ইতালিতে নৌকায় অবকাশ যাপন

আবু শাহীন, মিলান (ইতালি) থেকে

বুধবার , ৫ সেপ্টেম্বর, ২০১৮ at ১১:৪২ পূর্বাহ্ণ
135

উন্নত দেশগুলোর নাগরিক উন্নত জীবনযাপন করে। যেমন: ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্যসহ শিল্পোন্নত দেশগুলোর নাগরিকরা তাদের নিজস্ব আয় দিয়ে বিমান, হেলিকপ্টার, আবাসযোগ্য গাড়ি, প্রমোদতরীসহ বিভিন্নভাবে জীবন উপভোগ করে। ইচ্ছে হলে যেকেউ ভাড়ায় নিয়ে উপভোগ করতে পারেন এসব কিছু।

এই যেমন কোমো লেকে আছে উভচর বিমান। ২/৪/৬ সিটের বিমানগুলো আধ ঘণ্টা/১ ঘণ্টা/দুই ঘণ্টার জন্য সঙ্গীসহ উড়াল দিয়ে এলাকা পরিভ্রমণ করবে। ভাড়া প্রকারভেদে ১০০ ইউরো হতে শুরু।

ইতালিয়ান ভাষায় নৌকাকে বলা হয় বার্কা(Barca)। পথিমধ্যে দেখলাম একটি নৌশিল্প বিক্রির দোকানের সামনে একটি নৌকা বিক্রি হবে মর্মে নৌকা রাখা হয়েছে। এটি লম্বায় ৪(চার)মিটার, প্রস্থে দেড় মিটারের মতো হবে।নৌকাগুলো বছরে একবার গ্রীষ্মের মৌসুমে ব্যবহার হয়ে থাকে। শখ করে গাড়িতে করে লেক কিংবা সাগর উপকূলে বেড়ানোর জন্য বা লেকে এ মৌসুমে মাছ ধরার জন্য ব্যবহার করে থাকেন কেউ।

গ্রীষ্মের সময় সাধারণত পরিবার-পরিজনসহ অবকাশ পালনের সময় নৌকাগুলো ব্যবহৃত হয়। সড়ক পথেও দেখা যায় গাড়ির পিছনে নৌকা বেঁধে টেনে নিয়ে যাচ্ছেন অনেকে। অবশ্য নৌকা টানার জন্য আলাদা যানবাহনও থাকে।

এ নৌকাগুলো অবস্থাভেদে দাঁড় বেয়ে কিংবা ইঞ্জিন লাগিয়ে ব্যবহার করা হয়। প্রবাসীরাও ছুটির সময় দলবেঁধে ও পরিবার নিয়ে এ নৌকাভ্রমণ উপভোগ করে থাকেন।

x