আত্মহত্যা প্রতিরোধে বিকল্পধারার মনোচিকিৎসার বিস্তৃতি প্রয়োজন

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উদযাপিত

শুক্রবার , ১১ অক্টোবর, ২০১৯ at ৫:২০ পূর্বাহ্ণ
13

‘মানসিক সুস্থতা ও এর অনুষঙ্গ হিসাবে আত্মহত্যার বিষয়টি যখন নাগরিক উদ্বেগ ও উৎকন্ঠার কেন্দ্রবিন্দুতে অবস্থান করছে, তখন দুঃখজনক ভাবে আমাদের চিকিৎসা মহাবিদ্যালয়, বিশ্ববিদ্যালয়ের সিলেবাসে মনোবিজ্ঞানকে ঐচ্ছিক বিষয় হিসাবে অনাদর, অবহেলার বিষয় হিসাবে নামকা ওয়াস্তে অন্তর্ভুক্ত করা হয়েছে। মনোবিজ্ঞান বিষয়ে সামান্যতম পড়াশুনা বা জ্ঞান ব্যতিরেকে প্রতিবছর শত শত শিক্ষার্থী ডাক্তার হয়ে বেরিয়ে যাচ্ছে। ২৭তম বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে মানসিক স্বাস্থ্য সুরক্ষা ও অধিকার প্রতিষ্ঠায় অধিপরামর্শমূলক সংগঠন মা এবং স্বেচ্ছাসেবী উন্নয়ন সংগঠন উৎস-এর যৌথ উদ্যোগে দিবসের প্রতিপাদ্য ‘মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও আত্মহত্যা প্রতিরোধ” শীর্ষক আয়োজিত অনুষ্ঠানে অতিথিবর্গ উপরোক্ত মন্তব্য করেন।
গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আব্দুল খালেক মিলনায়তনে দিবসের প্রতিপাদ্য নিয়ে আলোচনা সভায় আলোচক ছিলেন জেসমিন সুলতানা পারু, সভাপতি-এডাব চট্টগ্রাম ও উপদেষ্টা মা, ফারুক তাহের, সদস্য-মা, সিদ্দিক আহমেদ, সমাজ কর্মী। আলোচনা সভার পরে মো. সুমন সরকার রচিত ও নির্দেশিত আত্মহত্যা প্রতিরোধে সচেতনতামূলক নাটক ‘এপাড় না ওপাড়’ পরিবেশন করে থিয়েটার ইউনিট : নাট্যাঙ্গন এর সদস্যবৃন্দ।
উৎস’র প্রোগ্রাম অফিসার ও মা-এর অর্থ সম্পাদক রীপা পালিত সঞ্চালিত অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন মা-এর সমন্বয়কারী মোহিনী সংগীতা সিনহা, শুভেচ্ছা বক্তব্য রাখেন এডলোসেন্ট এন্ড ইয়ুথ ফোরামের সদস্য হালিমা খাতুন আঁিখ ও মো. কাউসার এবং দিবসের প্রতিপাদ্য নিয়ে ধারণাপত্র উপস্থাপন করেন উৎস’র মনিটরিং অফিসার আবুল হাশেম খান। অনুষ্ঠানে দিবস উপলক্ষে আয়োজিত প্রতিবিধানমূলক নাট্য চর্চার কৌশল সম্পর্কে পরীক্ষায় উর্ত্তীণদের পুরস্কার প্রদান করেন অতিথি বৃন্দ। এতে প্রথম স্থান অধিকার করে মো. নাসির, ২য় স্থান অধিকার করে আবু রায়হান রিফাত, যুগ্মভাবে ৩য় স্থান অধিকার করে ফারজানা আকতার ও আশরাফুল। ধন্যবাদ বক্তব্য রাখেন উৎস’র প্রকল্প ব্যবস্থাপক মুহাম্মদ শাহ্‌ আলম। প্রেস বিজ্ঞপ্তি।

x