আফগানিস্তানে বিয়েবাড়িতে বোমা হামলা, নিহত ৬৩

আজাদী অনলাইন

রবিবার , ১৮ আগস্ট, ২০১৯ at ১০:৩৮ পূর্বাহ্ণ
186

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি বিয়েবাড়িতে আত্মঘাতী বোমা হামলায় ৬৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৮০ জনেরও বেশি।

শনিবার (১৭ আগস্ট) স্থানীয় সময় রাত সাড়ে ১০টার দিকে এ হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসারাত রহিমি ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। কিন্তু, হামলার ব্যাপারে এখনো বিস্তারিত জানা যায়নি বলেও উল্লেখ করেন তিনি।

বিয়েতে আমন্ত্রিত অতিথি মোহাম্মদ ফারহাগ বলেন, বোমা বিস্ফোরণের সময় বিশেষ কাজে নারীদের হলঘরে ছিলেন তিনি। পুরুষরা যে অংশে ছিল, সেখানে হঠাৎ বোমা বিস্ফোরিত হয়। এতে আতঙ্কে ছোটাছুটি শুরু করে সবাই।

তিনি বলেন, প্রায় বিশ মিনিটের মতো পুরো হলঘর ধোঁয়াচ্ছন্ন ছিল। পুরুষদের অংশের প্রায় সবাই নিহত বা আহত হয়েছেন। বিস্ফোরণের দুই ঘণ্টা পরও সেখান থেকে লাশ বের করা হচ্ছে।
এখন পর্যন্ত কেউ এ হামলার দায় স্বীকার করেনি।

এর আগে শুক্রবার (১৬ আগস্ট) পাকিস্তানের কুয়েতা শহরের একটি মসজিদে বোমা হামলায় তালেবান নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদার ছোট ভাই নিহত হন। ওই হামলার দায়ও স্বীকার করেনি কেউ।

এছাড়া, গতরাতের হামলার দশ দিন আগেই কাবুলের এক পুলিশ স্টেশনে বোমা হামলায় অন্তত ১৪ জন নিহত ও প্রায় দেড়শ’ জন আহত হন। তালেবান বিদ্রোহীরা ওই হামলার দায় স্বীকার করেছে।

আফগানিস্তানে চলমান দীর্ঘস্থায়ী যুদ্ধের সমাপ্তি টানতে সম্প্রতি যুক্তরাষ্ট্র ও তালেবান গোষ্ঠীর মধ্যে শান্তি আলোচনা চলছে। এরমধ্যেই একের পর এক হামলায় ওই আলোচনা কতোটা ফলপ্রসূ হবে তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

x