আলিয়ঁস ফ্রঁসেজের আয়োজনে পিয়ানো কনসার্ট

পিয়ানো সেতার আর তবলার মোহনীয় সন্ধ্যা

প্রবীর বড়ুয়া

বৃহস্পতিবার , ৮ নভেম্বর, ২০১৮ at ৮:১৫ পূর্বাহ্ণ
21

তিনদিক ঘিরে বসে আছেন দর্শকরা। সমগ্র হলে পিনপতন নীরবতা। এমন সময় সেতারে সুর তুললেন শাহানা ব্যানার্জি। একটু পরই তবলায় যোগ দিলেন প্রভু এডওয়ার্ড। আর শানী দিলুকা যখন পিয়ানোর কীবোর্ডে তার ছন্দায়িত আঙ্গুল চালালেন তখন র‌্যাডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউ-এর মেজবান হল যেন পরিণত হলো পরিপূর্ণ এক সুরের জগতে।
ঢাকার ফরাসি দূতাবাসের সহযোগিতায় এবং বিএসআরএম-এর পৃষ্ঠপোষকতায় আলিয়ঁস ফ্রঁসেজ, চট্টগ্রাম গত ৩০ অক্টোবর মঙ্গলবার সন্ধ্যায় আয়োজন করে কসমস প্রজেক্টের অংশ এ কনসার্টের। আলিয়ঁস ফ্রঁসেজ, চট্টগ্রাম-এর উপ-পরিচালক ড. গুরুপদ চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসআরএম-এর ব্যবস্থাপনা পরিচালক আমির আলি হুসেইন। শুভেচ্ছা বক্তব্য রাখেন আলিয়ঁস ফ্রঁসেজ, চট্টগ্রাম-এর পরিচালক ড. সেলভাম থোরেজ।
আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফরাসি পিয়ানো শিল্পী শানী দিলুকা এবং তার দলের সেতারবাদক শাহানা ব্যানার্জি ও তবলাবাদক প্রভু এডওয়ার্ড এক ঘণ্টারও বেশি সময় মন্ত্রমুগ্ধ করে রাখেন দর্শক-শ্রোতাদের তাদের বাদ্যযন্ত্রের মোহনীয় সুরে। তবলাবাদন শেষ হলেই শুরু হচ্ছিল সেতার, তারপর পিয়ানো কিংবা পিয়ানোর পর পরই তবলা অথবা সেতার। কোনো এক সময় তিনজনই একসাথে তাদের বাদ্যযন্ত্র বাজিয়ে মোহাবিষ্ট করে রেখেছিলেন হলভর্তি দর্শককে। দুই পর্বের পরিবেশনা শেষ হতেই সবাই দাঁড়িয়ে তাদের সম্মান জানান। তখনও যেন বেজেই চলছিল একটু আগেই পিয়ানো, সেতার আর তবলায় তোলা মোহনীয় সেই সুর।
শানী দিলুকার পরিবেশনায় বিটোভেন, মেনডেলসন ও গ্রেইগ-এর একক রেকর্ডিং অনেক পুরস্কার অর্জন করে। তার বিভিন্ন পরিবেশনা বিবিসি, রেডিও ফ্রান্স, স্পেস ২, এবিসি অস্ট্রেলিয়ার মতো বিভিন্ন আন্তর্জাতিক রেডিও স্টেশন এবং আর্তে, ফ্রন্স দো-এর মতো টিভি স্টেশনে প্রচারিত হয়। তাদের একই পরিবেশনা পরবর্তীতে ভারতের দিল্লী, মুম্বাই, পুনে সহ ফ্রান্সের প্যারিস থিয়েটার অভ শঁজে এলিজে এবং জার্মানির হামবুর্গে অনুষ্ঠিত হবে।

x