আমিরাতে জাতীয় শোক দিবস পালিত

এম এ মন্নান, (আরব আমিরাত) থেকে

শনিবার , ১৭ আগস্ট, ২০১৯ at ১০:৫৮ অপরাহ্ণ
43

শোককে শক্তিতে রূপান্তরিত করার দৃঢ় প্রত্যয়ে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবীস্থ বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালন করা হয়।

গত বৃহস্পতিবার(১৫ আগস্ট) সকাল নয়টায় জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মাধ্যমে দিনের কর্মসূচির সূচনা করা হয়। তারপর রাষ্ট্রদূত ডা. মোহাম্মদ ইমরানের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করার পর বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

সকাল সাড়ে নয়টায় রাষ্ট্রদূত ডা. মোহাম্মদ ইমরানের সভাপতিত্বে ও দূতাবাস সচিব (পাসপোর্ট) মোহাম্মদ রিয়াজুল হকের পরিচালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দূতাবাস কর্মকর্তা রেজাউল আলমের কুরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া আলোচনার প্রথমে রাষ্ট্রপতির বাণী পাঠ করেন লেবার কাউন্সিলর আবদুল আলিম মিয়া, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাস সচিব (পাসপোর্ট) মোহাম্মদ রিয়াজুল হক, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাস সচিব (প্রশাসন) জোবায়েদ হোসেন।

এরপর বঙ্গবন্ধুর ওপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ সমিতির সভাপতি প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন, জায়েদ ভার্সিটির অধ্যাপক ড. হাবীবুল হক খন্দকার, বঙ্গবন্ধু পরিষদ আবুধাবী কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি ইমরাদ হোসেন ইমু, সাধারণ সম্পাদক নাঁছির তালুকদার, জানতা ব্যাংক সিইও আমিরুল হাসান, আমিরাতের প্রজন্ম বঙ্গবন্ধু কেন্দ্রীয় কমিটির সভাপতি রফিকুল ইসলাম, ডিপ্লোমা ওয়েলফেয়ার এসোসিয়েশন-এর সভাপতি ইঞ্জিনিয়ার আশীষ বড়ুয়া, গোলাম কাদের ইফতি, জাকির হোসেন জসিম, উত্তম কুমার হাওলাদার, মোহাম্মদ আইয়ুব খান, বশীর ভুঁইয়া প্রমুখ।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত ডা. মোহাম্মদ ইমরান বলেন, ‘বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্নকে পিছিয়ে দিয়েছিল ঘাতকরা কিন্তু তাঁর কন্যার যোগ্য নেতৃত্বে দেশ এগিয়ে চলেছে।’ তিনি দূতাবাসের সেবার মান উন্নত হয়েছে এবং পাসপোর্ট ডেলিভারিসহ অন্যান্য কাজকর্মে গতি সঞ্চার হয়েছে বলে উল্লেখ করেন।

তিনি দূতাবাসের বিভিন্ন সেবাকে আরো গতিশীল করার জন্য সকলের সহযোগিতা কামনা করে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সতর্ক থাকার ও অপপ্রচার রোধ করে দেশের ভাবমূর্তি উন্নয়নে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

পরে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের সকল শহীদের আত্মার মাগফেরাতসহ দেশ জাতি ও প্রবাসীর কল্যাণ কামনা করা হয়।

অপরদিকে দুবাইস্থ বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগেও নানা কর্মসূচির মাধ্যমে জাতীয় শোক দিবস পালন করা হয়।

x