ইংরেজি শেখার বিকল্প নেই

সিআইইউ ইংলিশ ল্যাঙ্গুয়েজ সেন্টারের উদ্বোধনে উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী

বৃহস্পতিবার , ৯ মে, ২০১৯ at ৪:৫৫ অপরাহ্ণ
152

ইংরেজি ভীতি নিয়ে টুকটাক সবারই যেন দুশ্চিন্তা। একজন ছাত্র ক্লাসে ভালো ইংরেজি লিখতে পারলেও জড়তা আর সংকোচের কারণে প্রাণখুলে কথা বলতে পারেন না মুখে। আবার বিপরীত চিত্রও আছে।
কর্মক্ষেত্র, যোগাযোগ দক্ষতা কিংবা পাবলিক স্পিকিং। ক্লাসরুমের বাইরে সবখানে যেন একটু বেশিই রয়েছে ইংরেজি চর্চার ব্যবহার। চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) শিক্ষার্থীদের ইংরেজি চর্চায় উৎসাহিত করে একধাপ এগিয়ে নিয়ে যেতে যাত্রা করলো ‘ইংলিশ ল্যাঙ্গুয়েজ সেন্টার’ বা ইএলসি।
আজ বৃহস্পতিবার (৯ মে) সকালে নগরীর জামাল খানের সিআইইউ ক্যাম্পাসের ইংরেজি বিভাগে একঝাঁক শিক্ষার্থীদের ক্লাস কার্যক্রমের মাধ্যমে এই সেন্টারের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী।
অনুষ্ঠানে শিক্ষার্থীদের আন্তর্জাতিক পর্যায়ে নিজেকে মেলে ধরতে চাইলে ইংরেজি শেখার কোনো বিকল্প নেই মন্তব্য করে তিনি বলেন, ‘তোমার দুর্বলতা ও সীমাবদ্ধতাকে অনুপ্রেরণা হিসেবে কাজে লাগিয়ে ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করতে হবে।’
তিনি আরও বলেন, ‘ইংলিশ ল্যাঙ্গুয়েজ সেন্টারের মাধ্যমে আমরা ছাত্র-ছাত্রীদের ইংরেজি ভীতি দূর করে তাকে আরও চৌকষ করে গড়ে তুলবো। এখানে প্রতিটি স্কুল ও অনুষদের শিক্ষার্থীরা নিজেদের জানার পরিধি যাচাই করার পাশাপাশি নিত্যনতুন নিয়মকানুন শেখার মাধ্যমে ভালো কিছু করবেন-এমনটা প্রত্যাশা আমার।’
উপাচার্য ইংরেজি ভাষাকে অত্যন্ত সহজ উল্লেখ করে বেশি বেশি সাহিত্য, গল্পের বই, সিনেমা ও সময়োপযুগী তথ্যে ডুবে থাকার পরামর্শ দেন।
সিআইইউ’র ইংলিশ ল্যাঙ্গুয়েজ সেন্টারের ভারপ্রাপ্ত সহকারী পরিচালক ও ইংরেজি বিভাগের প্রভাষক আশিকুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য দেন স্কুল অভ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন অধ্যাপক ড. মো. রেজাউল হক খান, স্কুল অভ লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস-এর ডিন কাজী মোস্তাইন বিল্লাহ, সহকারি অধ্যাপক রিফাত তাসনীম, মো. সাইফুর রহমান, প্রভাষক নাসিহ উল ওয়াদুদ আলম, সিনিয়র লিয়াজোঁ অফিসার আশরাফুল হক প্রমুখ।

x