ইফতারে শরবত

রাফিয়া নাজনীন

রবিবার , ১২ মে, ২০১৯ at ১০:৪৮ পূর্বাহ্ণ
78

লেবুর শরবত

উপকরণ : কাগজি লেবু ১টি, চিনি পরিমাণমতো, বিট লবণ সামান্য, পানি পরিমাণমতো। বরফ কুচি পরিমাণমতো।
প্রণালি : লেবুর রসের সাথে অন্যান্য উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করুন। ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন। পরে বরফ কুচিসহ পরিবেশন করুন। এই রোজায় লেবুর শরবত আপনাকে দিবে পরিপূর্ণ তৃপ্তি।

শসার শরবত

উপকরণ : শসা ২৫০ গ্রাম, লেবুর রস আধা কাপ, ধনেপাতা কুচি আধা টেবিল চামচ, বিট লবণ সামান্য, চিনি সামান্য এবং পানি প্রয়োজন হলে।
প্রণালি : প্রথমে শসার খোসা ছাড়িয়ে নিন। এবার বিচিগুলো বাদ দিয়ে শসা টুকরা করে নিন। এরপর সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

আমের শরবত

উপকরণ: কোরানো আমের শাঁস-আধা কেজি, চিনি-১ কেজি, পানি-আধা লিটার, লবণ- পরিমাণমতো, সাইট্রিক এ্যাসিড-১০ গ্রাম, জিরা গুঁড়ো-১০ গ্রাম, গোলমরিচ ৫ গ্রাম, পুদিনা পাতা বাটা- ১ চা চামচ।
প্রণালি: কাঁচা আমের কোরানো শাঁস সামান্য পানি দিয়ে সিদ্ধ করুন। অন্যদিকে কোয়ার্টার লিটার পানিতে জিরা গুঁড়ো ও গোলমরিচ গুঁড়ো দিয়ে দশ মিনিট ফুটিয়ে ছেঁকে নিন। ছাঁকা পানিতে আরও আধা লিটার পানি মেশান। চিনি, লবণ ও সাইট্রিক এ্যাসিড মিশিয়ে রাখুন। এবার সিদ্ধ করা আম ছেঁকে নিয়ে চিনি, লবণের পানিতে মিশিয়ে নিন। পুদিনা বাটা মিশিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

ফ্রুটস লাচ্ছি

উপকরণ : পাকা আম টুকরো করা ১ টেবিল চামচ, লিচু টুকরো ২টি, পাকা কলা টুকরো ১ টেবিল চামচ, আপেল টুকরো ১ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, ঘন দুধ ১ কাপ, মিষ্টি দই ২ কাপ এবং বরফ কুচি পরিমাণ মতো।
প্রণালি : প্রথমে চিনির সঙ্গে অন্যান্য ফল একটু ব্লেন্ড করে নিন। এরপর এর সঙ্গে মিষ্টি দই এবং ঘন দুধ মিশিয়ে ব্লেন্ড করুন। বরফ কুচি দিয়ে পরিবেশন করুন ফ্রুটস লাচ্ছি।

ডাব পুদিনার শরবত

উপকরণ : বড় ডাব ১টি (শাঁসসহ), পুদিনা পাতা কুচি করা আধা চা চামচ, বিট লবণ সামান্য, চিনি সামান্য, ডাবের শাঁষ ২ টেবিল চামচ, পাতলা পাতলা করে কেটে নেয়া। বরফ টুকরো কয়েকটি।
প্রণালি : ডাবের পানির সঙ্গে অন্যান্য উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। এরপর ব্লেন্ডারে অল্প ব্লেন্ড করে নিন। গ্লাসে ঢেলে বরফ কুচির সঙ্গে পরিবেশন করুন।

ম্যাঙ্গো নাট জুস

উপকরণ : পাকা আম ১টি টুকরো করা, কাজুবাদাম ২ টেবিল চামচ, ঘন দুধ ২ কাপ, চিনি পরিমাণ মতো।
প্রণালি : পাকা আম, ঘন দুধ, চিনি এবং কাজুবাদাম একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন এই গরমে।

x