ঈদের আগে শেয়ার বাজারে বড় উত্থান

বুধবার , ১৩ জুন, ২০১৮ at ৬:৩৩ পূর্বাহ্ণ
138

কিছুটা আশা জাগিয়ে ঈদের ছুটি শুরু হলো বাংলাদেশের পুঁজিবাজারে। ছুটি শুরু হওয়ার আগের দিন গতকাল মঙ্গলবার প্রধান বাজার ঢাকা স্টক এঙচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএঙ বেড়েছে ৩৯ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১০৯ পয়েন্ট। লেনদেনও বেড়েছে দুই বাজারে। খবর বিডিনিউজের।

প্রায় দুই মাস ধরে বাজারে মন্দা চলছে। এই সময়ে টানা দুই সপ্তাহও দরপতন হয়েছে। মাঝেমধ্যে দুএক দিন ছাড়া সব দিনেই পতন হয়েছে বাজারে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইতে ৪৫৭ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৭ কোটি ৮৬ লাখ টাকা বেশি। সোমবার ডিএসইতে ৪৫০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছিল। লেনদেনে অংশ নেয় ৩৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৯৮টির, কমেছে ৮৮টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৩টির শেয়ার দর।

ডিএসইএস বা প্রধান মূল্য সূচক ৩৮ দশমিক ৭৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৬৫ দশমিক ২২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৩৮ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৫৮ পয়েন্টে। সিএসইতে ১৩ কোটি ৩০ লাখ টাকার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১০৯ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৫০৫ দশমিক ১৯ পয়েন্টে। লেনদেন হয়েছে ২১৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির শেয়ার দর। আজ বুধবার শবে কদর উপলক্ষে শেয়ারবাজারে লেনদেন বন্ধ থাকবে। আগামীকাল বৃহস্পতিবারও ছুটি ঘোষণা করেছে ডিএসই ও সিএসই। চাঁদ দেখা সাপেক্ষে ঈদের ছুটি শেষে সোম বা মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে থেকে আবার লেনদেন শুরু হবে।

x