ঈদের কেনাকাটার শেষ পর্ব

মেহজাবীন পায়েল

রবিবার , ২৬ মে, ২০১৯ at ১০:৫১ পূর্বাহ্ণ
45

ঈদ চলে আসছে। কেনাকাটায় ব্যস্ত হয়ে পড়ছে সবাই। অনেকের কেনাকাটা হয়তো এরই মধ্যে শেষ আবার কেউ কেউ ভাবছেন কখন, কিভাবে, কোথায় কেনাকাটা করবেন? ভাবনা ঝেড়ে ফেলে জেনে নিন কিভাবে সহজেই সেরে ফেলতে পারবেন এবারের ঈদ কেনাকাটা।
পরিকল্পনা ও তালিকা করুন : ঈদের কেনাকাটার আগেই লিস্ট করে নেয়া ভালো। এতে সব কাজ গুছিয়ে করা যায়। তাই কিনতে যাওয়ার আগেই বাসায় বসে লিস্ট করে ফেলার পাশাপাশি ঠিক করে নিন কোথা থেকে কি কিনবেন। জায়গাগুলো আলাদা আলাদা হলে ভিন্ন ভিন্ন দিনে যাওয়ার প্ল্যান করুন। একই দিনে দুটি জায়গায় যাওয়ার পরিকল্পনা না করাই ভালো।
বাজেট নির্ধারণ : কোন খাতে কত খরচ করবেন সম্ভব হলে লিস্টের পাশে তাও ছোট করে লিখে ফেলুন। তাতে কেনাকাটায় সুবিধা হবে।
উপযুক্ত সময় বেছে নিন : বেছে বেছে ভালো জিনিসটা কিনতে চাইলে শপিংয়ের জন্য একটি উপযুক্ত সময় বেছে নিন। এ ক্ষেত্রে অবশ্যই হাতে পর্যাপ্ত সময় নিয়ে বের হবেন। কারণ তাড়াহুড়ো করতে গেলে কোনো কাজই ঠিকমতো করা যায় না। তাই এমন একটা সময় বেছে নিন যা আপনার জন্য উপযুক্ত। এক্ষেত্রে ইফতারের আগে না গিয়ে ইফতারের পরে কেনাকাটায় বের হওয়া ভালো।
অভিজ্ঞ কাউকে সঙ্গে রাখুন : কেনাকাটার সময় পরিবারের কাউকে সঙ্গে নিয়ে যেতে পারেন। আবার অভিজ্ঞ কোনো বন্ধুকেও সঙ্গে রাখতে পারেন। এতে শপিং এর বোরিং ভাব থেকে মুক্তিসহ তার কাছ থেকে ভালো আইডিয়াও পাবেন।
একেবারে ছোট বাচ্চা সাথে নেবেন না : ঈদের কেনাকাটা করাটা একটি কঠিন কাজ। কারণ এ সময় ভিড়ের মধ্যে ঠেলাঠেলি করে কেনাকাটা করতে হয়। তাই ছোট বাচ্চা সাথে না নেওয়াই ভালো। নইলে বিপদে পড়বেন আপনি।
কেনাকাটায় সাবধান থাকুন : ভিড়ের মধ্যে কেনাকাটায় ব্যাগ ও মোবাইল সামলে রাখুন। কারণ ঈদের আগে মার্কেটের ভিড়ে পকেটমারের সংখ্যা অনেক বেড়ে যায়।
অনলাইনে কেনাকাটা সারতে পারেন : এখন অনলাইনে চাইলে আপনি পেতে পারেন আপনার পছন্দের যেকোনো আইটেম। ঘরে বসে অর্ডার করুন আর ঘরে বসেই পেয়ে যান আপনার পছন্দের ঈদ বাজার। তবে কিছু কিছু অনলাইন শপের কাছ থেকে প্রতারণার শিকার হতে পারেন। পণ্যের মান যাচাই করে তবে টাকা পরিশোধ করুন।

x