আবদুল মান্নান সৈয়দ : সমকালভেদী কথাশিল্পী

শুক্রবার , ৩ আগস্ট, ২০১৮ at ৩:১৮ পূর্বাহ্ণ
17

আবদুল মান্নান সৈয়দ বিশিষ্ট কবি ও কথাশিল্পী হিসেবে খ্যাতিমান। বহুমুখী শিল্প প্রতিভার অধিকারী এই সাহিত্যিক গল্পকবিতাপ্রবন্ধসমালোচনানাটকউপন্যাসচিত্রকলা সহশিল্পসাহিত্যের নানা ক্ষেত্রে বিচরণ করেছেন নিজস্ব উদ্ভাবনী শক্তির পথ ধরে। আজ তাঁর ৭৫তম জন্মবার্ষিকী।

আবদুল মান্নান সৈয়দের জন্ম ১৯৪৩ সালের ৩ আগস্ট পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতক ও স্নাতকোত্তর এবং রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি। কর্মজীবনের শুরু সিলেট এম সি কলেজে। পরবর্তী সময়ে কিছুকাল ফরিদপুর শেখ বোরহানউদ্দিন কলেজে অধ্যাপনা করেছেন। তবে শিক্ষকতায় তাঁর দীর্ঘ সময় কেটেছে জগন্নাথ কলেজে। এ কলেজ থেকেই তিনি অবসরে যান।

এছাড়া আবদুল মান্নান সৈয়দ নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এবং মাসিক সাহিত্য পত্রিকা ‘শিল্পতরু’তে কাজ করেছেন। জীবনানন্দ ও নজরুল সাহিত্যের অন্যতম গবেষক ছিলেন তিনি। সাহিত্যে হাতেখড়ি কিশোর বয়স থেকে। জীবনের অধিকাংশ সময় তিনি নিজেকে নিবেদন করেছেন সাহিত্যের জগতে পরম নিষ্ঠা, একাগ্রতা ও আন্তরিকতার সাথে। আবদুল মান্নান সৈয়দের প্রথম কাব্যগ্রন্থ ‘জন্মান্ধ কবিতাগুচ্ছ’। অন্যান্য রচনার মধ্যে উল্লেখযোগ্য, কবিতা: ‘নির্বাচিত কবিতা’, ‘কবিতা কোম্পানি প্রাইভেট লিমিটেড’, ‘পরাবাস্তব কবিতা’, ‘পার্ক স্ট্রিটে এক রাত্রি’, ‘মাছ সিরিজ’; ছোটগল্প: ‘সত্যের মতো বদমাশ’, ‘চলো যাই পরোক্ষে’, ‘মৃত্যুর অধিক লাল ক্ষুধা’; উপন্যাস: ‘গভীর গভীরতর অসুখ’, ‘শ্রাবস্তীর দিনরাত্রি’; গবেষণাগ্রন্থ: ‘করতলে মহাদেশ’, ‘ছন্দ’, ‘নজরুল ইসলাম: কবি ও কবিতা’, ‘জীবনানন্দ দাশের কবিতা’; সমালোচনা: ‘সমর সেনের নির্বাচিত কবিতা’, ‘শ্রেষ্ঠ প্রবন্ধ: বেগম রোকেয়া’ ইত্যাদি।

তাঁর রচনা নতুনত্ব ও নিরীক্ষা নির্ভর। অসম্ভব কল্পনাপ্রবণ মন ছিল তাঁর। তাই বুদ্ধি, মনন ও চিন্তাচর্চা সেই কল্পনার পাখায় ভর করে বিচিত্রমুখে ধাবিত হয়েছে। সমকালের ঊর্ধ্বে উঠে তিনি হয়েছেন সমকালভেদী। সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কার, চট্টগ্রাম সংস্কৃতিক কেন্দ্র কর্তৃক ফররুখ স্মৃতি পুরস্কার, নজরুল ইনস্টিটিউট কর্তৃক নজরুল পদক, ভারতের পশ্চিম বাংলা থেকে নজরুল পুরস্কার, লেখিকা সংঘ পুরস্কার, অলক্ত সাহিত্য পুরস্কার সহ নানা সম্মাননায় ভূষিত হন কৃতী এই কথাশিল্পী। ২০১০ সালের ৫ সেপ্টেম্বর ঢাকায় তাঁর মৃত্যু হয়।

x