আবুল হাশেমসহ ডেপুটি অ্যাটর্নি জেনারেল হলেন ৭০ জন

আজাদী প্রতিবেদন

মঙ্গলবার , ২৩ জুলাই, ২০১৯ at ১০:৩১ পূর্বাহ্ণ
74

অ্যাডভোকেট আবুল হাশেমসহ ৭০ জনকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ দিয়েছে সরকার। গত রোববার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ এ সংক্রান্ত নিয়োগ আদেশ জারি করেছে।
এতে বলা হয়, ‘বাংলাদেশ ল’ অফিসার্স অর্ডার, ১৯৯২ এর ৩(২) অনুচ্ছেদ অনুযায়ী সুপ্রিম কোর্টে ডেপুটি অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগের বিষয়ে নতুন নিয়োগ ৩১ জন, পুনঃনিয়োগ ৩২ জন ও সহকারী অ্যাটর্নি জেনারেল পদ থেকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল পদে পদোন্নতি সাতজনসহ মোট ৭০ জন আইনজীবীকে পুনরাদেশ না দেয়া পর্যন্ত ডেপুটি অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ প্রদান করা হয়।’
এদিকে নিয়োগ পাওয়া অ্যাডভোকেট আবুল হাশেম আইনজীবী হিসেবে হাইকোর্টের তালিকাভুক্ত হন ১৯৯৫ সালের ২৮ জানুয়ারি। তিনি চট্টগ্রাম জেলার সাবেক পিপি ছাড়াও এডিশনাল পিপি, জননিরাপত্তা আদালতের পিপি, এপিপিসহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তাছাড়া আইনপেশার পাশাপাশি আওয়ামী আইনজীবী পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ চট্টগ্রামের সদস্য সচিবসহ রাজনৈতিক ও সামাজিক সংগঠনের সাথেও জড়িত আছেন। তিনি রাউজান উপজেলার আধারমানিক গ্রামের মরহুম হাজী আবদুল মোতালেবের বড় ছেলে। আইনের শাসন প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে সকলের সহযোগিতা কামনা করেছেন তিনি।
উল্লেখ্য, সুপ্রিম কোর্টে ডেপুটি অ্যাটর্নি জেনারেল পদে নতুন নিয়োগ পাওয়াদের মধ্যে আবুল হাশেমসহ চারজন রয়েছেন। অন্যরা হচ্ছেন সাইফ উদ্দিন খালেদ, দেবাশীষ ভট্টাচার্য্য ও তুষার কান্তি রায়। একইভাবে পুনরায় নিয়োগ পাওয়াদের মধ্যে আছেন তিনজন। এরা হচ্ছেন- কামাল উদ্দিন আহমেদ, অপূর্ব কুমার ভট্টাচার্য্য ও এমরান আহমেদ ভুঁইয়া।

x