ইতালির জুটি

রেসিপি দিয়েছেন তামান্না আহমেদ

রবিবার , ৩ মার্চ, ২০১৯ at ১০:০৯ পূর্বাহ্ণ
23

ইতালিয়ান চিকেনকারি
উপকরণ: বিভিন্ন রকমের সবজি (ফুলকপি, বাঁধাকপি, পেঁপে, গাজর, বেবিকর্ন, শিম, মটরশুটি) কিউব করে কাটা চার কাপ, মুরগির হাঁড় ছাড়া মাংস এক কাপ, পেঁয়াজ পাতা লম্বা করে কাটা এক কাপ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, গোল মরিচ- ১/২ চা চামচ, প্যাপরিকা পাউডার এক টেবিল চামচ, সয়া সস এক টেবিল চামচ, লেবুর রস এক টেবিল চামচ, জলপাই তেল ও লবণ পরিমাণমত ।
প্রণালি: মুরগির মাংস ছোট/কুচি করে কাটুন। তারপর আদা বাটা, রসুন বাটা, সয়া সস, লবণ, লেবুর রস ও গোল মরিচ দিয়ে মেরিনেট করে রাখুন ১/২ ঘণ্টা।

প্যানে তেল গরম করুন। পেঁয়াজ পাতা দিন, দুই মিনিট হালকা আঁচে ভাজুন। এবার মেরিনেট করা মুরগি দিন। কিছুক্ষণ মধ্যম আঁচে ভাজুন।মুরগি সিদ্ধ হলে, নেড়ে চেড়ে সবজি দিন। ভাজুন। সবজি সিদ্ধ হবার জন্যে পানি দিতে পারেন খুবই অল্প। সবজি সিদ্ধ হলে লবণ ও প্যাপরিকা দিন। নেড়ে চেড়ে, লেবুর রস দিয়ে নামান। নামানোর আগে ধনেপাতা বা কাঁচা মরিচ দিতে পারেন। সবজি খুব বেশি সিদ্ধ হয়ে নরম করার দরকার নেই।হালকা কচকচে থাকলে খেতে ভালো লাগবে। চাইলে শশা, টমেটো,ক্যাপসিকাম ইত্যাদি ওপরে দিয়ে পরিবেশন করতে পারেন।

ইতালিয়ান স্ক্র্যাম্বল্ড এগ
উপকরণ: ডিম ৪টি, দুধ ২ টেবিল চামচ, লবণ স্বাদ মতো, কুচি পেঁয়াজ ১ চা চামচ, কাঁচা মরিচ কুচি ১/২ চা চামচ, তেল ১ টেবিল চামচ, বাটার ১ টেবিল চামচ, পনির গ্রেট ২ টেবিল চামচ, গোল মরিচ গুঁড়া ১/৪ চা চামচ, গাজর গ্রেট সিদ্ধ করা ৩ টেবিল চামচ। টমেটো এক অথবা দুই টি।
প্রণালি: ডিম, দুধ, লবণ ও গোলমরিচ এক সাথে বিট করুন বিটার দিয়ে। চুলায় প্যান বসিয়ে দিন মাঝারি আঁচে। এরপর পেঁয়াজ, মরিচ কুচি ও গাজর ৫ মিনিট ভাজুন। জ্বালটা মাঝারি থেকে কমিয়ে ডিম দিয়ে দুই মিনিট ভাজুন। এবার পনির দিয়ে ৩০ সেকেন্ড ভেজে মাখন ও টমেটো দিয়ে নেড়ে নামিয়ে নিন। ব্রেড টোস্ট দিয়ে পরিবেশন করুন।

- Advertistment -