ইংরেজ ঔপন্যাসিক ও কবি টমাস হার্ডি

শনিবার , ২ জুন, ২০১৮ at ১০:১৭ পূর্বাহ্ণ
14

টমাস হার্ডি ইংরেজি সাহিত্যের বিখ্যাত ঔপন্যাসিক ও কবি। ভালোবাসার টানে কবিতা লিখলেও তাঁর কবিতা তেমন সমাদৃত হয় নি। মূলত ঔপন্যাসিক হিসেবেই হার্ডি খ্যাতিমান। স্থাপত্য শিল্পেও তাঁর কৃতিত্ব লক্ষ্যণীয়। আজ তাঁর ১৭৮তম জন্মবার্ষিকী।

টমাস হার্ডির জন্ম ১৮৪০ সালের ২জুন দক্ষিণ ইংল্যান্ডের ডরচেস্টারে। স্থানীয় স্কুল ও গৃহশিক্ষকের কাছে তিনি লেখাপড়ার প্রাথমিক পাঠ অর্জন করেন। স্থাপত্যবিদ্যায়ও তাঁর আগ্রহ ছিল প্রচুর। মাত্র ষোল বছর বয়সে ডরচেস্টারের একটি চার্চের নকশা করেন তিনি। অপূর্ব নির্মাণ শৈলীতার জন্য পরবর্তীকালে তাঁর ডাক আসে লন্ডন থেকে। ১৮৬২ সালে লন্ডনের একটি চার্চের নকশা প্রস্তুত করেন হার্ডি। স্থাপত্যশিল্পে এই অবদানের জন্য তাঁকে পুরস্কৃত করা হয়। এরই ফাঁকে ফাঁকে লন্ডনের কিংস কলেজে নৈশ বিভাগে চালিয়ে যান লেখাপড়া। এরপর কয়েক বছর হার্ডি বেশ কিছু গদ্য ও পদ্য রচনা করেন। তাঁর প্রথম গল্পগ্রন্থ প্রকাশিত হয় ১৮৬৫ সালে এবং প্রথম উপন্যাস ‘ডেসপারেট রেমেডিস’ প্রকাশিত হয় ১৮৭১ সালে। এরপর থেকে তিনি পুরোপুরি সাহিত্য সাধনায় নিমগ্ন হয়ে পড়েন। পরবর্তী পঁচিশ বছর হার্ডি রচনা করেন বেশ কিছু জনপ্রিয় উপন্যাস। এর মধ্যে ‘দ্য রিটার্ন অব দ্য নেটিভ’, ‘দ্য মেয়র অব ক্যাস্টারব্রিজ’, ‘জুড দ্য অবসকিউর’ ইত্যাদি বিখ্যাত।

ওয়েসেজ পোয়েটস’ নামে তাঁর প্রথম কাব্যগ্রন্থ প্রকাশিত হয় ১৮৯৮ সালে। জীবনের শেষ বয়সে হার্ডি বেশ কিছু গীতিকবিতা রচনা করেন, যা ‘লেট লিরিক আরলিয়ার’ এবং ‘হিউম্যান সোজ’ নামে গ্রন্থাকারে প্রকাশিত হয়। ১৯১৮ সালের ১১ই জানুয়ারি টমাস হার্ডি মৃত্যুবরণ করেন।

x