উজ্জীবিত ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি আজ ফেভারিট ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক

শুক্রবার , ১৪ জুন, ২০১৯ at ৫:২৬ পূর্বাহ্ণ
20

আজ নটিংহ্যামে বিশ্বকাপের ১৯তম ম্যাচে উজ্জীবিত ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হচ্ছে ফেভারিট ইংল্যান্ড। ম্যাচটিকে ঘিরে ইতোমধ্যেই বারবাডোজে জন্মগ্রহণকারী ইংলিশ পেসার জোফারা আর্চারের ফর্ম আলাদা একটি উত্তেজনা সৃষ্টি করেছে। বয়সভিত্তিক দলে ওয়েস্ট ইন্ডিজের প্রতিনিধিত্ব করা ২৪ বছর বয়সী আর্চার গত মার্চে ইংল্যান্ডের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেন। তবে অল্প সময়ের মধ্যেই আর্চারকে ঘিরে ইংলিশ পেস আক্রমণ নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছে।
ফেব্রুয়ারিতে দুই দলের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজটি ২-২ ব্যবধানে শেষ হয়েছিল। একটি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়। ক্যারিবিয়ান দ্বীপে অনুষ্ঠিত ঐ সিরিজে উইন্ডিজ তারকা ক্রিস গেইলের অসাধারণ পারফরমেন্স এখনো ভুলে যায়নি ইংলিশরা। চার ইনিংসে বিধ্বংসী ব্যাটিংয়ের সাহায্যে ‘ইউনিভার্সাল বস’ ৩৮টি ওভার বাউন্ডারির সহায়তায় সর্বমোট ৪২৪ রান সংগ্রহ করেছিলেন। তবে আর্চারকে সাথে নিয়ে এবারের বিশ্বকাপে ইতোমধ্যেই প্রমাণিত ইংলিশ পেস আক্রমণের বিপক্ষে গেইল নিজেকে কতটা প্রমাণ করতে পারে তা দেখার জন্য পুরো ক্রিকেট বিশ্ব মুখিয়ে আছে। গেইলের সাথে আর্চারের মুখোমুখি লড়াইটা ম্যাচে বাড়তি আবহ তৈরি করেছে।
ওয়েস্ট ইন্ডিজের কোচ ফ্লয়েড রেইফার ম্যাচের আগে বলেছিলেন, ‘সত্যি কথা বলতে কি আমরা জোফরাকে দীর্ঘদিন ধরেই চিনি। তার জন্ম বারবাডোজে। অনূর্ধ্ব-১৫, ১৭ ও ১৯ দলে সে ওয়েস্ট ইন্ডিজের প্রতিনিধিত্ব করেছে। সুতরাং সে আমাদের কাছে নতুন নয়। অবশ্যই সে অত্যন্ত দ্রুতগতিতে বোলিং করে, ইংলিশ কন্ডিশনে যে কারণে বাড়তি সুবিধাও সে পাচ্ছে। তবে আমরাও তার চ্যালেঞ্জ মোকাবেলার অপেক্ষায় আছি।’ উত্তেজনাপূর্ণ এই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজও তাদের পেসারদের ফর্ম নিয়ে আত্মবিশ্বাসী হতেই পারে। সোমবার এই একই মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ম্যাচটি অবশ্য বৃষ্টিতে ভেসে গিয়েছিল। অল-রাউন্ডার আন্দ্রে রাসেল দীর্ঘদিনের হাঁটুর ইনজুরির সমস্যায় পড়ায় প্রোটিয়াদের বিপক্ষে বিশ্রামে ছিলেন। ইংল্যান্ডের বিপক্ষে অবশ্য তার ফিটনেস নিয়ে এখনো দুঃশ্চিন্তায় রয়েছে ক্যারিবিয় শিবির। ইংল্যান্ডও তাদের ইন-ফর্ম ব্যাটসম্যান জোস বাটলারের ফিটনেস নিয়ে শঙ্কায় রয়েছে। বাংলাদেশের বিপক্ষে বাটলার কোমরের ডান পাশের পেশীতে আঘাত পেয়েছিলেন। আঘাতের পর জনি বেয়ারস্টোর কাছে উইকেটরক্ষকের দায়িত্ব ছেড়ে দিয়েছিলেন বাটলার। ইংলিশ কোচ ট্রেভর বেলিস অবশ্য তার ফিটনেস নিয়ে আশাবাদী। বুধবার সতীর্থদের সাথে নেট অনুশীলন করেছেন বাটলার। সে কারণেই বেলিস বলেছেন, ‘সে সুস্থ আছে। আজ পুরো অনুশীলনেও সে নেটে ছিল। তারপরেও আমরা কোন ধরনের ঝুঁকি নেবনা।’ উইকেটরক্ষক নয় বরং একজন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে বাটলার দলে থাকবেন কিনা এমন প্রশ্নের জবাবে অবশ্য বেলিস বলেছেন, এখনও সে বিষয়ে কোন কিছু চিন্তা করিনি। আজকের ম্যাচের আগেই চূড়ান্ত সিদ্ধান্ত হবে। আমি চাই সে তার দায়িত্ব পুরোপুরি পালন করুক। এবারের বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে থাকা বাটলারের ব্যাট থেকে এ পর্যন্ত তিন ইনিংসে এসেছে যথাক্রমে ১৮, ১০৩ ও ৬৪ রান। শেষ পর্যন্ত বাটলার তার ফিটনেস প্রমাণ ব্যর্থ হলে হ্যাম্পশায়ারের জেমস ভিন্স অতিরিক্ত একজন ব্যাটসম্যান হিসেবে দলে জায়গা করে নিবেন। বাংলাদেশের বিপক্ষে কার্ডিফে দলের ১০৬ রানের জয়ে দলের বাইরে থাকা অল-রাউন্ডার মঈন আলীর দলে ফেরাও প্রায় নিশ্চিত। কন্যা সন্তানের জন্মের কারণে মঈন বুধবার অনুশীলনে যোগ দেননি।

x