ইংরেজিতে দক্ষতা অর্জনের জন্য।

এম. পারভেজ

শনিবার , ১০ নভেম্বর, ২০১৮ at ৮:১৪ পূর্বাহ্ণ
632

বিশ্বের সর্বাধিক ব্যবহৃত এবং প্রচলিত আন্তর্জাতিক ভাষা ইংরেজি। লেখাপড়া, চাকরি, ব্যবসা সব খানেই ইংরেজি ভাষায় দক্ষতা ছাড়া অগ্রগতি বলুন, আর সফলতাই বলুন, একেবারেই অসম্ভব! বাংলাদেশ হতে প্রতিবছর শতশত মেধাবী তরুণ-তরুণী যুক্তরাজ্য, আমেরিকাসহ ইউরোপের খ্যাতিমান কলেজ ও বিশ্ববিদ্যালয় সমূহে উচ্চতর শিক্ষা গ্রহণ করতে যায়। অনেকে অর্জন করেন আন্তর্জাতিক স্কলারশিপ। শিক্ষাগ্রহণ শেষে দেশে ফিরে অর্জিত জ্ঞানে দেশ বিনির্মাণে অগ্রণী ভূমিকা পালন করছেন তারা। আবার অনেকে আন্তর্জাতিক পরিমণ্ডলে গুরুত্বপূর্ণ পদে থেকে সমৃদ্ধ করছেন দেশের অর্থনীতিকে। এই গৌরব ও সমৃদ্ধির মূল ভিত রচিত হয় IELTS, TOEFL, GMAT, GRE, SAT কোর্স সমূহে নির্দিষ্ট মানের স্কোর অর্জনের মধ্য দিয়ে। শুধুমাত্র পাস নয় এ ক্ষেত্রে বিশ্ব রেকর্ডও অধিকার করছে আমাদের দেশের সন্তানরা! আর চট্টগ্রামে এই অন্যতম ইংলিশ ল্যাংগুয়েজ সেন্টার Executive’s Care। লালখান বাজারস্থ চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট ভবনে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানটি বিশেষ শিখন পদ্ধতির সাহায্যে ইতোমধ্যেই সাফল্যের ধারাবাহিকতায় IELTS পরীক্ষা নিয়ন্ত্রণকারী আইডিপি অস্ট্রেলিয়া মনোনীত পরীক্ষাকেন্দ্র (BD 050 IDP) হিসাবে স্বীকৃতি পেয়েছে। এখানে শীতাতপ নিয়ন্ত্রিত সীমিত আসনের প্রতিটি ক্লাসে ব্যবহার করা হচ্ছে ওভারহেড প্রজেক্টর, মাল্টিমিডিয়া প্রজেক্টর এবং সারাউন্ডিং সাউন্ড সিস্টেম।
আন্তর্জাতিক মানের শিক্ষাক্রম এবং দক্ষ শিক্ষক : কোর্স কারিকুলামকে অত্যন্ত আকর্ষণীয় এবং সহজভাবে উপস্থাপন করছেন খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ এবং IELTS, TOEFL, GMAT, GRE, SAT টেস্টে সর্বোচ্চ স্কোরপ্রাপ্ত প্রশিক্ষকবৃন্দ। কোর্স কারিকুলাম ডিজাইনার এবং কোয়ালিটি এনালাইজর রূপে রয়েছেন একাডেমিক এডভাইজর প্রফেসর অজয় কিশোর হোড় । লিসনিং, স্পিকিং এবং প্রেজেন্টশনের তত্ত্বাবধানও করছেন তিনি। তাঁর ভোকাব্যুলারি এবং স্পিকিং ক্লাসের মাধ্যমে ছাত্রছাত্রীরা অনর্গল ইংরেজি কথপোকথনে পারদর্শী হয়ে ওঠে। মাসুক স্যার বলেন, সুশৃঙ্খল ও আকর্ষণীয় পাঠপরিকল্পনার মাধ্যমে লিসনিং, রাইটিং, রিডিং ও স্পিকিং এই চারটি মড্যুল এবং ফোনেটিকস এবং ফোনোলজীর ওপর আধুনিক কোর্স মেট্যারিয়াল ও মেথডের কারণে শিক্ষার্থীদের ইংরেজি দক্ষতায় আমূল পরিবর্তন এসেছে। পাশাপাশি ডিজিটাল প্রযুক্তির ব্যবহার ভোকাব্যুলারি ও গ্রামার শিখন পদ্ধতিকে করেছে সহজ ও আনন্দময়।
IELTS : দেশ বিদেশে লেখাপড়া, চাকরি ও মাইগ্রেশনের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি টেস্ট International English Language Test System। বর্তমানে পৃথিবীর প্রায় প্রতিটি দেশে ইংরেজিতে দক্ষতা নির্ণয়ের সর্বগৃহীত টেস্ট এটি। এতে ৪টি মড্যুল রয়েছে। লিসনিং, রাইটিং, রিডিং ও স্পিকিং। এর প্রত্যেকটিতে শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি তাদের অভীষ্ট স্কোর অর্জনের কৌশলগুলো হাতে কলমে শিখিয়ে দেন নিজ নিজ মড্যুলে ১০ বছরের অভিজ্ঞ শিক্ষকগণ। সাথে সাথে পরীক্ষার ভেন্যুতে বসেই তারা মডেল ইন্টারভিউ প্র্যাকটিস করে পারদর্শী হয়ে ওঠে। ফলে

শিক্ষার্থীরা প্রত্যয়ের সাথে তাদের স্কোর তুলে নিতে সক্ষম হয়।
SAT : বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়সমূহে স্নাতক পর্যায়ে ভর্তি হতে বা স্কলারশিপ পেতে Scholastic Aptitude Test এর কোন বিকল্প নেই। এ-লেভেল, হাইস্কুল ডিপ্লোমা বা এইচএসসি উত্তীর্ণ ছাত্রছাত্রীরা ঐসব বিশ্ববিদ্যালয়ে ভর্তির পূর্ব শর্তরূপে এই পরীক্ষা দিয়ে থাকে।
এতে ৫টি সেকশন থাকে। ল্যাংগুয়েজ রিডিং, ল্যাংগুয়েজ রাইটিং, রিডিং টেস্ট, রাইটিং এন্ড ল্যাংগুয়েজ টেস্ট, ম্যাথ টেস্ট উইথ ক্যালকুলেটর, ম্যাথ টেস্ট উইদাউট ক্যালকুলেটর। বর্তমান SAT পরীক্ষায় মাইনাস মার্কিং নেই। গত বছর পর্যন্ত মোট স্কোর ২৪০০ ছিল যা এ বছর হতে ১৬০০। আমাদের ছাত্রছাত্রীরা গত সেশনে (১৮০০-২২৬০) স্কোর করেছে।
GRE : স্নাতক লেভেল সমাপনের পর উন্নত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোতে পোস্ট গ্রাজুয়েট কোর্সে ভর্তি হতে বা স্কলারশীপ পেতে Graduate Recording Test উত্তীর্ণ হতে হয়।
ব্যবসায় শিক্ষা ছাড়া সব বিষয়ের জন্য এই টেস্ট বাধ্যতামূলক। GRE-তে ৬টি সেকশন। রাইটিং সেকশন ২ টি, কোয়ানটিটেটিভ রিজনিং ২ টি, ভার্বাল রিজনিং ২টি। এ বছরে আমাদের শিক্ষার্থীরা (২৬০-৩৪০) স্কেলে (২৯৬-৩২৮) স্কোর করেছে।
GMAT : স্নাতক ডিগ্রী অর্জনের পর ব্যবসায় শিক্ষায় পোস্ট গ্র্যাজুয়েট কোর্সে ভর্তি হতে Graduate Management Admission Test পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়।এতে ৪টি মড্যুল- এনালাইটিক্যাল রাইটিং, কোয়ানটিটেটিভ সেকশন, ভার্বাল সেকশন এবং ইনটিগরেটেড রিজনিং সেকশন। GMAT স্কোর প্রধানত: কোয়ানটিটেটিভ সেকশন ও ভার্বাল সেকশন এর স্কোর হতে নির্ণীত হয়।(২০০-৮০০) এর স্কোর লেভেলে আমাদের শিক্ষার্থীরা ( ৫০০-৭৩০) স্কোর করেছে।
এছাড়াও জেএসসি পরীক্ষার্থীদের জন্য এক্সিকিউটিভ’স কেয়ার আয়োজন করেছে ইনটিরেকটিভ স্পোকেন ইংলিশ কোর্স এবং ছোট্ট সোনামণিদের জন্যও রয়েছে কিডস ইংলিশ কোর্স।
বিস্তারিত জানতে ইঞ্জিনিয়ারস ইনস্টিটিউট (৩য় তলা), লালখান বাজার এবং ৬২৬২৯০ এবং ০১৮১৯-২৯৭৮৬৮ নম্বরে যোগাযোগ করা যাবে।

x