আবার ‘কমলার বনবাস’

বুধবার , ১১ এপ্রিল, ২০১৮ at ৮:৪৮ পূর্বাহ্ণ
193

১৯৯৮ সালে কলকাতায় নির্মিত হয়েছিল ‘কমলার বনবাস’। ছবিটিতে অভিনয় করেছিলেন তখনকার সুপারিহট জুটি তাপস পাল ও শতাব্দি রায়। দীর্ঘ ২০ বছর পরে ওই একই নামে বাংলাদেশে নির্মিত হচ্ছে নাটক। যেটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন নাট্য জগতের জনপ্রিয় দুই তারকা মৌসুমী হামিদ ও আফরান নিশো।

কমলার বনবাস’ নির্মিত হচ্ছে নামি নাট্য নির্মাতা সুমন আনোয়ারের হাতে। তাপসশতাব্দির ‘কমলার বনসাস’ ছবির সঙ্গে নামের মিল থাকলেও নাটকটির কাহিনি ও অভিনয়শিল্পীরা কে কোন চরিত্রে অভিনয় করছেন সেসব কিছুই জানাননি নির্মাতা সুমন আনোয়ার। তিনি শুধু জানিয়েছেন, ‘একদল সাদা মনের মানুষের গল্প নিয়ে গ্রামীন প্রেক্ষাপটে নির্মিত হচ্ছে ‘কমলার বনবাস’।’

তবে নাটকে মৌসুমী হামিদের চরিত্রটি একজন বোবা মেয়ের বলে জানা গেছে। শুধু বোবা নয়, সে স্থবিরও। তার চোখ মরা। এই চরিত্রে নাকি প্রথমে অভিনয় করতে রাজি হননি মৌসুমী হামিদ। কারণ হিসেবে গণমাধ্যমকে তিনি জানান, নাটকে সব বাঘা বাঘা অভিনয়শিল্পী রয়েছেন। তারা ইমোশনাল সব সংলাপ বলবে। কিন্তু সে কিছুই বলতে পারবে না। তাদের সামনে বোবা চরিত্রটি নাকি টিকবে না। কিন্তু শুটিং সেটে যাওয়ার পর ধারণা পাল্টে যায় নায়িকার।

গত ৫ এপ্রিল থেকে উত্তরার কালিয়াকৈরে ‘কমলার বনবাস’ নাটকের শুটিং শুরু হয়েছে। মৌসুমীনিশো ছাড়াও এটির বিভিন্ন চরিত্রে আরও দেখা যাবে মনিরা মিঠু, আহসান হাবিব নাসিম, ডলি জহুর ও জয়ন্ত চট্টপাধ্যায়ের মতো গুণি অভিনয়শিল্পীদের। সবকিছু ঠিকভাবে সম্পন্ন হলে নাটকটি আগামী ঈদুল ফিতরে বেসরকারি টিভি চ্যানেল বাংলাভিশনে প্রচার করা হবে।

x