ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তি বিষয়ে কর্মশালা

আনন্দন প্রতিবেদক

বৃহস্পতিবার , ১১ অক্টোবর, ২০১৮ at ১০:৩৮ পূর্বাহ্ণ
7

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (সিবিআইইউ) কালচারাল সোসাইটির আয়োজনে দুই মাসব্যাপী ‘শুদ্ধ উচ্চারণ-আবৃত্তি ও সংবাদপাঠ’ বিষয়ক কর্মশালা শুরু হয়েছে। ইংরেজি বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তাসনিয়া ফারজানার সার্বিক সহযোগিতায় গত ৮ সেপ্টেম্বর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একই বিভাগের প্রভাষক এম এ হাসান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিবিআইইউ এর ট্রাস্টি বোর্ডের সদস্য, বাচিক শিল্পী মাহবুবা সুলতানা শিউলি।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘আমাদের মাতৃভাষাকে শুদ্ধ উচ্চারণে, স্পষ্টভাবে এবং নির্ভুলভাবে উপস্থাপন করতে হবে। নিজের যোগ্যতা প্রকাশ করা যায় তখনই যখন নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করা যায়। আর এ সুযোগ উন্মুক্ত করেছে সিবিআইইউ কালচারাল সোসাইটি। কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি কক্সবাজারে উচ্চশিক্ষার দ্বার খুলে দিয়েছে। বক্তব্য শেষে তিনি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের একটি কবিতা আবৃত্তি করে শোনান। অনুষ্ঠানে উদ্বোধক হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক আবদুল হামিদ। প্রধান আলোচক ছিলেন রেজিস্ট্রার নাজিম উদ্দিন সিদ্দিকী। আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক এএসএম সাইফুর রহমানসহ সকল বিভাগের শিক্ষকরা।
ইংরেজি বিভাগের শিক্ষার্থী রাসেল আফিফের চমৎকার উপস্থাপনায় এতে আবৃত্তি করেন শিক্ষার্থী আবু হেনা মোস্তফা কামাল।
শুদ্ধ উচ্চারণ-আবৃত্তি ও সংবাদপাঠ বিষয়ে প্রশিক্ষণের ক্লাস প্রতি বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। দুই মাসব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালায় শুদ্ধ উচ্চারণসহ আবৃত্তির মৌলিক শিক্ষা, ছন্দ, স্বর মাধুর্য, মাইক্রোফোনের ব্যবহার, সংবাদপাঠ এবং সংবাদ বিনির্মাণ, টিভি সাংবাদিকতাসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। কর্মশালাটি সবার জন্য উন্মুক্ত। প্রথম দিনে ক্লাস নেন “ক্বণন শুদ্ধতম আবৃত্তি অঙ্গনের প্রতিষ্ঠাতা মোশতাক খন্দকার। প্রশিক্ষণ পর্ব সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের শিক্ষার্থী ইব্রাহিম খলিল। প্রসঙ্গত, কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে সুস্থ সংস্কৃতি বিকাশের লক্ষ্যে সিবিআইইউ কালচারাল সোসাইটি গঠিত হয়।

x