আনন্দমুখর পরিবেশে সিআইইউতে ভর্তি পরীক্ষা

শনিবার , ৫ জানুয়ারি, ২০১৯ at ৭:৫১ অপরাহ্ণ
60

পরীক্ষার হলে ভীষণ ব্যস্ত শিক্ষার্থীরা। কেউবা সহজ প্রশ্ন লিখছেন কঠিন করে, কেউবা আবার কঠিন প্রশ্নের জবাব দিচ্ছেন সহজ করে। এমন যখন অবস্থা ঠিক তখন বাইরে চট্টগ্রাম শহরের বিভিন্ন এলাকা থেকে আসা তাদের অভিভাবকরাও ছিলেন টেনশনে।
চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত ২০১৯ সালের স্প্রিং সেমিস্টারের ভর্তি পরীক্ষার আজ শনিবারের (৫ জানুয়ারি) চিত্র ছিল এমনই। আনন্দমুখর পরিবেশে নগরের জামালখানের সিআইইউ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় এই পরীক্ষা।
সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহফুজুল হক চৌধুরী পরীক্ষার হলগুলো পরিদর্শন করেন। এই সময় তার সঙ্গে সিআইইউ’র বিভিন্ন বিভাগের শিক্ষক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
শুভেচ্ছা বক্তব্যে উপাচার্য বলেন, ‘পরীক্ষা পদ্ধতি ঠিক না থাকলে উচ্চশিক্ষায় অনেক মেধাবী শিক্ষার্থী শুরুতেই ঝরে যাবে। তাই আমরা যুগোপযুগী প্রশ্নপত্র প্রণয়নের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের কাঙিক্ষত সাবজেক্টে ভর্তি হওয়ার সুযোগ করে দিতে বদ্ধপরিকর।’
দক্ষ শিক্ষক, কর্মমুখী সিলেবাস প্রণয়ন ও সহায়ক পরিবেশ প্রতিষ্ঠার মাধ্যমে তার বিশ্ববিদ্যালয় অহর্নিশ কাজ করে যাচ্ছে বলে এই সময় উল্লেখ করেন উপাচার্য।
এদিকে পরীক্ষা পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থী বাছাইয়ের বিষয়ে সন্তোষ প্রকাশ করেছেন অভিভাবকরা। তারা বলেছেন, নিয়মিত পড়াশোনা, সাংস্কৃতিক চর্চা ও গবেষণা কার্যক্রম একটি বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক পরিমন্ডলে তুলে ধরে।
নগরীর স্টেশন রোড থেকে আসা চট্টগ্রাম পৌরসভার সাবেক কর্মকর্তা মো. জামাল নামের একজনের সঙ্গে কথা হলে তিনি বলেন, ‘আমার মেয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে। চট্টগ্রামের সবকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ঘুরে ভালো মানের শিক্ষা পাওয়ার আশায় এখানে তাকে ভর্তি করাতে এসেছি।’
আফরোজা সুলতানা নামের আরেক অভিভাবক বলেন, ‘আমার সন্তান কম্পিউটার সায়েন্সে ভর্তি হতে চায়। আমিও চাই সে এখানে পড়ুক। এমনিতে ছেলেটা শান্ত প্রকৃতির। শুনেছি এখানকার পরিবেশ শিক্ষার্থীদের অনেক বেশি চটপটে আর চৌকষ করে গড়ে তুলে।’
পরীক্ষা কেমন হলো জানতে চাইলে লাবণী সরকার নামের একজন ছাত্রী বলেন, ‘ভালো হয়েছে। প্রথমে প্রশ্ন দেখে মনে হয়েছিল কিছুই পারবো না। কিন্তু পরে যখন লিখতে শুরু করলাম তখন এমনি সব কলমে চলে আসছিল।’
কর্তৃপক্ষ জানায়, বর্তমানে সিআইইউতে বিজনেস স্কুল, স্কুল অভ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, স্কুল অভ লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্স ও স্কুল অভ ল প্রোগ্রামের অধীনে রয়েছে একাধিক সব সাবজেক্ট। রয়েছে স্কলারশীপ ও পড়ালেখার পাশাপাশি ক্যাম্পাস জবের দারুণ সুযোগ।
বিস্তারিত তথ্যের জন্য ভর্তিচ্ছুদের সিআইইউ ক্যাম্পাস, মিনহাজ কমপ্লেক্স, ১২ জামাল খান রোড, চট্টগ্রাম-এই ঠিকানায় যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

x