আলোর পথ-এর যাত্রা শুরু

তাসলিমা চৌধুরী সুরভী

বৃহস্পতিবার , ১০ অক্টোবর, ২০১৯ at ৫:২৭ পূর্বাহ্ণ
12

পাক্ষিক খবরিকার উদ্যোগে প্রমিত উচ্চারণ, আবৃত্তি ও উপস্থাপনা বিষয়ক কর্মশালা ১৯’ এর সমাপনি পর্ব ২৮ সেপ্টেম্বর শনিবার বিকাল ৩টা থেকে মীরসরাই উপজেলা অডিটোরিয়ামে সম্পন্ন হয়।
সমাপনি পর্বে কর্মশালায় প্রশিক্ষনার্থিদের পরিবেশনায় আবৃত্তি অনুষ্ঠান, সনদ এবং পুরস্কার বিতরণ পর্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মীরসরাইয়ের উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ রুহুল আমিন। অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন তাঁর বক্তব্য প্রদানকালে বলেন শিল্প সংস্কৃতি চর্চা একদিকে মানুষের মননশীলতা বৃদ্ধি করে, অপরদিকে সুস্থ ধারার সুন্দরের চর্চাকে বিকশিত করে। তাই তিনি তাঁর পক্ষ থেকে এমন সুন্দরের চর্চায় সাধ্যমতো সহযোগিতার প্রতিশ্রুতি প্রদান করেন।
কবি সাংবাদিক মাহবুব পলাশের সভাপতিত্বে, রণজিত ধর ও প্রতাপ বণিক রানা এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মীরসরাই বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ মুহাম্মদ নুরুল আফছার, উপাধ্যক্ষ নাছির উদ্দিন। প্রশিক্ষক ও অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভারতের আগরতলা থেকে আগত ভুবনেশ্বরী টেলিভিশন এর কর্ণধার ও বিশিষ্ট বাচিক শিল্পী মনীষা পাল চৌধুরী । চট্টগ্রাম শিল্পকলা একাডেমির যুগ্ম সম্পাদক বাচিক শিল্পী হাসান জাহাঙ্গীর এবং বাংলাদেশ টেলিভিশন এর আবৃত্তিকার ও উপস্থাপক এহতেশামুল হক। এছাড়া আরো বক্তব্য রাখেন নাট্যকার মঈন উদ্দিন চৌধুরী সেলিম, কবি মাহমুদ নজরুল, কবি শাহাদাত হোসেন লিটন, কবি ও প্রভাষক নজরুল ইসলাম, কবি ও প্রভাষক শিমুল কান্তি ভৌমিক, মীরসরাই প্রেস ক্লাবের সাধারন সম্পাদক নয়ন কান্তি ধূম, কবি বাহার মাসুক প্রমুখ ব্যক্তিবর্গ। অনুষ্ঠানে প্রশিক্ষনার্থিদের পরিবেশনায় অনুভূতি প্রকাশ করে হোছাইন সবুজ ও পুশকিন চৌধুরী। কবিতা আবৃত্তি করে রাজিব মজুমদার, তাছলিমা চৌধুরী সুরভী, আনোয়ারুল হক নিজামী, ইমাম হোসাইন, আব্দুল মান্নান রানা, সানোয়ার ইসলাম রনি, জাবেদ হোসাইন, অবন্তি অন্তরা চৌধুরী অর্পা, ফারহানা আক্তার মিনা, তাছলিমা আক্তার পলি, জোবায়দা আক্তার প্রীতি, গুলশান আরা সূচনা, উম্মে সাদিয়া, শাহরিয়া রহমান সাদিক, মেহেদি হাসান, মেজবাহুল আলম, তাকিবুর রহমান ও তানজিল আরা তানজু। মডেল খবর পাঠ করে নুসরাত জাহান সাইমা, গান পরিবেশন করে ফারিয়া সুলতানা ও অনন্য নীলিম দে। নৃত্য পরিবেশন করে ছোট্টমনি দুষ্ট ও মিষ্ট। যন্ত্র সহযোগিতায় ছিল তবলায় রাধা রমন গোস্বামী, বাঁশিতে সুবাস দত্ত। দলীয় সংগীতে ছিল মীরসরাই শিল্পকলা একাডেমী। অনুষ্ঠানে প্রমিত উচ্চারণ ও আবৃত্তি কর্মশালায় অংশগ্রহণকারীদের সমন্বয়ে ‘আলোর পথ’ নামক শিল্প সাংস্কৃতিক চর্চার সংগঠনের যাত্রার শুভ সূচনা ঘোষণা করা হয়। প্রশিক্ষণার্থীদের মধ্য থেকে প্রদান করা দুই শতাধিক নাম থেকে মীরসরাই মডেল উচ্চ বিদ্যালয়ের ছাত্রী তাসলিমা আক্তার পলির দেয়া উক্ত নাম নির্বাচিত হওয়ায় তাকে ৫০০ টাকার প্রাইজবন্ড উপহার দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। খবরিকার উদ্যোগে এই সংগঠনটি শিল্প সাহিত্য বিষয়ক চর্চার যাত্রা শুরু করবে বলে ঘোষণা করা হয়। খবরিকা কার্যালয়ে তাছলিমা চৌধুরী সুরভী ও প্রতাপ বণিক রানার সমন্বয়ে উক্ত উপস্থাপনা ও খবর পাঠ কর্মীরা খবরিকা কার্যালয়ে নিয়মিত তাদের চর্চা অব্যাহত রাখার সিদ্ধান্ত হয়। অনুষ্ঠানের শিল্প সহযোগী হিসেবে কাজ করে রিপন গোপ পিন্টু, কামরুল ইসলাম, জিয়াউর রহমান জিতু, মহিন চৌধুরী ও রশিদুল হাসান।

x