আন্তর্জাতিক শিল্পকর্ম প্রতিযোগিতায় কদিরের বেস্ট পেইন্টিং অ্যাওয়ার্ড

সনেট দেব

বৃহস্পতিবার , ১৪ ফেব্রুয়ারি, ২০১৯ at ৬:৫২ পূর্বাহ্ণ
33

মগ্ন চৈতন্যে শিষ দেয় চিত্রশিল্পী আজিজুল কদিরের সৃজনশীল প্রতিভা। দৃষ্টির লাবণ্যে জেগে উঠে তাঁর মসৃণ উজ্জল অনুভূতি। আনন্দ সময়ের সঞ্চয় থেকে লিখেন, আঁকেন সময়ের প্রয়োজনে। এখন আপাদমস্তক একজন সংবাদ কর্মী। তবুও আপন সাগরে ফিরে ফিরে যায় বারবার, ব্যস্ততা কাটিয়ে। চারুকলা থেকে মার্ষ্টাস করা শিল্পী কদির নিয়মিত লেখালেখির পাশাপাশি ছবিও আকেঁন। দেশ বিদেশে গ্রুপ প্রদশর্নী করে আসছেন নিভৃতে। আর তারই ফলশ্রুতিতে সমপ্রতি শ্রীলঙ্কার কলম্বোতে ‘ষঢ়ঙ’ আয়োজিত আন্তর্জাতিক প্রদর্শনীতে ‘মানবিকতা’ সিরিজের কাজ মনোনিত হয়। শিল্পকর্মটির রিপ্রোডাকশনের বিষয়বস্তু হিসেবে ছিল সাংবাদিক রুবেল খানের কণ্যা শিশু রাইফার মৃত্যকে ঘিরে।
সম্প্রতি তাঁর আকাঁ ‘মানবিকতা’ শিরোনামের এ শিল্পকর্ম শ্রীলঙ্কার কলম্বোতে আন্তর্জাতিক শিল্পকর্ম প্রতিযোগিতায় ‘বেস্ট পেইন্টিং অ্যাওয়ার্ড’ অর্জন করে। এটির আয়োজন করেছে বাংলাদেশ ভিত্তিক আন্তর্জাতিক আর্ট গ্রুপ ষড়ং। উক্ত প্রতিযোগিতায় শিল্পী আজিজুল কদিরের আকাঁ ‘মানবিকতা’ শিরোনামের শিল্পকর্মটি সবার দৃষ্টি কেড়েছে । সম্মানসূচক পেয়েছেন ‘বেস্ট পেইন্টিং অ্যাওয়ার্ড’।
এবারের ষড়ং গ্রুপের ৩য় আন্তর্জাতিক প্রতিযোগিতা মূলক প্রদর্শনীতে ১০টি দেশ থেকে ৯জন শিল্পীকে বিশেষ পুরষ্কার দেয়া হয়। তার মধ্যে বাংলাদেশের রয়েছে দুজন। প্রদর্শনীটি শ্রীলঙ্কার কলম্বোর জে. ডি. এ. প্যারেরা আর্ট গ্যালারীতে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ থেকে যাদের চিত্রকর্ম স্থান পেয়েছিল, তারা হলেন- নারগিস পারভিন সোমা, আজিজুল কদির, মনিরা বেগম লিপি, উত্তম তালুকদার, চৌধুরী ফেরদৌস, মাসুদা আহমেদ, রাইসা মানিজা আক্তার, শর্মিলা কাদের, ত্রিদীব মুসুদ্দি প্রমুখ। নির্বাচিত তিন গুণি শিল্পীকে দেওয়া হয় গোল্ড অ্যাওয়ার্ড। এ ছাড়া, অন্য নির্বাচিত শিল্পীদের দেওয়া হয় বিশেষ অ্যাওয়ার্ডসহ সম্মাননা।
প্রদর্শনীতে বাংলাদেশসহ বিশ্বের ১০টি দেশের ৯৬ জন চিত্রশিল্পীর ১০৬টি ছবি স্থান পায়। গত ২২ ও ২৩ ডিসেম্বর শনিবার ও রোববার এই দুদিন আর্টক্যাম্পে বড়দের পাশাপাশি ছোটদেরও ছবি আঁকার ব্যবস্থা ছিল। প্রদর্শনী ও আর্টক্যাম্পে অংশ নেয়া দেশগুলো হলো ভারত, নেপাল, জাপান, মরক্কো, কানাডা, ফ্রান্স, দুবাই, নাইজেরিয়া, শ্রীলঙ্কা।
উল্লেখ্য, আজিজুল কদির নামে সবার কাছে পরিচিত হলেও কাগজে কলমে নাম কিন্তু এস.এম. আজিজুল কদির। সাংবাদিকতা পেশা শুরু করেন ২০০১ সাল থেকে। তার ধারাবাহিকতায় ইতিমধ্যে কাজ করেছেন সাপ্তাহিক অনুবিক্ষণ, দৈনিক চট্টগ্রাম মঞ্চ, দৈনিক পূর্বকোণ ও ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনে। বর্তমানে রিপোর্টার হিসেবে কর্মরত আছেন দৈনিক সুপ্রভাত বাংলাদেশ পত্রিকায়। তিনি মূলত চারুকলার ছাত্র অর্থাৎ চিত্রশিল্পী। ১৯৯৫ সালে চট্টগ্রাম সরকারি চারুকলা কলেজ থেকে বি.এফএ পেইন্টিং) সম্পন্ন করেন। ২০১২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ চট্টগ্রাম চারুকলা ইনষ্টিটিউট প্রতিষ্ঠার পর উক্ত প্রতিষ্ঠান থেকে এপ্লাইড আর্ট থেকে মাস্টার্স অব ফাইন আর্টস সম্পন্ন করেন। উল্লেখ্য চারুকলা কলেজে অধ্যয়ন অবস্থায় বার্ষিক প্রদর্শনীতে ১৯৯২ সালে ডিজাইনে শ্রেষ্ঠ মাধ্যম পুরস্কার অর্জন করেন।

x