আরো একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে সাকিব

ক্রীড়া প্রতিবেদক

মঙ্গলবার , ১১ জুন, ২০১৯ at ১০:৫৪ পূর্বাহ্ণ
40

বাংলাদেশের ক্রিকেটতো বটেই, বিশ্ব ক্রিকেটেও সেরা একটি নাম সাকিব আল হাসান। কিন্তু ইনজুরি কাটিয়ে দলে ফিরেই যেন দুর্দান্ত হয়ে উঠেছেন সাকিব। দারুণভাবে হেসে চলেছে তার ব্যাট। তাকে যেন থামানোই যাচ্ছেনা। এখনো পর্যন্ত এবারের বিশ্বকাপের সর্বোচ্চ রানের মালিক সাকিব। বলা যায় ২০১৯ বিশ্বকাপটাকে যেন নতুন নতুন কীর্তি গড়ার উপলক্ষ্য বানিয়ে ফেলেছেন সাকিব আল হাসান। এবারের আসরে দলের প্রথম ম্যাচেই তিনটি কীর্তি গড়েছিলেন এই বিশ্ব সেরা অল রাউন্ডার। এর মধ্যে দ্রুততম সময়ে ওয়ানডেতে ৫০০০ রান ও ২৫০ উইকেটে ‘ডাবল’ একটি। এবার তার সামনে ৬০০০ রানের মাইলফলক স্পর্শ করার সুযোগ। সেই সঙ্গে ২৫০ উইকেটের কীর্তি তো আছেই।
চলতি বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এখন পর্যন্ত খেলেছেন মাত্র ৩ ম্যাচ। তাতেই ব্যাটিংয়ে সর্বোচ্চ রানের তালিকায় শীর্ষে রয়েছেন তিনি। করেছেন ২৬০ রান। তিন ম্যাচে সাকিবের রয়েছে একটি সেঞ্চুরি ও দুটি হাফ সেঞ্চুরি। নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ হেরে গেলেও সে মাচে করেছিলেন দলের পক্ষে সর্বোচ্চ ৬৮ বলে ৬৪ রান। আর সর্বশেষ ইংল্যান্ডের বিপক্ষে হারা ম্যাচে ১১৯ বলে ১২১ রানের অন্যবদ্য সেঞ্চুরি আসে তার ব্যাটে। বিশ্বকাপে বাংলাদেশের হয়ে মাহমুদউল্লাহ রিয়াদের পর দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করেছেন সাকিব। মাহমুদুল্লাহর রয়েছে দুটি বিশ্বকাপ সেঞ্চুরি।
বিশ্বকাপের ৩ ম্যাচ শেষে ওয়ানডেতে সাকিবের মোট রান দাঁড়িয়েছে এখন ৫ হাজার ৯৭৭। আর মাত্র ২৩ রান করলেই দ্বিতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ৬ হাজারি ক্লাবের সদস্য হবেন সাকিব। এর আগে এই মাইলফলক ছুঁয়েছিলেন তামিম ইকবাল। টাইগার ওপেনারের বর্তমান রান ৬ হাজার ৬৯৫। তামিমের চেয়ে রান সংগ্রহের দিক থেকে পিছিয়ে থাকলেও একটা দিকে সাকিব বাংলাদেশের বাকি ব্যাটসম্যানদের চেয়ে এগিয়ে। তার ওয়ানডে ব্যাটিং গড় ৩৬.৬৬। তামিমের গড় ৩৫.৯৯। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে তামিম ও সাকিবের পর অবস্থান মুশফিকের। ২০৮ ম্যাচে তার রান ৫ হাজার ৬৯৯ রান। তার গড় ৩৫.১৭। এর আগে এই বিশ্বকাপের প্রথম ম্যাচে অনন্য রেকর্ড গড়েছিলেন সাকিব। ওয়ানডেতে ৫০০০ রান ও ২৫০ উইকেটে ‘ডাবল’ আছে মাত্র চার জন ক্রিকেটারের। সে ম্যাচে প্রোটিয়াস ওপেনার এইডেন মার্করামকে আউট করে সেই ডাবলের মালিক হন সাকিব। শুধু তাই নয় দ্রুততম সময়ে এই কীর্তি গড়ে সবাইকে ছাড়িয়ে গেছেন সাকিব। বাংলাদেশের এই অল রাউন্ডার এই বিরল রেকর্ড করেছেন মাত্র ১৯৯ টি ম্যাচ খেলে। এছাড়া অলরাউন্ডার হিসেবে আরও একটি রেকর্ডের মালিক হয়েছেন সাকিব আল হাসান । ব্যাট হাতে মাঠে নামা মাত্রই এই রেকর্ড গড়েন তিনি। বিশ্বের এক নাম্বার অলরাউন্ডার হিসেবে র‌্যাংকিংয়ের শীর্ষে থেকে তিনটি বিশ্বকাপ খেলছেন সাকিব আল হাসান। যা আর কোন অল রাউন্ডার পরেননি। একই ম্যাচে আরও একটি কীর্তি গড়েছেন সাকিব। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ফরম্যাট মিলে ১১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। আর ক্রিকেট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা চার বিশ্বকাপ আসরে নিজেদের উদ্বোধনী ম্যাচে হাফসেঞ্চুরি করার কীর্তিও গড়েন বিশ্বের এই সেরা অলরাউন্ডার। এমনই নানা রেকর্ড আর মাইলফলক অতিক্রম করা সাকিব এবার আরো একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে। আর সে মাইলফলকটি যে আজই নিশ্চিত হয়ে যাবে সেটা বলাই যায়। কারণ এই নতুন মাইলফলকে যেতে যে মাত্র ২৩ রান দরকার হবে সাকিবের। তবে সাকিবের কাছে মাত্র ২৩ রান নয়, আরো একবার লম্বা ইনিংস আশা করে বাংলাদেশ দল। কারন সাকিবের ব্যাটে চড়েইযে বাংলাদেশ পার হতে চায় শ্রীলংকা বাধা। আজ মঙ্গলবার বিশ্বকাপে নিজেদের চতুর্থ ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ।

x